সোমবার, ১৫ এপ্রিল ২০২৪, ০৩:৪৩ অপরাহ্ন

সাবধান ! ভুয়া অ্যাপে হ্যাক হতে পারে আপনার স্মার্টফোন…..?

সাবধান ! ভুয়া অ্যাপে হ্যাক হতে পারে আপনার স্মার্টফোন…..?

স্বদেশ ডেস্ক : গুগল প্লে স্টোরে ‘আপডেটস ফর স্যামসাং’ নামে একটি ভুয়া অ্যাপ শনাক্ত করা হয়েছে। এ অ্যাপের ডাউনলোড কোটিবার ছাড়িয়েছে। বিশেষজ্ঞদের দাবি, স্যামসাং ডিভাইস ব্যবহারকারীরা এ ভুয়া অ্যাপ ডাউনলোড করে ক্ষতির মুখে পড়তে পারেন। বেহাত হতে পারে গুরুত্বপূর্ণ তথ্য। কাজেই গুগল প্লে স্টোরে থাকা বিভিন্ন ভুয়া অ্যাপ থেকে সাবধান। গুগল প্লে স্টোরে অসংখ্য অ্যাপ রয়েছে। সব অ্যাপ কিন্তু নিরাপদ নয়। আপডেটস ফর স্যামসাং নামের ভুয়া অ্যাপের অনেক ডাউনলোডকারী জানিয়েছেন, এটা আসলে কিছুই না। সম্পূর্ণ ভুয়া একটি অ্যাপ। এ অ্যাপকে আক্রমণাত্মক বিজ্ঞাপন সরবরাহকারী প্লাটফর্মও বলা যেতে পারে। বিশেষজ্ঞরা সতর্ক করে জানিয়েছেন, একটি ভুয়া অ্যাপের ডাউনলোড কোটিবার ছাড়িয়ে যাওয়া মোটেও ভালো নয়। এটি অসংখ্য অ্যান্ড্রয়েড ফোন ব্যবহারকারীর ক্ষতির কারণ হতে পারে। কারণ বিশ্ব এরই মধ্যে ভুয়া অ্যাপের মাধ্যমে ডিভাইস ব্যবহারকারীদের তথ্য হাতিয়ে নেওয়ার বেশ কয়েকটি বড় ঘটনা প্রত্যক্ষ করেছে।
সাইবার নিরাপত্তা প্রতিষ্ঠান সিএসআইএস সিকিউরিটি গ্রুপের বিশেষজ্ঞরা জানান, আপডেটস ফর স্যামসাং নামের অ্যাপটি অ্যান্ড্রয়েড ফার্মওয়্যার হালনাগাদের ভুয়া প্রতিশ্রুতি দেয়। এর ডাউনলোডের তথ্য চোখে পড়ার মতো। ভুয়া অ্যাপ মোবাইল সিম আনলক সেবার নামে ব্যবহারকারীদের কাছ থেকে ১৯ দশমিক ৯৯ ডলার দাবি করে। ভুয়া এ অ্যাপ কৌশলে ব্যবহারকারীর ক্ষতি করছে। এ অ্যাপ ইনস্টল করা হলে তা একটি বিজ্ঞাপন প্রতিষ্ঠানের পেজে নিয়ে যায়। সেখান থেকে ফার্মওয়্যার হালনাগাদ দেওয়ার জন্য ব্যবহারকারীর কাছে অর্থ চাওয়া হয়। তবে অনেকেরই অভিযোগ, অর্থ পরিশোধ করা হলেও সেখান থেকে কোনো ফার্মওয়্যার হালনাগাদ প্যাকেজ পাওয়া যায় না। সিএসআইএস সিকিউরিটি গ্রুপের বিশেষজ্ঞরা পরীক্ষা করেও একই ফল পেয়েছেন। অর্থাৎ তারা ফার্মওয়্যার হালনাগাদ সম্পন্ন করতে ব্যর্থ হয়েছেন। আপডেটস ফর স্যামসাং অ্যাপটিতে অর্থ পরিশোধ করে যেকোনো অপারেটরে সিমকার্ড আনলক করার সুবিধা দেওয়ার প্রতিশ্রুতি দেওয়া হয়। অথচ অ্যাপটি গুগল প্লে সাবসক্রিপশনের পরিবর্তে সিম আনলকের সুবিধা দেওয়ার জন্য নিয়মবহির্ভূতভাবে অন্য উেসর মাধ্যমে অর্থ সংগ্রহ করে।
বিশেষজ্ঞদের ভাষ্যে, এ প্রতিবেদন প্রকাশের মুহূর্তেও গুগল প্লে স্টোরে আপডেটস ফর স্যামসাং নামের ভুয়া অ্যাপটির উপস্থিতি দেখা গেছে। ডিভাইস ব্যবহারকারীদের যেকোনো ফার্মওয়্যার হালনাগাদ পেতে প্রকৃত উৎস ব্যবহারের পরামর্শ দেওয়া হয়েছে। স্যামসাং ডিভাইস ব্যবহারকারীদের ফার্মওয়্যার হালনাগাদের জন্য তৃতীয় কোনো মাধ্যমের দ্বারস্থ না হয়ে সেটিংস মেনু থেকে সফটওয়্যার হালনাগাদের অপশন ব্যবহারের পরামর্শ দেওয়া হয়েছে।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877