শনিবার, ০৪ মে ২০২৪, ০৩:৩১ অপরাহ্ন

প্রায় সাত মাস পর মসজিদুল হারামে ওমরাহ পালন

প্রায় সাত মাস পর মসজিদুল হারামে ওমরাহ পালন

স্বদেশ ডেস্ক:

করোনাভাইরাসের কারণে দীর্ঘ প্রায় সাত মাস ধরে বন্ধ রাখার পর রোববার (৪ অক্টোবর) থেকে পবিত্র ওমরাহ পালনের জন্য সীমিত পরিসরে খুলে দেয়া হয়েছে পবিত্র নগরী মক্কা। স্থানীয় সময় সকাল ৬টায় মক্কার মসজিদুল হারাম ওমরাহ পালনকারীদের জন্য খুলে দেয়া হয় বলে জানিয়েছে আরব নিউজ।

প্রাণঘাতী করোনা ভাইরাসের মহামারীর কারণে সাত মাস বন্ধ থাকার পর সৌদি সরকার পবিত্র এই স্থান উন্মুক্ত করে দিলো। তবে ওমরাহ পালনের সময় মুসল্লিদের প্রতিরোধমূলক ব্যবস্থা মেনে চলার আহ্বান জানিয়েছে সৌদি আরবের স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

প্রতিবছর বিশ্বের লাখ লাখ মুসলমান ওমরাহ পালন করে থাকেন। কিন্তু করোনাভাইরাসের মহামারীর কারণে তা বন্ধ ছিল। ওমরাহ পালনের বিষয়টি তিন ধাপে সম্পন্ন হবে। প্রথম ধাপে থাকবে শুধুমাত্র সৌদি আরবে বসবাসরত নাগরিকেদর ওমরাহ পালনের সুযোগ। এ সময় প্রতিদিন ছয় হাজার মানুষ ওমরাহ পালনের সুযোগ পাবেন। যা মোট ধারণক্ষমতার প্রায় ৩০ শতাংশ।

দ্বিতীয় ধাপে আগামী ১৮ অক্টোবর থেকে একদিনে সর্বোচ্চ ১৫ হাজার মুসল্লি ওমরাহ করতে পারবেন। এই সময়ে একসাথে ৪০ হাজার মুসল্লি পবিত্র মসজিদুল হারামে ঢুকতে পারবেন, যা সম্মিলিতভাবে মোট ধারণক্ষমতার ৭৫ শতাংশ।

তৃতীয় ধাপে আগামী ১ নভেম্বর থেকে সৌদি আরবে অবস্থান করা এবং বাইরে থেকেও হজ ও ইবাদতের উদ্দেশে সব মুসলিমকে মসজিদুল হারামে ঢুকতে দেয়া হবে। সেই সময় প্রতিদিন ২০ হাজার মুসল্লি ওমরাহ করতে এবং ৬০ হাজার ইবাদতকারীকে মসজিদুল হারামে ঢুকতে দেয়া হবে, যা মোট ধারণক্ষমতার সমান।

এর আগে সৌদি আরবের হজ বিষয়ক মন্ত্রী মোহাম্মদ বেনতেন দেশটির রাষ্ট্রীয় টেলিভিশনে জানিয়েছিলেন, প্রথম পর্যায়ে খুবই সতর্কতার সাথে এবং সুনির্দিষ্ট সময়ের ভেতরে ওমরাহ পালন করা হবে। তিনি জানান, ওমরাহ পালনকারীদেরকে কয়েকটি গ্রুপে বিভক্ত করা হবে এবং সামাজিক দূরত্ব বজায় রাখার বিষয়টি নিশ্চিত করা হবে। সামাজিক দূরত্ব বজায় রেখেই ওমরাহ পালনকারীদেরকে পবিত্র কাবা তাওয়াফ করতে হবে।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877