সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ০২:১০ অপরাহ্ন

পূর্ণ ডোজ টিকায় মিলবে যুক্তরাষ্ট্রের টিকিট

পূর্ণ ডোজ টিকায় মিলবে যুক্তরাষ্ট্রের টিকিট

স্বদেশ ডেস্ক:

পূর্ণ ডোজ করোনার টিকা নিলে বিদেশিরা যুক্তরাষ্ট্রে প্রবেশ করতে পারবেন বলে জানিয়েছে দেশটির সরকার। গতকাল বুধবার হোয়াইট হাউসের এক কর্মকর্তা ফরাসি বার্তা সংস্থা এএফপিকে এই তথ্য নিশ্চিত করেছেন। করোনা মহামারির কারণে অনেক দিন ধরেই বিদেশি নাগরিকদের জন্য বন্ধ রয়েছে যুক্তরাষ্ট্রে প্রবেশের দরজা। তবে দেশটি এখন করোনার পূর্ণ ডোজ টিকা নেওয়া বিদেশিদের প্রবেশের অনুমতি দিতে যাচ্ছে।

হোয়াইট হাউসের ওই কর্মকর্তা এএফপিকে বলেছেন, আন্তর্জাতিক ভ্রমণের দিকটিকে গুরুত্বের সাথে দেখছে বাইডেন প্রশাসন। নিরাপদ ও টেকসই উপায়ে বিদেশিদের যুক্তরাষ্ট্রে প্রবেশের বিষয়টি আবার চালু করতেই তাই টিকার পূর্ণ ডোজের উপর জোর দিচ্ছে তারা। তাই বিদেশিদের যুক্তরাষ্ট্র ভ্রমণ করতে হলে করোনার টিকার পূর্ণ ডোজ নেওয়া থাকতে হবে বলে জানান হোয়াইট হাউসের ওই কর্মকর্তা। তবে এই পরিকল্পনা ঠিক কবে থেকে কার্যকর করা হবে, সে সম্পর্কে কিছুই জানায়নি হোয়াইট হাউস।

করোনা মহামারির কারণে এক বছরের বেশি সময় ধরে ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশ, যুক্তরাজ্য, চীন ও ইরান থেকে ভ্রমণকারীদের যুক্তরাষ্ট্রে প্রবেশের ক্ষেত্রে বিধিনিষেধ আরোপ করে রেখেছে যুক্তরাষ্ট্র। মহামারী বৃদ্ধি পাওয়ার পর এই তালিকায় যুক্ত হয় ভারত ও ব্রাজিলের নাম।

করোনা মোকাবিলায় সবশেষ গত ২৬ জুলাই যুক্তরাষ্ট্রে বিদেশিদের প্রবেশের ওপর নিষেধাজ্ঞা বহাল রাখার সিদ্ধান্ত নেয় মার্কিন সরকার। যদিও সীমান্ত খুলে দিতে যুক্তরাষ্ট্রের ওপর ইউরোপীয় দেশগুলোর চাপ রয়েছে। অন্যদিকে, ইউরোপের দেশগুলোতেও করোনার কারণে মার্কিন ভ্রমণকারীদের প্রবেশ নিষিদ্ধ ছিল। তবে সম্প্রতি এই নিষেধাজ্ঞা তুলে নিতে চাপ দেয় গ্রিস, স্পেন ও ইতালির মতো পর্যটন নির্ভর কয়েকটি দেশ। তার প্রেক্ষাপটে চলতি বছরের জুনে করোনার নেগেটিভ সনদ ও টিকা নেওয়ার প্রমাণপত্র দেখানোর শর্তে মার্কিন ভ্রমণকারীদের ইউরোপীয় ইউনিয়নে প্রবেশের অনুমতি দেওয়া হয়।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877