বুধবার, ২১ ফেব্রুয়ারী ২০২৪, ০৬:৩৮ অপরাহ্ন

স্বাস্থ্যকে ভালো রাখুন…….

স্বাস্থ্যকে ভালো রাখুন…….

স্বদেশ ডেস্ক: স্বাস্থ্য ভালো রাখতে প্রতিদিন তিনটি খাবার খেতে পারেন। খাবারগুলো রোগ প্রতিরোধের পাশাপাশি আপনার ত্বক ঝকঝকে রাখতে ও হজম শক্তি বাড়াতে সাহায্য করবে। আপনি যদি ওজন কমানোর চেষ্টা করেন অথবা নিজের যত্ন নিতে শুরু করার সিদ্ধান্ত নেন তাহলে সবার আগে দরকার একটি স্বাস্থ্যকর এবং সুষম খাদ্য তালিকা। আপনার স্বাস্থ্যের জন্য উপকারি, এবং ওজন কমাতে সহায়ক এমন খাবার পছন্দ করে বেছে নেয়া বেশ কঠিনই। শুধু খাবার খেলেই তো হলো না, জানতে হবে কোন খাবারে রয়েছে আপনার শরীরের উপযোগী পর্যাপ্ত ভিটামিন, ফাইবার, প্রোটিন এবং অন্যান্য পুষ্টিপদার্থ। ওজন নিয়ন্ত্রণে রাখতে এমন কিছু খাবার রয়েছে যা আপনাকে সাহায্য করতে পারে।
সবুজ শাকসবজি: তাজা ও সবুজ শাকসবজি আপনার খাবারের পরিমাণ বাড়ানোর দুর্দান্ত উপায়, এবং তাও একটুও ক্যালরি না বাড়িয়ে। এই সবুজ শাকসবজি অ্যান্টিঅক্সিডেন্টসমূহের পাশাপাশি ভিটামিন এবং খনিজে ঠাসা, যা আপনার শরীরের রোগ প্রতিরোধ ব্যবস্থা এবং ভালো চুল এবং ত্বকের জন্য অপরিহার্য। এগুলো ফাইবার সমৃদ্ধ হওয়ায় পেট ভরাও রাখে অনেকক্ষণ।

ডিম: ডিমে আছে উচ্চমানের প্রোটিন এবং সুস্থ ফ্যাট। তবে ডিম ক্রমাগত এইচডিএল বা ‘ভালো’ কোলেস্টেরলের মাত্রা বাড়ায়, যা অনেক রোগের ঝুঁকি কমিয়ে দিতে পারে। একটি গবেষণায় দেখা গেছে, ব্রেকফাস্টে ডিম খেলে ক্যালরি কম হয় এবং ওজন হ্রাস করতে সাহায্য করে।

বাদাম: ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিডসহ স্বাস্থ্যকর চর্বি ও অ্যান্টি অক্সিডেন্টস বাদামে বেশি পরিমাণ থাকে। এটি মস্তিষ্কের কার্যকারিতা বৃদ্ধি করে এবং হৃদরোগের বিরুদ্ধেও সুরক্ষা দেয়। বিভিন্ন বাদাম যেমন কাজুবাদাম, আমন্ড, পেস্তা, আখরোট ইত্যাদি প্রচুর পরিমাণে পুষ্টির উৎস। বাদাম কম কার্বোহাইড্রেট খাদ্য হিসেবে গণ্য করা হয়।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877