রবিবার, ২৮ এপ্রিল ২০২৪, ০৯:৫২ অপরাহ্ন

করোনায় বিশ্বব্যাপী মৃতের সংখ্যা বেড়ে প্রায় ১২ লাখ ৪২ হাজার

করোনায় বিশ্বব্যাপী মৃতের সংখ্যা বেড়ে প্রায় ১২ লাখ ৪২ হাজার

স্বদেশ ডেস্ক:

জন হপকিন্স বিশ্ববিদ্যালয়ের (জেএইচইউ) প্রকাশিত সর্বশেষ তথ্য অনুযায়ী- শনিবার সকাল পর্যন্ত বিশ্বব্যাপী মহামারি করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা ১২ লাখ ৪১ হাজার ৯৭৪ জনে দাঁড়িয়েছে। এছাড়া কোভিড-১৯ আক্রান্ত রোগীর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৪ কোটি ৯২ লাখ ৪৭ হাজার ৩৮৬ জনে।

জেএইচইউ এর তথ্য অনুযায়ী- এদিন সকাল পর্যন্ত সারা বিশ্বে প্রাণঘাতী এই ভাইরাস থেকে সুস্থ হয়েছেন ৩ কোটি ২৪ লাখ ২৪ হাজার ১১৩ ব্যক্তি।

সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশ

করোনাভাইরাসে সবচেয়ে ক্ষতিগ্রস্ত হয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র, দক্ষিণ এশিয়ার দেশ ভারত এবং ল্যাটিন আমেরিকার দেশ ব্রাজিল।

সবচেয়ে বেশি আক্রান্ত ও মৃতের সংখ্যার দিক দিয়ে বিশ্বে প্রথমে রয়েছে আমেরিকা। দেশটিতে ৪৬তম প্রেসিডেন্ট নির্বাচনের সময় রেকর্ড সংখ্যক করোনা রোগী শনাক্ত হয়েছে। দ্রুত আক্রান্তের পাশাপাশি মৃত্যুও থেমে নেই। দেশটিতে করোনায় আক্রান্ত ৯৭ লাখ ৩২ হাজার ৯৩২ জনে দাঁড়িয়েছে এবং ২ লাখ ৩৬ হাজার ৬৪ জন মৃত্যুবরণ করেছেন।

যুক্তরাষ্ট্রের পরে মৃতের সংখ্যায় সবচেয়ে বেশি রয়েছে ব্রাজিল ও ভারত। বিশ্বের দ্বিতীয় জনবহুল দেশ ভারতে মোট আক্রান্ত ৮৪ লাখ ১১ হাজারেরও বেশি মানুষ এবং মারা গেছেন ১ লাখ ২২ হাজার ৯৮৫ জন। মৃতের সংখ্যায় দ্বিতীয় সর্বোচ্চ ক্ষতিগ্রস্ত দেশ ব্রাজিল। দেশটিতে মোট শনাক্ত রোগী ৫৬ লাখ ৩১ হাজার ১৮১ জন এবং মৃত্যু হয়েছে ১ লাখ ৬২ হাজার ১৫ জনের।

বাংলাদেশে করোনাভাইরাস পরিস্থিতি

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে দেশে আরও ১৫ জনের মৃত্যু হয়েছে। এর ফলে মোট মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৬ হাজার ৩৬ জনে। এছাড়া, নতুন করে ১ হাজার ৪৬৯ জনের শরীরে কোভিড-১৯ ভাইরাস শনাক্ত হওয়ায় মোট আক্রান্তের সংখ্যা পৌঁছেছে ৪ লাখ ১৭ হাজার ৪৭৫ জনে।

শুক্রবার স্বাস্থ্য অধিদফতর থেকে পাঠানো করোনা সংক্রান্ত নিয়মিত সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। বিজ্ঞপ্তি অনুযায়ী, দেশের সরকারি ও বেসরকারি ১১৪টি ল্যাবে গত ২৪ ঘণ্টায় নমুনা সংগ্রহ করা হয়েছে ১৩ হাজার ৭৪৭টি এবং পরীক্ষা করা হয়েছে ১৩ হাজার ৫২১টি। এ নিয়ে মোট নমুনা পরীক্ষা করা হলো ২৪ লাখ ১৮ হাজার ৫২৩টি।

২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষা বিবেচনায় শনাক্তের হার ১০ দশমিক ৮৬ শতাংশ। আর মোট পরীক্ষায় এ পর্যন্ত শনাক্ত হয়েছেন ১৭ দশমিক ২৬ শতাংশ।

নতুন যে ১৫ জন মারা গেছেন তাদের মধ্যে পুরুষ ১১ এবং নারী চারজন। এখন পর্যন্ত মোট মারা যাওয়াদের মধ্যে পুরুষ ৪ হাজার ৬৪৬ জন বা ৭৬ দশমিক ৯৭ শতাংশ এবং নারী এক হাজার ৩৯০ জন বা ২৩.০৩ শতাংশ। শনাক্ত বিবেচনায় মোট মৃত্যুর হার ১.৪৫ শতাংশ।

এদিকে, করোনা থেকে সুস্থ হয়েছেন আরও ১ হাজার ৪৩৯ জন। এ নিয়ে দেশে মোট সুস্থ ব্যক্তির সংখ্যা দাঁড়িয়েছে ৩ লাখ ৩৫ হাজার ২৭ জনে। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৮০.২৫ শতাংশ।

গত ৮ মার্চ বাংলাদেশে প্রথম করোনা রোগী শনাক্তের পর ১৮ মার্চ প্রথম একজনের মৃত্যুর কথা জানায় স্বাস্থ্য অধিদফতর। ইউএনবি

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877