বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ০৫:১০ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম :
যুক্তরাষ্ট্রে ৯০ হাজার কোটি ডলারের দ্বিতীয় প্রণোদনা, শীঘ্রই অর্থ ছাড়

যুক্তরাষ্ট্রে ৯০ হাজার কোটি ডলারের দ্বিতীয় প্রণোদনা, শীঘ্রই অর্থ ছাড়

স্বদেশ ডেস্ক: যুক্তরাষ্ট্রের আইন প্রণেতারা অবশেষে ৯০ হাজার কোটি ডলারের দ্বিতীয় অতিমারি প্রণোদনা প্যাকেজ পাস করতে চলেছেন। দীর্ঘ দর কষাকষির পর ডেমোক্রেট ও রিপাবলিকান উভয় কক্ষের আইন সভার সদস্যরা এই প্যাকেজ পাসের ব্যাপারে ঐকমত্যে উপনীত হয়েছেন। আজ রোববার রাতের মধ্যে এটি পাস হয়ে আইনে পরিণত হতে পারে। বাংলাদেশী মুদ্রায় ১ ডলার  সমান ৮৬ টাকা হিসেবে এই ৯শ’ বিলিয়ন ডলার সমান ৭৭ লক্ষ ৪০ হাজার কোটি টাকা।

এই প্রণোদনার আওতায় যেসব আমেরিকানদের বার্ষিক আয় ৭৫ হাজার ডলার তারা জনপ্রতি ৬শ’ ডলার করে পাবেন এককালীন। এই প্রণোদনার অর্থ সরাসরি ব্যাংক একাউন্টে চেকের মাধ্যমে মার্কিন নাগরিকদের কাছে যাবে। বেকার ভাতার আওতাভূক্তরা ফেডারেল সরকার থেকে ৩শ’ ডলার করে অতিরিক্ত সহায়তা পাবেন আরো ১১ সপ্তাহ। যা ২০২১ সালের জানুয়ারি মাস থেকে শুরু হবে।

এই দ্বিতীয় প্রণোদনা নিয়ে ডেমোক্রেট নিয়ন্ত্রিত কংগ্রেসের স্পিকার ন্যান্সি প্যালোসি ও রিপাবলিকান সংখ্যাগরিষ্ঠ সিনেটের মেজরিটি নেতা মিচ ম্যাককণেল-এর মধ্যে রশি টানাটানি চলছিল। প্যালোসি ২ দশমিক ২ ট্রিলিয়ন ডলার প্রণোদনা প্যাকেজ চাইলেও ম্যাককণেল এই বিশাল আকারের প্যাকেজ নিয়ে আপত্তি তোলেন।

ফলে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের আগ থেকেই এই প্রণোদনা নিয়ে দুই পক্ষের মধ্যে আলোচনা চললেও এবিষয়ে কোন সুরাহা হয়নি।

ডেমোক্রেট নিয়ন্ত্রিত কংগ্রেসের স্পীকার ন্যান্সি প্যালোসি, সিনেটের ডেমোক্রেট মাইনোরিটি লিডার চক শুমার (নিউইর্য়ক) ও সিনেটের রিপাবলিকান মেজরিটি লিডার মিচ ম্যাককনেল (কেন্টাকি) যৌথভাবে এই বিলের সমঝোতার কথা জানান। এর বাইরে এই প্রণোদনা প্যাকেজের আওতায় রয়েছে ব্যাবসীদের পে চেক প্রটেকশন প্রোগ্রাম, স্কুল-কলেজ, ক্ষুদ্র ব্যাবসীদের ঋণ, করোনার টেষ্ট, স্বল্প আয়ের নাগরিকের খাদ্য সহায়তাসহ অন্যান্য ফেডারেল প্রোগাম।

ডেমোক্রেটরা এই দ্বিতীয় পেন্ডামিক প্রণোদনা ২ দশমিক ২ ট্রিলিয়ন ডলারের প্রস্তাব করেছিলেন। কিন্তু রিপাবলিকান আইন প্রণেতা বিশেষ করে সিনেটের মেজরিটি নেতা মিচ ম্যাককনেল এই বিশাল অংকের প্রণোদনা পাসে রাজি হননি। ফলে দীর্ঘদিন ধরে বিলের আকার নিয়ে দুপক্ষের টানা হেঁচড়া চলছিল।

উল্লেখ, পেন্ডামিক শুরু হওয়ার পর গত মার্চে ২ লক্ষ কোটি ডলারের প্রথম প্রণোদনা প্যাকেজ পাস হয়। প্রথম প্যাকেজের আওতায় মার্কিন নাগরিকরা জন প্রতি ১২শ’ ডলার ও ১৮ বছরের নীচে এমন সন্তানের জন্য ৬শ’ ডলারের সরাসরি চেক পান। বেকার ভাতা সপ্তাহে ৬ ডলার করে দেয়া হয় ফেডারেল থেকে। এই অর্থ রাজ্যের অতিরিক্ত। এছাড়াও সব ধরনের ব্যবসায় দেয়া হয় বিরাট প্রণোদনা। আধুনিক ইতিহাসে এত বিশাল আকারের প্রণোদনা প্যাকেজ এটিই প্রথম ও একমাত্র।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877