সোমবার, ১৫ এপ্রিল ২০২৪, ০২:৩৪ অপরাহ্ন

মাদাম তুসোতে নেই শুধু বঙ্গবন্ধু

মাদাম তুসোতে নেই শুধু বঙ্গবন্ধু

স্বদেশ ডেস্ক: লন্ডনে মাদাম তুসোতে গেলে ভড়কে যেতে হয়। পৃথিবীর সব বিশ্ববিখ্যাত মানুষের মেলা সেখানে। ভারতের জাতির পিতা ‘বাপু’খ্যাত মহাত্মা গান্ধী, দক্ষিণ আফ্রিকার নেলসন ম্যান্ডেলা থেকে শুরু করে হালে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিও রয়েছেন। মনটা একটু বিষণ্ন হয়ে গেল যখন দেখলাম বাংলাদেশের স্বাধীনতার প্রাণপুরুষ ও স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কোনো মোমের মূর্তি সেখানে নেই। আমি বরাবর সেলফিবাজ মানুষ।

বাংলাদেশের বিখ্যাত এ মানুষটি থাকলে সেলফি তুলতাম এটা নিশ্চিত। নামিদামি ফিল্মের তারকা, টেনিস, ফুটবল, ক্রিকেট, গায়ক ও চিত্রকরও জায়গা পেয়েছেন মাদাম তুসোয়। বিখ্যাত ব্যান্ড বিটলস তো থাকবেই।১৯৭১ সালে কনসার্ট ফর বাংলাদেশ করেছিলেন জর্জ হ্যারিসন, তিনিও রয়েছেন।

তবে বব মার্লের বাবরি চুল দেখে বাংলাদেশের জাতীয় কবি নজরুল ইসলামের কথা মনে পড়ে গেল। এমন চুল তো নজরুলেরও রয়েছে। অবশ্য সম্প্রতি মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও থেরেসা মেকেও মোমের মাধ্যমে বন্দি করা হয়েছে। দর্শনার্থীরা ছবি তুলতে পারেন। ইচ্ছা হলে সেলফিও নিতে পারেন।

ভারতীয় এক দর্শনার্থী মোদিকে দেখে তো প্রণাম করে বসলেন। তিনি শ্রদ্ধা দেখিয়ে সেলফিই তুললেন না। মাদাম তুসোয় প্রবেশেই দেখা মিলবে মেরিলিন মনরোর। সাদা জামা পরিহিত সেই আবেদনময়ী ভঙ্গি তার। এ ছাড়া ভারতের হৃতিক রোশন থেকে শুরু করে ক্যাটরিনা কাইফ, মাধুরী দীক্ষিত ও দীপিকা পাড়–কোনও আছেন। ক্রিকেটার রোহিত শর্মার মোমের মূর্তির কাজ চলছে এখন।

এ ছাড়া নতুন অনেককেই যোগ করা হচ্ছে এখানে। টেনিসের তারকাদের আলাদাভাবে রাখা হয়েছে। নাদাল, ফেদেরারকে দেখা গেল। ইউসেন বোল্ট সেই ১০০ মিটারের রেকর্ড ভেঙে দেওয়ার পর যে ভঙ্গিতে ছিলেন, সেভাবেই তাকে পাওয়া গেছে। মাদাম তুসো ঘুরে আমার মনে হলো, ইতিহাস ঘুরে ফিরে দেখলাম।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877