রবিবার, ০৫ মে ২০২৪, ০৬:৫৯ অপরাহ্ন

সংবাদ শিরোনাম :
জেরুসালেমের সিলওয়ান মহল্লা থেকে উচ্ছেদের আশঙ্কায় ১৩ ফিলিস্তিনি পরিবার

জেরুসালেমের সিলওয়ান মহল্লা থেকে উচ্ছেদের আশঙ্কায় ১৩ ফিলিস্তিনি পরিবার

ফিলিস্তিন, ইসরাইল, জেরুসালেম, সিলওয়ান, আল-বুস্তান, Palestine, Israel, Jerusalem, Silwan, Al-Bustan, bd newspaper, www.dailynayadiganta.com

স্বদেশ ডেস্ক:

অধিকৃত ফিলিস্তিনি ভূখণ্ড জেরুসালেমের সিলওয়ান মহল্লার আল-বুস্তান কোয়ার্টারে বাস করা ১৩ ফিলিস্তিনি পরিবারকে ইসরাইলি কর্তৃপক্ষের দেয়া নিজেদের বাড়ি ভেঙ্গে দেয়ার ২১ দিনের নোটিশের মেয়াদ শেষ হয়েছে রোববার। এর ফলে যে কোনো মুহূর্তে নিজেদের আবাস থেকে উচ্ছেদের আশঙ্কায় রয়েছে ওই ১৩ পরিবার।

এর আগে ৭ জুন জেরুসালেমের ইসরাইলি মিউনিসিপ্যালিটি ওই ১৩ পরিবারকে ২১ দিনের মধ্যে নিজেদের বাড়ি ভেঙ্গে ফেলার আদেশ দেয়। ২১ দিনের নোটিশ শেষ হওয়ার পর এখন ইসরাইলি কর্তৃপক্ষ তাদের উদ্যোগে ওই পরিবারের বাড়িগুলো ভেঙ্গে ফেলবে এবং তাদের কাছ থেকে এর জন্য খরচ জরিমানা হিসেবে আদায় করবে।

তবে ইসরাইলি কর্তৃপক্ষ কবে এই বাড়িগুলো ভেঙ্গে স্থানীয় বাসিন্দাদের উচ্ছেদ করবে তার নিশ্চিত কোনো দিন জানা যায়নি।

মসজিদুল আকসার কাছে আরব বসতির উপস্থিতি কমিয়ে এনে জেরুসালেমের জনসংখ্যাগত কাঠামো পরিবর্তনের ইসরাইলি নীতির অংশ হিসেবে এই উচ্ছেদ করা হচ্ছে বলে স্থানীয়দের বরাত দিয়ে জানায় ফিলিস্তিনি সংবাদমাধ্যম।

পূর্ব জেরুসালেমে পুরনো শহরের দক্ষিণে অবস্থিত সিলওয়ান মহল্লা। এর আল-বুস্তান কোয়ার্টারে বর্তমানে ৮৮টি ভবনে মোট ১১৯টি ফিলিস্তিনি পরিবার বাস করছে। ইসরাইলের আর্কিওলজিক্যাল পার্ক গড়ে তোলার পরিকল্পনায় এই পরিবারগুলো তাদের নিজ বসতবাড়ি
থেকে উচ্ছেদ হওয়ার শঙ্কায় রয়েছে।

২০০৫ সালে প্রথম আল-বুস্তান মহল্লার বাসিন্দাদের উচ্ছেদের নোটিশ পাঠানো হয়। ওই সময় মোট ৯০টি পরিবারকে নিজেদের বাড়ি থেকে উচ্ছেদের আদেশ দেয়া হয়।

ইতোমধ্যেই জেরুসালেমের ইসরাইলি মিউনিসিপ্যালিটি আল-বুস্তানের নাম পরিবর্তন করে ‘গান হামেলেখ’ (রাজার বাগান) রেখেছে। ইসরাইলিদের দাবি, দুই হাজার বছর আগে জেরুসালেম থেকে ইহুদিদের উচ্ছেদের আগে এখানে ইসরাইলি রাজাদের বাগান ছিল।

১৯৬৭ সালে আরব-ইসরাইল যুদ্ধের পর ইসরাইল পুরো জেরুসালেম দখল করে নেয়। ১৯৮০ সালে ইসরাইলি আইন পরিষদ নেসেটে এক আইন পাসের মাধ্যমে অবিভক্ত জেরুসালেমকে ইসরাইলের রাজধানী হিসেবে ঘোষণা করা হয়, আন্তর্জাতিক সম্প্রদায় যার স্বীকৃতি দেয়নি।

সূত্র : ফিলিস্তিনি সংবাদমাধ্যম

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877