বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০৯:১৮ অপরাহ্ন

আয়কর রিটার্ন জমা দেওয়ার সময় বাড়েনি

আয়কর রিটার্ন জমা দেওয়ার সময় বাড়েনি

স্বদেশ ডেস্ক:

সাধারণত প্রতি বছর আয়কর দিবসের পরও রিটার্ন জমা দেওয়ার সময় বাড়ানো হলেও এ বছর তা বাড়ানো হয়নি। পূর্ব-নির্ধারিত তারিখ অনুযায়ী আগামীকাল সোমবারই আয়কর রিটার্ন জমা দেওয়ার শেষ দিন। আজ রোববার সকাল ১০টায় এক সংবাদ সম্মেলনে এ কথা জানিয়েছেন জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম।

আবু হেনা মো. রহমাতুল মুনিম বলেন, ‘নির্ধারিত সময়ে যারা আয়কর রিটার্ন দিতে পারবেন না, তারা সংশ্লিষ্ট কর অফিসে আবেদন করতে পারবেন। তবে ২ শতাংশ জরিমানার বিষয়টি বাধ্যতামূলক নয়। গ্রাহক সঠিক সময়ে কেন রিটার্ন জমা দিতে পারেননি, তার যৌক্তিক কারণ দেখাতে পারলে জরিমানা মওকুফ করা হবে। কমিশনারের কাছে যদি কারণ যৌক্তিক মনে না হয়, তবে জরিমানা গুণতে হবে।’

আয়কর আইন অনুযায়ী উপ–কর কমিশনার করদাতার আবেদনের পরিপ্রেক্ষিতে রিটার্ন জমা দেওয়ার জন্য দুই মাস সময় দিতে পারেন। এক্ষেত্রে করদাতাকে ২ শতাংশ জরিমানা দিতে হয়।

এনবিআর চেয়ারম্যান সংবাদ সম্মেলনে জানান, এ বছর ২৬ নভেম্বর পর্যন্ত দাখিল করা রিটার্নের সংখ্যা ছিল ১৩ লাখ ২০ হাজার ৮২৫। গত বছর একই সময়ে দাখিল করা আয়কর রিটার্ন ছিল ১২ লাখ ৫৭ হাজার ৬২৬ টি। সে হিসাবে রিটার্ন বেড়েছে ৬৩ হাজার ১৯৯ টি। এ বছর ২৬ নভেম্বর পর্যন্ত রিটার্নের সঙ্গে কর পরিশোধ হয়েছে ২ হাজার ৩৮৭ কোটি টাকা। গত বছর একই সময়ে রিটার্নের সঙ্গে কর পরিশোধ হয়েছিল ২ হাজার ৫৮০ কোটি টাকা। সে হিসাবে কর পরিশোধ কমেছে ১৯৩ কোটি টাকা।

তিনি বলেন, ‘আয়কর রিটার্ন আরও কীভাবে সহজ করা যায়,সে কাজ চলছে। এ বছর থেকে এক পাতার রিটার্ন করা হয়েছে,যাতে করদাতা সহজে রিটার্ন দিতে পারেন। করোনার কারণে এ বছর আয়কর দিবসের র‌্যালি হচ্ছে না। তবে আলোচনা সভা হবে জুমে। এ বছরের আয়কর দিবসে প্রতিপাদ্য বিষয় হচ্ছে ‘‘স্বচ্ছ ও আধুনিক করসেবা প্রদানের মাধ্যমে করদাতাবান্ধব পরিবেশ নিশ্চিতকরণ’’।’

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877