রবিবার, ১৬ Jun ২০২৪, ০৩:২৪ পূর্বাহ্ন

সনাতন সেবাশ্রম ফাউন্ডেশনের বার্ষিক তীর্থ যাত্রা সম্পন্ন

সনাতন সেবাশ্রম ফাউন্ডেশনের বার্ষিক তীর্থ যাত্রা সম্পন্ন

হাকিকুল ইসলাম খোকন: সনাতন সেবাশ্রম ফাউন্ডেশনের বার্ষিক তীর্থ যাত্রাটি ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে শেষ হলো। সনাতন সেবাশ্রম ফাউন্ডেশনের তীর্থ যাত্রা উপলক্ষে আহ্বায়ক শ্রী দিপংকর রায় ও সদস্য সচিব শ্রী রামদাস ঘরামিসহ ফাউন্ডেশনের সদস্যদের সমন্বয়ে গঠিত কমিটির অক্লান্ত পরিশ্রম ও ভক্তদের আর্শিবাদে এই মহাযজ্ঞটি সুষ্ঠভাবে সম্পন্ন হয়। তীর্থ যাত্রানুষ্ঠানে কমিটির সকল সদস্য অংশগ্রহন করেন, তারা হলেন যথাক্রমে: শ্রী উত্তম মন্ডল (সহ-আহ্বায়ক), শ্রী উজ্জ্বল রায় (সহ-আহ্বায়ক), পংকজ রায় (সহ-সচিব), অখিল ওঝা (সহ-সচিব)। সদস্য: নিতিশ বিশ্বাস, প্রীতিশ বালা, কুমারেশ সরকার, বিধান চন্দ্র পাল, বিমলেন্দুকর, সুনিল রায়, সদানন্দ ঘোষ, সুব্রত সরকার, নেপাল দাস, গুরুদাস হালদার, প্রশান্ত মল্লিক, প্রদীপ চন্দ্র, দেবব্রত ঘোষ, রাখী বিশ্বাস, বিথী মন্ডল ও কানন বিশ্বাস। শ্রী প্রদীপ ভট্রাচার্য, শ্রী বিজয় ভৌমিক, উত্তম মন্ডল, নেপাল দাস, নেপাল মজুমদার ও স্বামী দেবা প্রিয়ানন্দ মহারাজের সমন্বয়ে গঠিত কীর্তন দলটি ভগবানের নাম কীর্তনকরে শংখধ্বনি ও উলুধনি দিয়ে যাত্রার শুভ সূচনা করান।

দুপুরে নিউজার্সির ইস্কন মন্দিরে পৌছালে সাদর সম্ভাষন জানানোর পাশাপাশি ভক্তদের খিচুড়ী প্রসাদ দিয়ে আন্তরিকভাবে আপ্যায়িত করা হয় করেন এবং পরে ভক্তরা ভোগ আরতীতে ও কীর্তনে অংশগ্রহন করেন। মন্দিরের পরিচালনা পর্ষদ সনাতন সেবাশ্রম ফাউন্ডেশনের কর্মকর্তা ভক্তদের সম্মানে সাঁহ দত্ত পীঠ বাবার মুর্তির সামনে এক অভূতপুর্ব বিশেষ পুজা ও সম্মান প্রদর্শনের অনুষ্ঠান করেন। এ মন্দিরে ভারত থেকে আগত খ্যাতনামা শিল্পীরা ভজন পরিবেশন করেন। তাদের ভজন ভক্তরা মন্ত্রমুগ্ধের মত শ্রবন করেন। মন্দির পরিক্রমার সর্বশেষ স্থান নিউইর্য়ক আপষ্টেটে অবস্থিত, রংগনাথ মন্দিরে পৌছে ভক্তরা দেব-দেবীর মূর্তিতে পুজা অর্চনা দিয়ে নিজ পরিবার পরিজনদের জন্য মঙ্গল কামনা করে নিজকে শ্রী বিষ্ণুর পাদপদ্যে সর্মপণ করেন।

মন্দিরে শ্রী বিজয় কৃষ্ণ ভৌমিকের দিক নিদের্শনায় সনাতন সেবাশ্রম ফাউন্ডেশন একটি ধর্ম সভায় আয়োজন করে। শ্রী বিজয় কৃষ্ণের উপস্থাপনায় গীতা পাঠ, ভজন কির্তন, হরিকথা ও প্রার্থনাসহ ধর্মীয় আলোচনা করেন স্বামী দেবা প্রিয়ানন্দ মহারাজ এবং ভজন পরিবেশনা করেন যথাক্রমে: সবিতা দাস, সত্যকী রায়, ইতি মন্ডল, পার্বতী রুনা, প্রদীপ ভট্রাচার্য, মিলন রায়, নেপাল দেবনাথ, ত্রিনয়নী তালুকদার, ডা. লক্ষণ কর, জয়দেব গাইন, রামদাস ঘরামী, কার্যকরী পরিষদের পক্ষ থেকে নিহার সরকার ও দিপংকর রায় । এছাড়াও ডা. সঞ্জিত বিশ্বাস, ডা. কৃষ্ণারায় ও ডা. লক্ষণ কর-এর সমন্বয়ে গঠিত মেডিকেল টিম ভক্তদের প্রাথমিক চিকিৎসা সেবায় নিয়েজিত ছিলেন। সবশেষে ব্যতিক্রমধমী র‌্যাফেল ড্র’ অনুষ্ঠিত হয়। প্রথম চারটি স্বর্ণের দেব-দেবীর মূর্তিসহ মোট ২৫টি ধর্মীয় পুরস্কার ছিল। র‌্যাফেল ড্র’ পরিচালনা করেন উজ্জল রায়। এসময় উজ্জল রায়কে সহযোগীতা করেন রামদাস খরাশী, দিপংকর রায়, উত্তম মন্ডল, জয়দেব পাইন, পংকজ রায়। তীর্থ যাত্রা উপলক্ষ্যে সনাতন সেবাশ্রম ফাউন্ডেশন প্রকাশনা মুখপাত্র সনাতন ত্রীতা’য় তীর্থ ভ্রমণের সাহাত্য বিষয়ে একটি জ্ঞানগর্ভ প্রবন্ধ এবং কয়েকটি কবিতা সমন্বয়ে একটি বিশেষ সংখ্যা প্রকাশিত হয়। প্রবন্ধটি পাঠ করে ভক্তরা তীর্থ ভ্রমণে আরও আগ্রহী হবে বলে অভিমত প্রকাশ করা হয়। এছাড়াও আরেকটি উল্লেখযোগ্য দিক ছিলো সনাতন সেবাশ্রমের পক্ষ থেকে প্রত্যেকটি পরিবারকে একটি ফোন হোল্ডার উপহার ও প্রত্যেক শিশুদেরকে বিদ্যাদেবী স্বরসতীর ফ্রেমে বাধানো চিত্র উপহার প্রদান করা হয়। প্রতিবারের ন্যায় এবারও রাখী বিশ্বাসের সৌজন্যে বৃন্দাবন থেকে প্রেরিত তুলসীর মালা বয়স্ক ভক্তদেরকে প্রদান করা হয়। ভক্তরা বিভিন্ন পুন্যস্থানে ঠাকুরের মুর্তি দর্শন ও ভগবানের গুন-র্কীতন করে পুণ্য অর্জন করে রাতে নিউইর্য়ক ফিরে আসেন। তীর্থ যাত্রা’র মহাযজ্ঞকে সার্থক ও সফলভাবে সু-সম্পন্ন হওয়ায় সমন্নয়কারী ডা. নীহার সরকার সেবাশ্রমের সদস্যসহ সকলকে সহযোগীতা করার জন্য কৃতজ্ঞতা জানান।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877