শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ০৭:৪৭ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম :
ফিলিস্তিন সমস্যার ন্যায্য ও স্থায়ী সমাধান চায় চীন বিশ্বকাপে পাকিস্তানের ১৫ সদস্যের দলে যাদের রাখলেন ওয়াকার দীর্ঘ বিরতি শেষে বলিউডে ফিরছেন প্রীতি জিনতা রোহিঙ্গা ইস্যুতে একসাথে কাজ করবে ঢাকা-ব্যাংকক : পররাষ্ট্রমন্ত্রী গরমে পোষা প্রাণীর যত্ন দেশের উন্নয়নে পাকিস্তান প্রশংসা করে, অথচ বিরোধী দল দেখে না : কাদের সাহারা মরুভূমির গরমের মতো অনুভূত হচ্ছে : সরকারকে দায়ী করে রিজভী থাইল্যান্ড সফরকে দ্বিপক্ষীয় সম্পর্কের ক্ষেত্রে মাইলফলক বললেন প্রধানমন্ত্রী চুয়াডাঙ্গায় সর্বোচ্চ তাপমাত্রা ৪২.৭ ডিগ্রি সেলসিয়াস উপজেলা নির্বাচনে প্রার্থী হওয়ায় ৭৩ জনকে বহিষ্কার করলো বিএনপি
করোনার নতুন প্রজাতি, আতঙ্ক ইউরোপে

করোনার নতুন প্রজাতি, আতঙ্ক ইউরোপে

স্বদেশ ডেস্ক: বৃটেনের পর ইতালিতে করোনা ভাইরাসের নতুন স্ট্রেন ধরা পড়ল। ইতালির স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, বৃটেন থেকে আগত এক রোগীর মধ্যে করোনার নতুন স্ট্রেন পাওয়া গেছে। জানা গেছে, আক্রান্ত ব্যক্তি রোমের ফিমিসিনো বিমানবন্দরে এসে নামেন এরপরেই তাঁকে আইসোলেশনে পাঠানো হয়। উল্লেখ্য, ক’দিন আগেই বৃটেনে প্রথম করোনার এই নতুন ধরনের স্ট্রেনের খোঁজ মিলেছিল। দ্রুত হারে ছড়িয়ে পড়ছিল এই স্টেন। প্রতিবেশী দেশগুলি একে একে বৃটেনের জন্য তাঁদের সীমানা বন্ধ করতে শুরু করে। ইতালিও জানিয়ে দিয়েছে, তাঁরা বৃটেন থেকে বিমান আসা নিষিদ্ধ করবে। এনডিটিভি সূত্রে খবর, ইতালির বিদেশমন্ত্রী লুইজি ডি মায়ো টুইটারে জানিয়েছেন, নতুন ধরণের করোনা ভাইরাস থেকে ইতালির বাসিন্দাদের বাঁচাতে সরকার প্রয়োজনীয় পদক্ষেপ নিচ্ছে।

এদিকে, জার্মান কর্মকর্তারাও বৃটেন থেকে আগত বিমান নিয়ে চিন্তাভাবনা করতে শুরু করেছেন। যদিও এখন পর্যন্ত কোনও পদক্ষেপ নেওয়া হয়নি। নতুন ধরনের করোনা ভাইরাসের স্ট্রেনের জেরে ফের লকডাউন বৃটেনে। যার ফলে কয়েক মিলিয়ন মানুষ ঘরবন্দি থাকতে বাধ্য রয়েছে। নিত্য প্রয়োজনীয় জিনিস বাদ দিয়ে অন্যান্য দোকান বন্ধ করে দেয়া হয়েছে। করোনার নতুন ধরনের স্ট্রেনের জেরে দেশে দ্রুত সংক্রমণ ছড়িয়ে পড়ছে বলে মনে করছে বৃটেনবাসী। বৃটেনে এই নিষেধাজ্ঞার কথা জানিয়েছিলেন দেশটির প্রধানমন্ত্রী বরিস জনসন। এমনকি প্রস্তাবিত পাঁচ দিনের ‘ক্রিসমাস বাবল’ অনুষ্ঠানও বাতিল করা হয়। উল্লেখ্য, করোনার নতুন স্ট্রেন রীতিমতো আতঙ্ক জাগিয়েছে বৃটেনে। সম্প্রতি সংক্রমণ পৌঁছে গেছে লাগামছাড়া পর্যায়ে। যার ফলে রীতিমতো আতঙ্কে রয়েছে সমগ্র ইউরোপ। করোনার প্রথম পর্যায়ে টিকা এখনও সেভাবে মাথা তুলে দাড়াতে পারেনি। তার মধ্যেই ভাইরাসের এই নতুন প্রজাতি নিয়ে আতঙ্ক ছড়িয়েছে বৃটেনজুড়ে। শুধু লকডাউন দিয়ে যে এর থেকে মুক্তি মিলবে না তা বেশ বুঝতে পারছেন বৃটেন সরকার। তাই জরুরি ভিত্তিতে তারা পরবর্তী পদক্ষেপগুলির কথা ভাবছেন। নতুন এই প্রজাতির ফলে ৭০ শতাংশ সংক্রমণ বৃদ্ধি পাবে বলেই মনে করা হচ্ছে। দ্রুত এর বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করা হবে বলেই জানিয়েছে বৃটেন সরকার। আশঙ্কার প্রহর গুনছে ইতালিও।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877