বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ০৫:৪৯ অপরাহ্ন

মেয়র তাপসের নাম করে চাকরি দেওয়ার নামে প্রতারণা

মেয়র তাপসের নাম করে চাকরি দেওয়ার নামে প্রতারণা

স্বদেশ ডেস্ক:

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র শেখ ফজলে নূর তাপসের নামে ফেসবুকে ভুয়া আইডি খুলে প্রতারণার অভিযোগে দুই জনকে গ্রেপ্তার করেছে পুলিশ। আজ মঙ্গলবার ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) গোয়েন্দা অফিস কম্পাউন্ডে আয়োজিত এক সংবাদ সম্মেলনে একথা জানান ডিএমপির অতিরিক্ত পুলিশ কমিশনার (ডিবি) এ কে এম হাফিজ আক্তার।

গ্রেপ্তারকৃতরা হলেন- মো. জাকারিয়া ও মো. একরামুল হক ওরফে রাজু। তাদের কাছ থেকে একটি স্মার্ট ফোন, ফোনে লগইন অবস্থায় থাকা একটি ফেসবুক আইডি ও টাকা লেনদেন করার কাজে ব্যবহৃত একটি বিকাশ অ্যাকাউন্ট নম্বর সম্বলিত সিম উদ্ধার করা হয়েছে।

এর আগে মেয়র ফজলে নূর তাপসের নামে ভুয়া আইডি খুলে প্রতারণার অভিযোগে মেয়রের এপিএস মনিরুল ইসলামের অভিযোগের পরিপ্রেক্ষিতে ১ জানুয়ারি রাজধানীর শাহবাগ থানায় মামলা দায়ের করা হয়। ডিজিটাল নিরাপত্তা আইনে দায়ের করা ওই মামলা তদন্ত শুরু করে গোয়েন্দা সাইবার অ্যান্ড স্পেশাল ক্রাইম বিভাগের ওয়েব বেইজড ক্রাইম ইনভেস্টিগেশন টিম।

ডিএমপির অতিরিক্ত পুলিশ কমিশনার (ডিবি) এ কে এম হাফিজ আক্তার জানান, গতকাল সোমবার থেকে ধারাবাহিক অভিযানে রংপুর ও গাজীপুর থেকে অভিযুক্তদের গ্রেপ্তার করা হয়।

ডিবির অতিরিক্ত পুলিশ কমিশনার বলেন, ‘ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র শেখ ফজলে নূর তাপসের নামে ফেসবুকে ভুয়া আইডি খুলে নিজেকে মেয়র পরিচয় দিয়ে বিভিন্ন লোকজনের কাছে চাকরি দেওয়ার প্রলোভন দিয়ে টাকা দাবি করে। সেই টাকা বিকাশের মাধ্যমে গ্রহণ করে অভিযুক্তরা। পরে এ ব্যাপারে রাজধানীর শাহবাগ থানায় একটি মামলা দায়ের করা হয়।

তিনি আরও বলেন, ‘ওই মামলা তদন্তে ডিবির সাইবার অ্যান্ড স্পেশাল ক্রাইম বিভাগ রংপুর ও গাজীপুর এলাকা থেকে দুইজনকে গ্রেপ্তার করে। এ সময় তাদের কাছে থাকা মোবাইলে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র শেখ ফজলে নূর তাপসের নামে একটি ভুয়া ফেসবুক আইডি লগইন অবস্থায় পাওয়া যায়।

অপর একটি ঘটনা সম্পর্কে ডিবির এই কর্মকর্তা বলেন, ‘একটি চক্র প্রথমে বিভিন্ন লোভনীয় অফার সম্বলিত ফিশিং লিংক তৈরি করে টার্গেট করা ফেসবুক আইডির ম্যাসেঞ্জারে (বিশেষ করে নারীদের) পাঠায়। ওই লিংকে ক্লিক করলে নির্দেশনা অনুযায়ী তথ্য দিলে ফেসবুক আইডির নিয়ন্ত্রণ চলে যায় প্রতারকদের হাতে। পরে ভুক্তভোগীর বন্ধুদের কাছে বিভিন্ন অজুহাতে টাকা ধার চেয়ে বিকাশ নম্বর পাঠিয়ে মোটা অঙ্কের টাকা হাতিয়ে নেয়। এ চক্রের এক সদস্যকে ঠাকুরগাঁও জেলার রাণীশংকৈল থানা এলাকা থেকে গ্রেপ্তার করা হয়।

বাংলাদেশের জনগণের মধ্যে ফেসবুক ব্যবহারের প্রবণতা অনেক বেশি। ফেসবুক আইডি নিরাপদ রাখতে সুরক্ষিত পাসওয়ার্ড  ব্যবহার ও পরিচিত ব্যক্তি ছাড়া অপরিচিতদের পাঠানো ফ্রেন্ড রিকুয়েস্ট অ্যাকসেপ্ট না করার জন্য অনুরোধ জানান পুলিশের এই কর্মকর্তা।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877