শনিবার, ০২ মার্চ ২০২৪, ১০:৫৪ পূর্বাহ্ন

ম্যানহাটনের ওপর হেলিকপ্টার উড্ডয়ন নিষিদ্ধের আহ্বান

ম্যানহাটনের ওপর হেলিকপ্টার উড্ডয়ন নিষিদ্ধের আহ্বান

স্বদেশ রিপোর্ট: নিউইয়র্ক মিডটাউনের ওপর গত সপ্তাহে হেলিকপ্টার বিধ্বস্ত হয়েছিল। এরপর নড়েচড়ে বসেছে কর্তৃপক্ষ। ম্যানহাটনের ওপর হেলিকপ্টার নিষিদ্ধ করতে আবার আহ্বান জানানো হয়েছে। গত বছর ইস্ট রিভারে হেলিকপ্টার বিধ্বস্ত হয়ে পাঁচজন নিহত হয়েছিল। ওই ঘটনার পর নিউইয়র্কের কংগ্রেসম্যান ক্যারোলিন ম্যালনি ফ্লাইট সীমাবদ্ধ করার জন্য বহুবার অনুরোধ করেছেন।
পাইলট টিম ম্যাককোম্যাকার মৃত্যু এবং এক্স এক্সেকেবেল বিল্ডিংয়ের ছাদে হেলিকপ্টার বিধ্বস্ত হওয়ার পর প্রশ্ন উঠেছে, হেলিকপ্টারটি এমন মেঘলা দিনে এত নিচ দিয়ে যাচ্ছিল কেন? বিধ্বস্ত হওয়ার এলাকাটি ফ্লাইট জোন এলাকাও ছিল না।’ এগুলো ন্যাশনাল ট্রান্সপোর্টেশন সেফটি বোর্ডের তদন্তের পর জানা যাবে। কিন্তু সর্বশেষ মিডটাউনে হিলকপ্টার দুর্ঘটনার পর স্থানীয় কিছু আইন প্রণেতারা যুক্তি দেখিয়েছেন, ম্যানহাটনে হেলিকপ্টার নিষিদ্ধ করা হলে এমন দুর্ঘটনা ঘটবে না।
ম্যালনি বলেন, পাইলট যদি পৃথিবীর সবচেয়ে ঘনবসতিপূর্ণ বহুতল ভবন এলাকায় এমন কুয়াশাতে হেলিকপ্টার না উড়তেন, তাহলে এটি দুর্ঘটনার কবলে পড়ত না। তিনি আরও বলেন, ম্যানহাটনের ওপর সব অযাচিত ব্যক্তিগত ট্রানজিট ও ট্যুরের হেলিকপ্টারের উড্ডয়ন বন্ধ করতে হবে। ম্যালনি আরও বলেন, ‘আমরা এফএএ-এর সঙ্গে আলোচনা শুরু করব, জনসাধারণের শুনানির জন্য আহ্বান জানাব। আমরা জনসাধারণকে সভায় ডাকব, আমরা কোন নিরাপত্তা পদ্ধতি লঙ্ঘন করেছি কিনা, তা নিয়ে আলোচনার আহ্বান জানাব।’
১৯৭৭ সালে প্যান এম বিল্ডিং, বর্তমানের মেটলাইফ ভবনের ছাদে হেলিকপ্টার অবতরণের সময় বিপর্যয়ের পর থেকে নিউইয়র্কে হেলিকপ্টার প্রথম নিষিদ্ধ করা হয়েছিল। অ্যাভিয়েশন বিশেষজ্ঞ আলইউরম্যান যুক্তি দিয়ে বলেন, নিউইয়র্ক নগরে নিরাপদে উড়ার জন্য ফেডারেল অ্যাভিয়েশন অ্যাডমিনিস্ট্রেশনের যথেষ্ট নিয়ম নীতি আছে। যতক্ষণ না তা সঠিকভাবে অনুসরণ করা হয়, ততক্ষণ এই নগরে হেলিকপ্টার উড্ডয়ন বন্ধ রাখতে হবে।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877