বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০৫:১১ পূর্বাহ্ন

৫০০০ টিকা চেয়েছে হাঙ্গেরি, দেবে বাংলাদেশ

৫০০০ টিকা চেয়েছে হাঙ্গেরি, দেবে বাংলাদেশ

স্বদেশ ডেস্ক: ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশ হাঙ্গেরি বাংলাদেশের কাছে পাঁচ হাজার করোনাভাইরাসের টিকা চেয়েছে। তাদেরকে এ টিকা দেয়ার সিদ্ধান্ত নিয়েছে সরকার। এছাড়া দক্ষিণ আমেরিকার দেশ বলিভিয়াও বাংলাদেশের কাছে কিছু টিকা চেয়েছে। প্রধানমন্ত্রী এবং স্বাস্থ্য মন্ত্রণালয় এ বিষয়ে সিদ্ধান্ত নেবেন বলে জানিয়েছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো: শাহরিয়ার আলম।

রোববার জাতীয় সংসদে রাষ্ট্রপতির ভাষণের ওপর আনা ধন্যবাদ প্রস্তাবের আলোচনায় প্রতিমন্ত্রী বলেন, ‘হাঙ্গেরি আমাদের কাছে পাঁচ হাজার টিকা চেয়েছে। আমাদের যে স্টক আছে সেখান থেকে।’

এর আগে গত সোমবার ভারত থেকে কেনা করোনা টিকার প্রথম চালানে ৫০ লাখ ডোজ বাংলাদেশে এসে পৌঁছেছে। প্রতি ডোজ পাঁচ ডলার মূল্যে কেনা এ টিকা সংরক্ষণ করা হচ্ছে টঙ্গীতে বেক্সিমকোর ওয়্যারহাউজে।

ঢাকার পাঁচটি হাসপাতাল থেকে এ ভ্যাকসিন দেয়ার কার্যক্রম শুরু হয়। আগামী ৭ ফেব্রুয়ারি থেকে সারাদেশে এ ভ্যাকসিন কার্যক্রম শুরু হবে।

এদিকে, ইউরোপীয় ইউনিয়ন অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকাসহ এ পর্যন্ত তিনটি টিকার অনুমোদন দিয়েছে। জোটের ২৭ দেশের জন্য ২ বিলিয়ন টিকা সরবরাহের চুক্তি করেছে ছয়টি ফার্মসিউটিক্যাল কোম্পানির সাথে।

কিন্তু সরবরাহের গতি ধীর হওয়ায় অনেক দেশই সমস্যার মধ্যে পড়েছে। এ পরিস্থিতিতে এক কোটি মানুষের দেশ হাঙ্গেরি রাশিয়া থেকে ২০ লাখ ডোজ স্পুৎনিক ভি টিকা কিনতে চুক্তি করেছে, চীনের সিনোফার্মার টিকারও অনুমোদন দিয়েছে দেশটি।

এক সময়ের সমাজতান্ত্রিক রাষ্ট্র হাঙ্গেরি হলো ইউরোপের প্রথম দেশ, যারা ১৯৭২ সালের ২৯ জানুয়ারি বাংলাদেশকে স্বীকৃতি দিয়েছিল।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877