সোমবার, ০৬ মে ২০২৪, ০৫:২৭ পূর্বাহ্ন

দুর্যোগ মোকাবিলা: বাংলাদেশসহ ৬ দেশ নিয়ে নতুন জোট ব্রিটেনের

দুর্যোগ মোকাবিলা: বাংলাদেশসহ ৬ দেশ নিয়ে নতুন জোট ব্রিটেনের

স্বদেশ ডেস্ক: জলবায়ু পরিবর্তনের প্রভাব ও প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলায় বাংলাদেশসহ ৬ দেশের সমন্বয়ে নতুন একটি জোট গঠনের ঘোষণা দিয়েছে যুক্তরাজ্য। যার নাম দেওয়া হয়েছে ‘অ্যাডাপটেশন অ্যাকশন কোয়ালিশন’। জোটের অন্য দেশগুলো হলো- মিশর, মালাউই, সেন্ট লুসিয়া এবং নেদারল্যান্ডস। ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসনের অফিসের বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স এ তথ্য জানিয়েছে।

খবরে জানানো হয়, প্রাথমিকভাবে এই জোট থেকে জলবায়ু পরিবর্তনের হুমকিতে থাকা দেশগুলোতে ঝড়ের পূর্বাভাস ব্যবস্থা এবং বন্যার পানি নিষ্কাশন ব্যবস্থায় বিনিয়োগ করা হবে। একই সঙ্গে নজর দেওয়া হবে খরা প্রতিরোধী ফসল উৎপাদনেও।

গতকাল সোমবার নেদারল্যান্ডসে অনুষ্ঠিত ক্লাইমেট অ্যাডাপটেশন সামিটে বরিস জনসন তার বক্তব্যে বলেন, জলবায়ু পরিবর্তন এখন আমাদের ওপর এসে পড়েছে। এটা অনস্বীকার্য যে এই পরিবর্তন জীবন এবং অর্থনীতি ধ্বংস করে দিচ্ছে। পরিবর্তিত জলবায়ুর সঙ্গে আমাদের অবশ্যই মানিয়ে নিতে হবে। আর এখনই সেটা করার সময়।

জনসনের বক্তব্যের অংশবিশেষ ডাউনিং স্ট্রিট থেকে আগেভাগে প্রকাশ করে বলা হয়েছে, নতুন জোটের মাধ্যমে বিজ্ঞানী, ব্যবসায়ী এবং নাগরিক সমাজের বিভিন্ন স্তরে তথ্য ভাগাভাগি করা হবে

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877