রবিবার, ০৫ মে ২০২৪, ০৬:৪৭ পূর্বাহ্ন

জাহালম ক্ষতিপূরণ পাবেন কি না, জানা যাবে কাল

জাহালম ক্ষতিপূরণ পাবেন কি না, জানা যাবে কাল

নিরপরাধ হয়েও তিন বছর জেল খাটার ঘটনায় পাটকলকর্মী জাহালম ক্ষতিপূরণ পাবেন কি না, সে বিষয়ে আগামীকাল বুধবার রায় জানাবেন হাইকোর্ট। রায় ঘোষণার জন্য আগামীকাল দুপুর ২টায় সময় নির্ধারণ করেছেন উচ্চ আদালত। বিচারপতি এফ আর এম নাজমুল আহাসান ও বিচারপতি কে এম কামরুল কাদেরের সমন্বয়ে গঠিত ভার্চ্যুয়াল হাইকোর্ট বেঞ্চ আজ মঙ্গলবার রায়ের এই সময় নির্ধারণ করেন।

জাহালমের কারাভোগ ও ক্ষতিপূরণ প্রশ্নে হাইকোর্টের আগে দেওয়া স্বতঃপ্রণোদিত রুল রায় প্রদানের জন্য আজকের কার্যতালিকার ১ নম্বর ক্রমিকে ছিল। আজ আদালতের কার্যক্রম শুরু হলে পক্ষগুলোর বক্তব্য শুনে রায়ের দিন ও সময় নির্ধারণ করেন হাইকোর্ট।

আদালতে জাহালমের মামলায় দুদকের পক্ষে ছিলেন আইনজীবী খুরশীদ আলম খান। সোনালী ব্যাংকের পক্ষে ছিলেন আইনজীবী শেখ জাকির হোসেন। ব্র্যাক ব্যাংকের পক্ষে ছিলেন আইনজীবী আনিসুল হাসান। রাষ্ট্রপক্ষে শুনানিতে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল আবদুল্লাহ আল মাহমুদ বাশার ও সহকারী অ্যাটর্নি জেনারেল এম সাইফুল আলম।

গত বছরের ২৮ জানুয়ারি একটি গণমাধ্যমের প্রতিবেদনে জাহালমের ভুল মামলায় জেল খাটার বিষয়টি প্রকাশিত হয়। প্রতিবেদনটি নজরে আনা হলে হাইকোর্টের ওই বেঞ্চ স্বতঃপ্রণোদিত রুলসহ আদেশ দেন। রুলে সোনালী ব্যাংকের ১৮ কোটি টাকা ঋণ জালিয়াতির অভিযোগে দুদকের করা ৩৩ মামলায় তিন বছর ধরে কারাগারে থাকা নিরপরাধ জাহালমকে মুক্তি দিতে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে নিষ্ক্রিয়তা বিষয়ে জানতে চাওয়া হয়।

জাহালমকে ক্ষতিপূরণ দিতে কেন নির্দেশ দেওয়া হবে না, তা-ও রুলে জানতে চাওয়া হয়। আদালতের নির্দেশে গত বছরের ৩ ফেব্রুয়ারি কারাগার থেকে মুক্তি পান জাহালম। এরপর গত ১২ ফেব্রুয়ারি রুলের ওপর শুনানি শেষ হয়।

তবে মহামারির কারণে সরকার ঘোষিত সাধারণ ছুটির সঙ্গে মিল রেখে আদালতে ছুটি চলে। পরে হাইকোর্টের দ্বৈত বেঞ্চটি পুনর্গঠন করা হয় ও বিচারিক এখতিয়ার পরিবর্তন করা হয়। ফলে আর রায় হয়নি।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877