রবিবার, ১৯ মে ২০২৪, ০৯:০৩ পূর্বাহ্ন

জর্জিয়ায় ব্যালট গোনা হবে হাতে হাতে

জর্জিয়ায় ব্যালট গোনা হবে হাতে হাতে

স্বদেশ ডেস্ক:

জর্জিয়াতে ট্রাম্পের জয় হচ্ছে হচ্ছে, এমন অবস্থায় খবর এলো জিতে গেছেন বাইডেন। যা নিয়ে ক্ষেপে গিয়েছিলেন ৪৫তম মার্কিন প্রেসিডেন্ট। ৪৬তম প্রেসিডেন্ট হতে রিপাবলিকান এ প্রার্থীর নির্বাচনী শিবির পুনরায় ভোট গণনার জন্য আদালতে মামলা করেন। যা থেকে অনুমেয় ছিল এ রাজ্যে ফের ভোট গুণবেন নির্বাচন কর্মকর্তারা। গতকাল বুধবার বিষয়টি নিশ্চিত করেন রাজ্য সচিব ব্র্যাড র‌্যাফেন্সপারগার।

নির্বাচন কার্যালয়ের সামনে স্থানীয় সময় সকালে ব্র্যাড র‌্যাফেন্সপারগার বলেন, ‘‌ভোটের ব্যবধান এতটাই কম যে, প্রতিটি কাউন্টিতে ভোট হাতে গোনা জরুরি। অডিট করা হবে। লক্ষ লক্ষ ব্যালট হাতে গোনা হবে। যাতে গোটা বিষয়টি একেবারে স্পষ্ট হয়ে যায়।’

রাজ্য সচিব আরও বলেন, ‘নিয়ম অনুযায়ী ২০ নভেম্বরের মধ্যে প্রত্যেক রাজ্যকে গণনা শেষ করে জয়ী প্রার্থীর হাতে সার্টিফিকেট তুলে দিতে হয়। আশা করছি, সময়ের মধ্যেই পুনর্গণনা প্রক্রিয়া শেষ হবে।’‌

জর্জিয়ায় প্রায় ৪৯ লাখের বেশি ভোট ব্যালটে পড়েছিল। শেষ পাওয়া খবর, রাজ্যে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের চেয়ে প্রায় ১৪ হাজার ভোটে এগিয়ে আছেন সাবেক ভাইস প্রেসিডেন্ট জো বাইডেন।

অবশ্য পেনসিলভেনিয়া ও নেভাডা জয় করে আগেই প্রেসিডেন্ট হওয়ার দৌড়ে এগিয়ে গেছেন বাইডেন। জর্জিয়ায় মোট ইলেকটোরাল ভোটের সংখ্যা ১৬টি। ইতোমধ্যে আলাস্কায় জয় নিয়ে ট্রাম্পের মোট ভোট সংখ্যা ২১৭। তিনি যদি জর্জিয়ায় জেতেনও তবুও প্রেসিডেন্ট হওয়ার দৌড়ে হেরে যাবেন তিনি।

বার্তা সংস্থা এপি জানিয়েছে, ৭৫ শতাংশ ভোট গণনা শেষে বর্তমান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প পেয়েছেন এক লাখ ৪৮ হাজার ৬২৪ ভোট (৫৬.৯%)। আর ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেন পেয়েছেন এক লাখ ২ হাজার ৮০ ভোট (৩৯.১%)।

এ নির্বাচনে মোট পপুলার ভোটের মধ্যে বাইডেন পেয়েছেন ৭৬.৩ মিলিয়ন বা ৫০ দশমিক ৭ শতাংশ, আর ট্রাম্প পেয়েছেন ৭১.৬ মিলিয়ন বা ৪৭ দশমিক ৬ শতাংশ ভোট।

নির্বাচনে জয়ী হয়ে যুক্তরাষ্ট্রের ৪৬তম প্রেসিডেন্ট হওয়া অনেকটাই নিশ্চিত ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেনের। তবে তার প্রতিদ্বন্দ্বী ডোনাল্ড ট্রাম্প এখনো পরাজয় স্বীকার করেননি।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877