বুধবার, ১৫ মে ২০২৪, ০৯:২৮ অপরাহ্ন

যুক্তরাষ্ট্র-তালেবান চুক্তি: পুনর্মূল্যায়ন করবেন জো বাইডেন

যুক্তরাষ্ট্র-তালেবান চুক্তি: পুনর্মূল্যায়ন করবেন জো বাইডেন

স্বদেশ ডেস্ক: ডোনাল্ড ট্রাম্পের আমলে যুক্তরাষ্ট্র ও আফগান তালেবানের মধ্যে সমঝোতা চুক্তির বিষয়টি পুনর্মূল্যায়ন করবে দেশটির নতুন প্রশাসন। প্রেসিডেন্ট জো বাইডেনের নিরাপত্তাবিষয়ক শীর্ষ উপদেষ্টা জ্যাক সুলিভান বিষয়টি নিশ্চিত করেছেন। খবর বিবিসির।

মার্কিন জাতীয় নিরাপত্তা কাউন্সিল জানিয়েছে, সুলিভান গত শুক্রবার আফগান সরকারের প্রতিনিধি হামদুল্লাহ মুহিবের সঙ্গে এ নিয়ে আলোচনা করেছেন। সুলিভান তাকে জানান, হোয়াইট হাউসের পূর্বের সমাঝোতা চুক্তিটি পুনর্মূল্যায়ন করতে চায়।

যুক্তরাষ্ট্রে ডোনাল্ড ট্রাম্প ক্ষমতায় আসার পর আফগানিস্তানে শান্তি প্রতিষ্ঠার লক্ষ্যে কূটনীতিক পথের সন্ধান করতে থাকে। এ লক্ষ্যে তিনি একজন বিশেষ দূতও নিয়োগ করেন। এরপর তালেবান ও আফগান সরকারের সঙ্গে কাতারের রাজধানী দোহায় কয়েক দফা বৈঠক হয়। এর ধারাবাহিকতায় ২০২০ সালের ফেব্রুয়ারি মাসে যুক্তরাষ্ট্র ও তালেবানের মধ্যে সমঝোতা চুক্তি স্বাক্ষর হয়।

চুক্তির শর্ত অনুযায়ী যুক্তরাষ্ট্র ১৪ মাসের মধ্যে আফগানিস্তান থেকে সব সেনা প্রত্যাহার করে নেবে। আর তালেবানের ওপর যুক্তরাষ্ট্র শর্ত দেয় যে, তারা পশ্চিমা নাগরিক ও সাধারণ নাগরিকের ওপর হামলা বন্ধ করবে। একই সঙ্গে আফগানিস্তানে সক্রিয় অন্য চরমপন্থি মুসলিম সংগঠনকে তারা সহায়তা করবে না। এমন প্রেক্ষাপটে ট্রাম্প আফগানিস্তান থেকে সব সেনা প্রত্যাহারের পক্ষে মত দেন। তার সময়ে আফগানিস্তানে দুই দেশের মধ্যে সবচেয়ে কম সংখ্যক মার্কিন সেনার উপস্থিতি ছিল।

এখন নতুন প্রেসিডেন্ট জো বাইডেন এসে কী করবেন সেটি কিছুদিন থেকেই আলোচনার মধ্যে ছিল। এর আগে জো বাইডেন মনোনীত পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেনও মার্কিন সিনেটকে জানিয়েছিলেন, বাইডেন প্রশাসন তালেবানের সঙ্গে ট্রাম্পের করা চুক্তি পর্যালোচনা ও পুনর্মূল্যায়ন করতে চায়।

এদিকে সম্প্রতি আফগানিস্তানে বেশ কয়েক প্রখ্যাত সাংবাদিক, চিত্র পরিচালকসহ সাধারণ নাগরিককে গুলি করে হত্যার ঘটনা বেড়েছে। এমন প্রেক্ষাপটে বাইডেন প্রশাসন কী পদক্ষেপ নেয়, সেটিই দেখার বিষয়।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877