শুক্রবার, ০১ মার্চ ২০২৪, ১১:৪৫ অপরাহ্ন

জটিল সমীকরণে বাংলাদেশ, সেমিফাইনালে যেতে হলে যা করতে হবে

জটিল সমীকরণে বাংলাদেশ, সেমিফাইনালে যেতে হলে যা করতে হবে

স্পোর্টস ডেস্ক: ইংল্যান্ড ও ওয়েলস বিশ্বকাপে মাঠের লড়াইয়ের সঙ্গে পয়েন্ট টেবিলেও চলছে জমজমাট লড়াই। মজার বিষয় হলো শুধু জয় পেলে হবে না, সেমিফাইনালে জায়গা পাওয়ার জন্য তাকিয়ে থাকতে হবে অন্য দলগুলোর জয়-পরাজয়ের দিকেও। আর এই লড়াইটা শুধু সেমিফাইনালের একটি জায়গার জন্য। বাকি তিনটি জায়গার একটি নিশ্চিত, আর দুটি নিশ্চিতের পথে!

গ্রুপপর্বের খেলা প্রায় শেষ পর্যায়ে, অস্ট্রেলিয়া সেমিফাইনাল নিশ্চিত করে ফেলেছে আগেই। ভারত-নিউজিল্যান্ডও নিশ্চিতের পথে। সেমির বাকি একটি জায়গার জন্য লড়াই করছে ফেবারিট ইংল্যান্ডসহ চারটি দল। স্বাগতিক ইংল্যান্ড যদি তাদের বাকি দুটি ম্যাচই জিতে যায় তাহলে কোনো হিসেব-নিকেশ ছাড়াই সেমিফাইনালে চলে যাবে তারা। সেক্ষেত্রে লড়াই চলবে নিউজিল্যান্ড, পাকিস্তান ও বাংলাদেশের মধ্যে।

এক নজরে সেমিফাইনালের সমীকরণ

অস্ট্রেলিয়া

আট ম্যাচে ১৪ পয়েন্ট নিয়ে সবার শীর্ষে আছে বর্তমান চ্যাম্পিয়নরা। সাতটিতে জিতেছে অজিরা, হেরেছে মাত্র একটিতেই। ওয়ার্নার-স্মিথদের কোনো চিন্তা নেই, তারা সবার আগেই পা দিয়েছে চলতি বিশ্বকাপের সেমিফাইনালে।

ভারত

এখন পর্যন্ত অপরাজিত ভারত। ছয় ম্যাচে ১১ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে আছেন কোহলিরা। একটি ম্যাচ ভেসে গেছে বৃষ্টিতে। বাকি পাঁচটি ম্যাচে জয় পেয়েছে দুবারের বিশ্ব চ্যাম্পিয়নরা। আজ ইংল্যান্ডকে হারাতে পারলেই সেমিফাইনাল নিশ্চিত হয়ে যাবে। আর না হয় অপেক্ষার প্রহর গুণতে হবে।

নিউজিল্যান্ড

আট ম্যাচে ১১ পয়েন্ট নিয়ে তৃতীয় অবস্থানে আছে নিউজিল্যান্ড। কিউইরা জয় পেয়েছে পাঁচটিতে, হেরেছে দুটিতে এবং একটি ম্যাচ ভেসে গেছে বৃষ্টিতে। শেষ ম্যাচে ইংল্যান্ডের বিপক্ষে জিতলেই সেমি নিশ্চিত হয়ে যাবে। যদি শেষ ম্যাচে না জিতে আর বাংলাদেশ ও পাকিস্তান বাকি ম্যাচগুলো জিতে তাহলে কঠিন সমীকরণের মুখোমুখি হতে হবে কিউইদের। কেননা বাংলাদেশ যদি বাকি ম্যাচগুলো জিতে তাহলে পয়েন্ট হবে ১১। আবার পাকিস্তান যদি জিতে তাদেরও পয়েন্ট হবে ১১। সেক্ষেত্রে রান রেট বিবেচনায় আসতে পারে।

পাকিস্তান

আট ম্যাচে ৯ পয়েন্ট নিয়ে পয়েন্ট টেবিলের চারে আছে পাকিস্তান। সরফরাজরা শুধু জিতলেও হবে না, তাকিয়ে থাকবে হবে ইংল্যান্ডের দিকেও। ইংল্যান্ড যদি একটি ম্যাচে হারে আর পাকিস্তান যদি তাদের শেষ ম্যাচে জিতে যায় তাহলে সেমি নিশ্চিত হয়ে যাবে। আর যদি হেরে যায় এবং ইংল্যান্ড যদি একটি ম্যাচও জিতে তাহলে বাদ পড়ে যাবে পাকিস্তান।

ইংল্যান্ড

সাত ম্যাচে চার জয়ে ইংল্যান্ডের পয়েন্ট আট। স্বাগতিকরা হেরেছে তিনটিতে। সেমিতে যেতে হলে বাকি দুটি ম্যাচই জেতা ছাড়া কোনো বিকল্প নেই। যদি দুটিতেই জিতে তাহলে সরাসরি সেমিতে চলে যাবে। আর যদি একটিতে জিতে আর একটিতে হারে তাও হুমকির মুখে পড়ে যাবে, সেক্ষেত্রে অন্য দলগুলোর দিকে তাকিয়ে থাকতে হবে। আর দুটিতেই হেরে গেলে বাদ পড়ে যাবে বিশ্বকাপ থেকে।

বাংলাদেশ

বাংলাদেশের বাকি দুটি ম্যাচ। সাত ম্যাচে তিন জয়ে টাইগারদের পয়েন্ট সাত। মাশরাফীরা তিনিটিতে হেরেছেন এবং একটি ভেসে গেচে বৃষ্টিতে। সেমিতে যেতে হলে বাকি দুটি ম্যাচ জয়ের কোনো বিকল্প নেই। যদি একটিতে হারে ও একটিতে জেতে তাহলে জটিল সমীকরণের মুখোমুখি হতে হবে। দুটিতেই জিতলে এবং ইংল্যান্ড একটিতে হারলে বাংলাদেশের সেমিফাইনাল নিশ্চিত হয়ে যাবে।

শ্রীলঙ্কা

সাত ম্যাচে দলটির পয়েন্ট ছয়। বাকি দুই ম্যাচ জিতলেও তাকিয়ে থাকতে হবে অন্যদের দিকে। একটিতে হারলেই বাদ পড়ে যাবে তারা। লংকানরা সাত ম্যাচের তিনটিতে হেরেছে, দুটি ম্যাচ বাতিল হয়েছে আর দুটিতে জিতেছে। শেষ দুই ম্যাচ জিতলে তাদের তাকিয়ে থাকতে হবে বাংলাদেশ, ইংল্যান্ড ও পাকিস্তানের দিকে।

দক্ষিণ আফ্রিকা, ওয়েস্ট ইন্ডিজ ও আফগানিস্তান

এই তিনটি দল বাদ পড়ে গেছে আগেই চলতি বিশ্বকাপ থেকে। দক্ষিণ আফ্রিকা ও আফগানিস্তানের বাকি আছে একটি ম্যাচ এবং ওয়েস্ট ইন্ডিজের দুটি।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877