সোমবার, ০৬ মে ২০২৪, ০৩:০৮ পূর্বাহ্ন

নিউইয়র্কে ভার্চুয়ালে বঙ্গবন্ধুর ‘অসমাপ্ত আত্মজীবনী’ বইয়ের পাঠ ও আলোচনা সভা

নিউইয়র্কে ভার্চুয়ালে বঙ্গবন্ধুর ‘অসমাপ্ত আত্মজীবনী’ বইয়ের পাঠ ও আলোচনা সভা

হাকিকুল ইসলাম খোকন, মো: নাসির, হেলাল মাহমুদ, নিউইয়র্ক : জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশত বর্ষে যুক্তরাষ্ট্র বঙ্গবন্ধু পরিষদের উদ্যোগে গত রবিবার সন্ধ্যায় ভার্চুয়ালে অনুষ্ঠিত হলো বঙ্গবন্ধুর ‘অসমাপ্ত আত্মজীবনী’ বইয়ের পাঠ ও আলোচনা সভা।
সংগঠনের সভাপতি মুক্তিযোদ্ধা ও মূলধারার রাজনীতিক কাউন্সিলম্যাল ড. নুরুন নবীর সভাপতিত্বে সভায় যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক, নিউজার্সি, আটলান্টা, বোস্টন, ক্যালিফোর্নিয়া ও অ্যালাবামা থেকে নেতৃবৃন্দ অংশগ্রহণ করেন। এতে নেতৃবৃন্দ বঙ্গবন্ধুর ‘অসমাপ্ত আত্মজীবনী’র বিভিন্ন অংশ পাঠ করেন এবং মানুষের অধিকার প্রতিষ্ঠার লক্ষ্যে বঙ্গবন্ধুর দীর্ঘ সংগ্রামী জীবন নিয়ে আলোকপাত করেন।
‘অসমাপ্ত আত্মজীবনী’ বই থেকে বঙ্গবন্ধুর ছাত্রজীবন, শেরে বাংলা ও সোহরাওয়ার্দীর সান্নিধ্যে আসা, প্রথম জেল খাটা, ১৯৪৮ সালে রাষ্ট্রভাষা উর্দু করার প্রস্তাবকে প্রত্যাখ্যান করা ও তার প্রতিবাদ করা, যুক্তফ্রন্ট নির্বাচনে দলের স্বার্থে মন্ত্রিত্ব গ্রহণ করতে অনিচ্ছা প্রকাশ করাসহ বিভিন্ন অংশ পাঠ করা হয়।
আলোচনা সভায় নেতৃবৃন্দ বলেন, ‘অসমাপ্ত আত্মজীবনী’ বইটি পাঠ করলেই আমরা বুঝতে পারি জনগণের নেতা হবার যে গুণাবলি দরকার, সেই গুণাবলি বঙ্গবন্ধুর ছাত্রজীবন থেকেই ছিল। ছাত্রজীবন থেকে তিনি অসাম্প্রদায়িক ছিলেন, অন্যায়ের প্রতিবাদ করতেন, মানুষের অধিকার নিয়ে চিন্তা করতেন। ছোটবেলা থেকে নিজ বাড়িতেই আনন্দবাজার, বসুমতী, আজাদ, মাসিক মোহাম্মদী ও সওগাত পত্রিকা পড়ে নিজেকে সমৃদ্ধ করতেন।
আলোচনা সভায় নেতৃবৃন্দ আরও বলেন, রাজনীতির পাশাপাশি বঙ্গবন্ধু একজন ভালো লেখকও ছিলেন, অসমাপ্ত আত্মজীবনী বইটি পড়লে আমরা বঙ্গবন্ধু কত ভালো লিখতে পারতেন এবং উনার স্মৃতিশক্তি কত প্রখর ছিল তা বুঝতে পারি।
নেতৃবৃন্দ বলেন, পৃথিবীর কম দেশেই জাতির পিতা আছে, সেই দিক দিয়ে আমরা অতি সৌভাগ্যবান যে, আমাদের একজন জাতির পিতা আছেন, যিনি গান্ধীর মতো একজন মহাত্মা, নেহেরুর মতো একজন পণ্ডিত ছিলেন। নেতৃবৃন্দ বাংলাদেশ সরকারের কাছে দেশের সব শিক্ষা মাধ্যম ও সব শ্রেণির পাঠ্য হিসেবে বঙ্গবন্ধুর জীবন কাহিনী অন্তর্ভুক্ত করার প্রস্তাব করেন।
সভায় গ্রন্থ থেকে পাঠকারী নেতৃবৃন্দের মধ্যে ছিলেন অধ্যাপক আহামেদ হাসান, যুক্তরাষ্ট্র বঙ্গবন্ধু পরিষদের সহ-সভাপতি ফাহিম রেজা নূর ও যুগ্ম সাধারণ সম্পাদক স্বীকৃতি বড়ুয়া, বঙ্গবন্ধু পরিষদ ক্যালিফোর্নিয়া শাখার সাধারণ সম্পাদক রানা মাহমুদ, বঙ্গবন্ধু পরিষদ আটলান্টা শাখার আরেফিন চৌধুরী পিয়াল।
আলোচনায় অংশগ্রহণ করেন যুক্তরাষ্ট্র বঙ্গবন্ধু পরিষদের উপদেষ্টা মোরশেদ আলম, এম এ সালাম ও সিনিয়র সাংবাদিক হাকিকুল ইসলাম খোকন, মুক্তিযোদ্ধা মকবুল হোসেন তালুকদার, লেখক ড. আশরাফ আহমেদ, সাংবাদিক নিনি ওয়াহেদ, অধ্যাপক ড. দেলোয়ার হোসেন, বঙ্গবন্ধু পরিষদ আটলান্টা শাখার সভাপতি সাংবাদিক রুমি কবির ও সাধারণ সম্পাদক মাহবুব রহমান ভূঁইয়া, বঙ্গবন্ধু পরিষদ বোস্টন শাখার আহ্বায়ক সফেদা বসু, একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটি নিউ ইংল্যান্ড শাখার সভাপতি মাহফুজুর রহমান প্রমুখ।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877