বৃহস্পতিবার, ২৫ Jul ২০২৪, ০৫:৪৪ পূর্বাহ্ন

দল-বদলে ঘেরাটোপে ফুটবলাররা…!

দল-বদলে ঘেরাটোপে ফুটবলাররা…!

স্বদেশ ডেস্ক: বিশ্বকাপ ক্রিকেটের ডামাডোলে ক্রীড়াপ্রেমীদের কাছে কিছুটা আড়ালেই ছিল ফুটবল। ক্রিকেটের বিশ্বযজ্ঞের মাঝেই হয়ে গেল কোপা আমেরিকা আসর। তাতে টুর্নামেন্ট ইতিহাসে নবমবারের মতো শিরোপা জিতেছে ব্রাজিল। আর ইউরোপিয়ান ফুটবলে গত দুই মাস ছিল ছুটির আমেজ। মৌসুমের বিরতিতে ফুটবলাররা কাটিয়েছিলেন নিজেদের মতো করে। কিন্তু ক্লাবদের বসে থাকার সুযোগ নেই। ছুটির মাঝেও দল গোছানো নিয়ে ভাবতে হয়েছে। তাই গত দুই মাসে ফুটবলার দলবদল হয়েছে। খুব বেশি সংখ্যায় না হলেও গুরুত্বপূর্ণ কিছু অদলবদল হয়েছে বটে। যার শুরু চেলসি থেকে রিয়াল মাদ্রিদে ইডেন হ্যাজার্ডকে দিয়ে। আর সর্বশেষটি আতলেতিকো মাদ্রিদ থেকে বার্সেলোনায় আন্তোনি গ্রিজম্যানের চলে যাওয়া।
আন্তোনি গ্রিজম্যান: ইডেন হ্যাজার্ডের পর সবচেয়ে উল্লেখযোগ্য দলবদল। ফরাসি বিশ্বকাপজয়ী তারকার গত বছরই বার্সেলোনায় যাওয়ার রব উঠেছিল। গত বছরই নিজে থেকেই কাতালান জায়ান্টদের ফিরিয়ে দেন গ্রিজম্যান। কিন্তু এ বছর মে মাসে পাকাপাকিভাবে মাদ্রিদের ক্লাবটি ছাড়ার ঘোষণা দিয়ে দেন এ স্ট্রাইকার। আতলেতিকো কর্মকর্তাদের সঙ্গে পারস্পরিক সমঝোতার ভিত্তিতেই বিদায় নেন। ভিডিও বার্তায় আতলেতিকো ছাড়ার ঘোষণা নিজেই দেন কিন্তু বার্সেলোনায় যাচ্ছেন তা বলেননি। তবে সংবাদমাধ্যমে প্রকাশ হয়ে যায় বার্সেলোনাতেই যাচ্ছেন। সেই চুক্তি অবশেষে আনুষ্ঠানিক হলো, পাঁচ বছরের চুক্তিতে ১২০ মিলিয়ন ইউরোয় বার্সেলোনায় যোগ দিয়েছেন তিনি। আতলেতিকোতে চুক্তির মেয়াদ শেষ হওয়ার আগেই ক্লাব ছাড়ছেন বলে তার রিলিজ ক্লজের অর্থও গুনতে হচ্ছে বার্সাকে। এতে মাদ্রিদ জায়ান্টদের সঙ্গে পাঁচ বছরের যুগলবন্দী শেষ হলো গ্রিজম্যানের। ২০১৪ সালে রিয়াল সোসিয়েদাদ থেকে ক্লাবটিতে যোগ দিয়েছিলেন এ ফরাসি। গ্রিজম্যানের সঙ্গে চুক্তির খবর নিশ্চিত করতে বার্সেলোনার পক্ষ থেকে বিবৃতি দেওয়া হয়। তাতে কাতালান জায়ান্টরা জানায়, ‘আতলেতিকো থেকে গ্রিজম্যানকে ১২০ মিলিয়ন ইউরোতে কিনে নিয়েছে বার্সেলোনা। তার নতুন ক্লাবের সঙ্গে ২০২৪-এর ৩০ জুন পর্যন্ত থাকবে গ্রিজম্যান। এ সময়ে তার জন্য ৮০০ মিলিয়ন ইউরো বাইআউট ক্লজ গুনবে বার্সেলোনা।’
আতলেতিকোর সঙ্গে গ্রিজম্যানের নতুন চুক্তিটি ছিল ২০২৩ পর্যন্ত। বাইআউট ক্লজ ধরা হয়েছিল ২০০ মিলিয়ন ইউরো। ২০১৯ ও ১ জুলাই তা নেমে ১২০ মিলিয়ন ইউরো হয়। গ্রিজম্যানের সংযুক্তি বার্সেলোনার আক্রমণভাগকে আরও শক্তিশালী করবে। আগে থেকেই আছেন লিওনেল মেসি ও লুইস সুয়ারেজ। আতলেতিকোর হয়ে ১৩৩ গোল করা এ স্ট্রাইকার অবশ্য বার্সায় এসে খুশি। মেসির সঙ্গে অনুশীলন ও খেলার অপেক্ষায় সইছে না তার। ক্লাবটির ওয়েবসাইটে গ্রিজম্যান জানান, ‘মেসি অনুশীলনে প্রতিদিন কী করে সেটা দেখার জন্য মুখিয়ে আছি। তার সঙ্গে খেলতে পারাটা হবে সৌভাগ্যের। আমি সত্যিই ক্যাম্প ন্যুতে খেলার জন্য, বার্সায় সতীর্থদের সঙ্গে মাঠে নামার জন্য এবং এই ক্লাবের হয়ে অনেক শিরোপার জেতার জন্য তৈরি।’
নেইমার: এ দিকে গত দুদিনের সবচেয়ে আলোচিত দলবদলের গুজব হয়ে উঠেছে নেইমারের বার্সেলোনায় ফেরা। প্যারিস সেন্ট জার্মেইতে গত মৌসুম থেকেই নাখোশ নেইমার। একের পর এক ইনজুরি ও বিতর্কে জড়ানো ব্রাজিল তারকাকে নিয়ে পিএসজি কর্তৃপক্ষও বিরক্ত। নেইমারের পেছনে বিশাল অর্থ খরচ করেও কোনো ফল না পাওয়ায় তাদের হতাশা আরও বাড়ে। তাই নতুন খবর উঠেছে, নেইমারকে ছেড়ে দিতে রাজি হয়েছে পিএসজি। নেইমারও পিএসজি ছাড়ার জন্য একদম তৈরি। কিন্তু কোন ক্লাবে যাচ্ছেন? এখানেই গুঞ্জনের শুরু। আর নেইমার নিজেই গুঞ্জনের পালে হাওয়া দিয়েছেন ইন্সটাগ্রামে একটি ভিডিও পোস্ট করে। মাত্র ১০ সেকেন্ডের ভিডিওটিতে, নেইমারকে বার্সেলোনায় খেলা আগের জার্সিতে দেখা যায়। সঙ্গে তার এজেন্ট হয়ে কাজ করা বাবা নেইমার সিনিয়র ও বাইবেলের কিছু কথা। যার অর্থ তোমার বিরুদ্ধে যাওয়া কোনো অস্ত্রই সফল হবে না। নতুন মৌসুমের জন্য পিএসজির অনুশীলন শুরু হলেও নেইমার এখনো যোগ দেননি। এ দিকে নিজে বলেছেন পায়ের ইনজুরি থেকে শতভাগ সেরে উঠেছেন। পুরোপুরি সুস্থ হয়ে উঠলেও ক্লাবে যোগ না দেওয়া ও নতুন ভিডিও নেইমারের বার্সেলোনায় ফেরার গুজবকে অনেকটাই সত্যি করে তুলেছে। অনেক সংবাদমাধ্যম নেইমারের বার্সেলোনায় ফেরাটা গোপনে সম্পন্ন হয়ে গেছে বলেও জানায়।
রোমেলু লুকাকু: ম্যানচেস্টার ইউনাইটেডের বেলজিয়ান তারকা রোমেলু লুকাকুর ইন্তার মিলান যাওয়ার গুজব চলছে। শোনা যাচ্ছে, দুই দলের পক্ষ থেকে এ সপ্তাহেই আলোচনার ব্যবস্থা করা হয়েছে। লন্ডনে যেকোনো দিন লুকাকুকে নেওয়ার ব্যাপারে কথা বলবে দুপক্ষ। এ কারণে ম্যানইউর প্রাক-মৌসুম সফরের প্রস্তুতিতে অনুপস্থিতি ছিলেন লুকাকু। বর্তমানে অস্ট্রেলিয়ায় প্রাক-মৌসুম সফরে আছে রেড ডেভিলরা। সেখানেই অনুশীলন সেশনে ছিলেন না লুকাকু। শোনা যাচ্ছে, এ স্ট্রাইকারের জন্য ৮০ মিলিয়ন ইউরো চেয়েছে ম্যানইউ। এ দিকে ইন্তার মিলানের প্রাক-মৌসুম প্রস্তুতি থেকে মাউরো ইকান্দির অনুপস্থিত থাকার খবর এসেছে। সংবাদমাধ্যমগুলো ধারণা করছে, আর্জেন্টাইন স্ট্রাইকারের বদলেই লুকাকুকে চায় ইতালিয়ান জায়ান্টরা।
ম্যাথিয়াস ডিলিখট: গত মৌসুমে নেদারল্যান্ডস ও চ্যাম্পিয়ন্স লিগে আয়াক্স আমস্টারডামের হয়ে দুর্দান্ত খেলেছিলেন ম্যাথিয়াস ডিলিখট। চ্যাম্পিয়ন্স লিগ কোয়ার্টার ফাইনালে মুখোমুখি হয় জুভেন্তাস ও আয়াক্স। এই দ্বৈরথের প্রথম লেগ শেষে জুভেন্তাস তারকা ক্রিশ্চিয়ানো রোনালদো ডিলিখটকে তার ক্লাবে আমন্ত্রণ জানান। সেটাই হতে চলেছে। অস্ট্রিয়ায় আয়াক্সের প্রাক-মৌসুম প্রস্তুতিতে দলে নেই আয়াক্স ডিফেন্ডার। এতে তরুণ ডিফেন্ডারের জুভেন্তাস যাত্রা অনেকটাই নিশ্চিত। শুধু অর্থের অঙ্কেই ঐক্য আসেনি। আয়াক্স যে পরিমাণ অর্থ চেয়েছে তার চেয়ে ১০ মিলিয়ন কম দিতে চাইছে জুভেন্তাস। ইতালি জায়ান্টরা এই তারকার জন্য ৬৫ মিলিয়নের প্রস্তুত রেখেছে। ৫৫ মিলিয়ন মূল চুক্তির অর্থ আর ১০ মিলিয়ন হলো বোনাস।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877