মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ০৪:০৮ অপরাহ্ন

লাদেনকে ‘শহীদ’ বলে বেকায়দায় ইমরান, এই ছিল তার মনে?

লাদেনকে ‘শহীদ’ বলে বেকায়দায় ইমরান, এই ছিল তার মনে?

স্বদেশ ডেস্ক:

মার্কিন হামলায় নিহত জঙ্গিগোষ্ঠী আল কায়েদার সাবেক প্রধান ওসামা বিন লাদেনকে ‘শহীদ’ বলে মন্তব্য করে বেকায়দায় পড়েছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। তবে দেশটির তথ্যমন্ত্রী ফাওয়াদ চৌধুরী বলেছেন, প্রধানমন্ত্রী আল কায়েদার সাবেক নেতা ওসামাকে মুখ ফসকে ‘শহীদ’ হিসেবে অভিহিত করেছেন। পাকিস্তানি সংবাদমাধ্যম জিও নিউজের সঙ্গে আলাপকালে ফাওয়াদ চৌধুরী বলেছেন, পাকিস্তান ওসামা বিন লাদেনকে ‘সন্ত্রাসী’ এবং আল কায়েদাকে ‘সন্ত্রাসী সংগঠন’ হিসেবে মনে করে।

অ্যাবোটাবাদে কীভাবে অভিযান চালিয়ে মার্কিন সামরিক বাহিনী ওসামা বিন লাদেনকে হত্যা করেছিল, সে সম্পর্কে গত বছরের জুলাইয়ে পাকিস্তানের সংসদে আলোচনা করেছিলেন ইমরান খান। ওই সময় মার্কিন অভিযানের ব্যাপারে কথা বলতে গিয়ে ওসামা বিন লাদেনকে ‘শহীদ’ বলে মন্তব্য করেন তিনি।

সামাজিক মাধ্যমে সেই মন্তব্যের পুরনো একটি ভিডিও নতুন করে ভাইরাল হয়েছে। ভিডিওতে অ্যাবোটাবাদে লাদেনকে যেভাবে হত্যা করা হয়েছিল, সে জন্য যুক্তরাষ্ট্রের সমালোচনা করতে দেখা যায় ইমরান খানকে। সেই সময় পাকিস্তানের এই প্রধানমন্ত্রী বলেছিলেন, ‘শহীদ করে দিল’। তোলো নিউজকে দেওয়া সাম্প্রতিক এক সাক্ষাৎকারে পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মাহমুদ কুরেশি দাবি করেন, ইমরান খানের মন্তব্যকে প্রেক্ষাপটের বাইরে নিয়ে যাওয়া হয়েছে। তিনি বলেন, প্রধানমন্ত্রী ইমরান খানের মন্তব্যকে প্রেক্ষাপটের বাইরে নেওয়া হয়েছে এবং আপনি জানেন যে, গণমাধ্যমের বিশেষ একটি অংশ এটি নিয়ে খেলছে। তিনি বিন লাদেনকে শহীদ মনে করেন কিনা- এমন প্রশ্নের জবাবে কুরেশি বলেন, আমি তা মনে করি না। ওসামা বিন লাদেনকে ‘শহীদ’ বলে মন্তব্য করে ওই সময় বিশ্বজুড়ে তীব্র সমালোচনার মুখে পড়েছিলেন ইমরান খান। আন্তর্জাতিক সন্ত্রাসী সংগঠন আল কায়েদার সাবেক প্রধান ছিলেন ওসামা বিন লাদেন।

এই গোষ্ঠীটি যুক্তরাষ্ট্রের টুইন টাওয়ারে ৯/১১-এর হামলার সঙ্গে জড়িত। টুইন টাওয়ারে হামলায় প্রায় ৩ হাজার মার্কিনির প্রাণহানি ঘটে। ওই সময় আমেরিকার বিভিন্ন শহরে হামলার জন্য অন্তত পাঁচটি বিমান ছিনতাই করেছিল আল কায়েদা।

পাকিস্তানের পূর্বাঞ্চলীয় খাইবার-পাখতুনখাওয়া প্রদেশের অ্যাবোটাবাদে ২০১১ সালে মার্কিন নেভি সিলের বিশেষ অভিযানে নিহত হন ওসামা বিন লাদেন। বিশ্বের বিভিন্ন দেশে বেশ কিছু সন্ত্রাসী হামলা চালানোর অভিযোগ ছিল তার বিরুদ্ধে।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877