বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০১:৪৪ অপরাহ্ন

সংবাদ শিরোনাম :
পুঠিয়ায় বৃদ্ধার বস্তাবন্দি লাশের রহস্য উন্মোচন : পুত্রবধূ ও নাতনি গ্রেফতার মধ্যরাতে ১ ঘণ্টা ধীরগতি থাকবে ইন্টারনেট অতিবৃষ্টিতে বদলে যাচ্ছে আরবের মরুভূমি! পরীমণির বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানার আবেদন ইসরাইলি সামরিক কমান্ড সেন্টারে হিজবুল্লাহর হামলা সুনামগঞ্জে সুরমা ব্রিজে বাস-সিএনজি সংঘর্ষ, বাউল শিল্পীসহ নিহত ২ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনীর উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী নিউইয়র্ক ও মিশিগানে ৩ বাংলাদেশী হত্যা! নিরব কেন কমিউনিটি? কেন্দ্রের নির্দেশ মানে না কেউ, এমপি-মন্ত্রীরা পাত্তা দিচ্ছেন না দলের লিখিত আদেশ কেন্দ্রের নির্দেশ মানে না কেউ, বহিষ্কারের ভয়ও করে না মাঠের বিএনপি
ক্যানসারের লক্ষণগুলো জেনে রাখুন

ক্যানসারের লক্ষণগুলো জেনে রাখুন

স্বদেশ ডেস্ক: প্রাথমিক পর্যায় ক্যানসার ডায়াগনসিস খুবই গুরুত্বপূর্ণ। অধিকাংশ ক্যানসার একটি নির্দিষ্ট কোষ থেকে উৎপন্ন হয়ে শরীরের বিভিন্ন স্থানে ছড়িয়ে পড়তে পারে। টিউমার প্রাথমিক অবস্থায় ধরা পড়লে উপশম (কিউর) হওয়ার সম্ভাবনা থাকে। যেসব লক্ষণ থাকলে দ্রুত চিকিৎসকের শরণাপন্ন হওয়া জরুরি তা হলো- স্তন ক্যানসার : স্তনের মধ্যে পিণ্ড বা চাকা এবং স্তনের বোঁটায় কোনো ঘা বা বোঁটা দিয়ে রক্ত কিংবা রক্ত মেশানো কিছু বের হওয়া। সঙ্গে ব্যথাও থাকতে পারে।

অন্ত্র ও রেক্টাম : মলত্যাগের অভ্যাসের পরিবর্তন; কখনো পাতলা বা কখনো শক্ত পায়খানা, পায়ুপথ দিয়ে রক্তপাত। ফুসফুস : বহুদিন ধরে কাশি, কাশির সঙ্গে রক্ত যাওয়া, বুকে ব্যথা, স্বাস্থ্য ক্রমে খারাপ হওয়া। মুখ, গলা ও শ্বাসযন্ত্র : ঘা না সারা, খাবার গিলতে কষ্ট, স্বরে পরিবর্তন ও ভাঙা কণ্ঠস্বর।

ত্বক : ঘা না সারা, আঁচিল ও মলের সুষ্পষ্ট পরিবর্তন এবং রক্তপাত ও ব্যথা। জরায়ু ও জরায়ুমুখ : স্বাভাবিক মাসিকের মধ্যে রক্তপাত অথবা মাসিক বন্ধ হওয়ার পরবর্তী বয়সে কিংবা যে কোনো সময় রক্তপাত বা অতিরিক্ত সাদাস্রাব। বৃক্ক ও প্রস্রাবের থলি : ব্যথা ও প্রস্রাব করতে কষ্ট এবং প্রস্রাবের সঙ্গে রক্ত যাওয়া। পাকস্থলী : বদহজম, গিলতে কষ্ট এবং অতিরিক্ত বমি হওয়া।

আমেরিকান ক্যানসার সোসাইটি প্রাথমিক পর্যায়ে ক্যানসার ডায়াগনসিস করার জন্য যে লক্ষণগুলো ক্যানসারের বিপদ সংকেত হিসেবে প্রকাশ করেছে তা হলো- খুসখুসে কাশি বা ভাঙা কণ্ঠস্বর; সহজে সারছে না, এমন কোনো ক্ষত; অস্বাভাবিক রক্তরক্ষণ; স্তন বা শরীরের অন্য কোথাও পিণ্ডের সৃষ্টি; গিলতে অসুবিধা বা হজমে গণ্ডগোল; মলমূত্র ত্যাগে অভ্যাসের পরিবর্তন; তিল বা আঁচিলের সুস্পষ্ট পরিবর্তন।

এ ছাড়াও ক্যানসারের লক্ষণগুলো শরীরের যে অঙ্গে হয়, তার স্বাভাবিক কার্যকারিতা নষ্ট করে দেয়। এ জন্য অঙ্গ অনুযায়ী বিভিন্ন লক্ষণ দেখা দিতে পারে।

ক্যানসার নির্ণয় : ক্যানসার নির্ণয়ে সাইটোলজি ও বায়োপসি করা খুব গুরুত্বপূর্ণ। এ ছাড়া অন্যান্য রোগ নির্ণয় পদ্ধতি, যেমন- এক্স-রে, স্ক্যানিং এবং অন্যান্য ল্যাবরেটরি পরীক্ষা করার প্রয়োজন পড়ে।

লেখক : সহকারী অধ্যাপক, জাতীয় ক্যানসার গবেষণা ইনস্টিটিউট ও হাসপাতাল, মহাখালী, ঢাকা চেম্বার : ল্যাব এইড, পল্লবী সেকশন-৭, মিরপুর, ঢাকা ০১৮১৯৪৯২৪২৩, ০১৯৮৮১১০৪১৮

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877