বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ০৯:১৩ পূর্বাহ্ন

ভার্চুয়ালি আপিল বিভাগে নিয়মিত বিচার কার্যক্রম ১৯ জুলাই থেকে

ভার্চুয়ালি আপিল বিভাগে নিয়মিত বিচার কার্যক্রম ১৯ জুলাই থেকে

স্বদেশ ডেস্ক:

আগামী ১৯ জুলাই থেকে সুপ্রিমকোর্টের আপিল বিভাগের বিচারিক কার্যক্রম ভার্চুয়ালি নিয়মিত চলবে। সুপ্রিমকোর্টের আপিল বিভাগের রেজিস্ট্রার মো. বদরুল আলম ভূঞা স্বাক্ষরিত এ সংক্রান্ত বিজ্ঞপ্তি আজ প্রকাশ করা হয়েছে। যথাযথ কর্তৃপক্ষের অনুমোদন সাপেক্ষে এ বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। যা সুপ্রিমকোর্টের ওয়েবসাইটেও রয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ১৯ জুলাই থেকে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত রোববার থেকে বৃহস্পতিবার সকাল ১০ টা থেকে সোয়া ১ টা পর্যন্ত আপিল বিভাগে বিচারিক কার্যক্রম চলবে। আপিল বিভাগের মামলার কার্যতালিকা প্রতিদিন সুপ্রিমকোর্টের ওয়েবসাইটে প্রকাশ করা হবে বলে বিজ্ঞপ্তিতে বলা হয়।

দেশের বিচারিক ইতিহাসে প্রথমবারের মত ভার্চুয়ালি আপিল বিভাগে গতকাল ১৩ জুলাই থেকে মামলার শুনানি শুরু হয়েছে। চলতি সপ্তাহে সোমবার ও বৃহস্পতিবার আপিল বিভাগে ভার্চুয়ালি বিচার চলবে। বৈশ্বিক মহামারি করোনাভাইরাসের (কোভিড ১৯) জনিত উদ্ভূত পরিস্থিতির কারণে দীর্ঘদিন বন্ধ থাকার পর গতকাল সোমবার থেকে শুরু হলো আপিল বিভাগে ভার্চুয়াল বিচারিক কার্যক্রম।

গত ১৩ মার্চ থেকে সুপ্রিমকোর্টে ছুটি শুরু হয়। এরপর করোনার কারণে ২৬ মার্চ থেকে দেশে সাধারণ ছুটির কারণে দেশের সব আদালতেও ছুটি ঘোষণা করা হয়। জরুরি মামলা সংক্রান্ত এবং জনগনের ন্যায়বিচার নিশ্চিতে তথ্য প্রযুক্তি ব্যবহার করে ভার্চুয়াল বিচারে অধ্যাদেশ জারি করে সরকার। পরে তা জাতীয় সংসদে বিল আকারে পাশ হয়।

গত ১১ মে থেকে ভার্চুয়ালি অধস্তন আদালতসহ হাইকোর্টের কয়েকটি বেঞ্চে জরুরি মামলার শুনানি শুরু হয়। এরপর আপিল বিভাগে চেম্বার কোর্টেও কার্যক্রম শুরু হয়। এখন আপিল বিভাগের পূর্ণাঙ্গ বেঞ্চেও কার্যক্রম শুরু হলো। বাসস

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877