রবিবার, ১৪ Jul ২০২৪, ০৮:১৩ পূর্বাহ্ন

ভারতকে কাঁপিয়ে হারল আফগানিস্তান

ভারতকে কাঁপিয়ে হারল আফগানিস্তান

স্পোর্টস ডেস্ক :
মোহাম্মদ নবী যতক্ষণ ক্রিজে ছিলেন আশায় ছিল আফগানিস্তান। কিন্তু মোহাম্মদ শামির বলে আউট হয়ে সাজঘরে ফেরার পথে সঙ্গে করে নিয়ে গেলেন দলের জয়ের ভাগ্যও। শেষ পর্যন্ত শেষ ওভারে শামির দুর্দান্ত হ্যাটট্রিকে ১১ রানে জয় নিয়ে মাঠ ছাড়ে ভারত।

তবে, এই জয় পেতে ঘাম ছুটেছে ভারতের। নবীর আউটের পর কোহলি-পান্ডিয়ার বুনো উল্লাসেই বোঝা যায়; এই জয় পেতে পাড়ি দিতে হয়েছে দুর্বোধ্য পথ।

চলতি বিশ্বকাপে এখন পর্যন্ত কোনো ম্যাচ হারেনি ভারত। অন্যদিকে আফগানিস্তান একটি ম্যাচেও জয়ের মুখ দেখেনি। গতকাল শনিবার সাউদাম্পটনে ভারতের বিপক্ষে খেলতে নেমেই কোহলিদের নাকানিচুবানি খাইয়েছেন আফগান বোলাররা। দুর্দান্ত বোলিং-ফিল্ডিংয়ের পর ব্যাটিংয়ে নেমেও প্রায় জয়ের প্রান্তে চলে গিয়েছিল দলটি। ভারতের দেওয়া ২২৫ রানের টার্গেটে খেলতে নেমে শেষ দিকে বুমরাহ-শামির দুর্দান্ত বোলিং তোপে পড়ে আফগানিস্তানের ইনিংস থেমে যায় ২১৩ রানে। শেষ ওভারে হ্যাটট্রিক করেন মোহাম্মদ শামি।

আফগানিস্তানের হয়ে সর্বোচ্চ রান করেন মোহাম্মদ নবী। তিনি আউট হয়েছেন শেষ ওভারে। তার আউটের সঙ্গেই শেষ হয়ে যায় আফগানদের জয়ের স্বপ্নও। নবী ৫২ রান করে সাজঘরে ফেরেন। দ্বিতীয় সর্বোচ্চ রান আসে রহমত শাহের ব্যাট থেকে। এ ছাড়া ৩০ রানের ঘর পেরোতে পারেননি কোনো ব্যাটসম্যান। অধিনায়ক গুলবাদিন নাইবের ব্যাট থেকে আসে ২৭ রান।

ভারতের হয়ে সর্বোচ্চ চার উইকেট নেন মোহাম্মদ শামি। দুটি করে উইকেট নেনে যসপ্রীত বুমরাহ, যুজবেন্দ্র চাহাল ও হার্দিক পান্ডিয়া।

টস জিতে ব্যাটিংয়ে নেমে ভারত একটি লজ্জার রেকর্ডও গড়ে। ২০১০ সাল থেকে এই ম্যাচের আগ পর্যন্ত আগে ব্যাটিং করে ভারত কখন এত কম রান করেনি। ২২৪ রানই সর্বনিম্ন রান। দুর্দান্ত ফর্মে থাকা ভারতের জন্য দুর্বল আফগানিস্তানের বিপক্ষে এই রান অবশ্যই লজ্জার।

ব্যাটিং করতে নেমেই শুরুতেই উইকেট হারিয়ে বসে ভারত। মুজিবুর রহমানের বলে বোল্ড হয়ে ব্যক্তিগত ১ রানে ফেরেন রোহিত শর্মা। প্রথম উইকেট হারানোর ধাক্কা সামলে জুটি গড়ে দলকে এগিয়ে নিচ্ছিলেন রাহুল-কোহলি। কিন্তু এবার দুর্গে হানা দেন মোহাম্মদ নবী। রাহুলকে ব্যক্তিগত ৩০ রানে ফিরিয়ে ভেঙে দেন ৫৭ রানের জুটি।

রাহুল ফিরে গেলে বিজয় শংকরকে নিয়ে হাল ধরেন কোহলি। কিন্তু এই বিজয় শংকর মাথাচাড়া দিয়ে ওঠার আগেই তাকে ফিরিয়ে মুজিবুর রহমান ভেঙে দেন ৫৮ রানের জুটি।

এ ছাড়া ধোনি-কেদার যাদব ৫৭ রানের জুটি গড়ে রান তোলার চেষ্টা করছিলেন। কিন্তু তারাও সফল হননি। এই তিনটি জুটি ছাড়া ভারত বড় কোনো জুটি গড়তে পারেননি। সর্বোচ্চ ৬৭ রান করেন বিরাট কোহলি। ৫২ রান করে দলকে বাঁচান কেদার যাদব। ধোনি ২৮, বিজয় ২৯ ও রাহুল ৩০ রান করে সাজঘরে ফেরেন। মাত্র সাত রান করেন পান্ডিয়া।

আফগানদের হয়ে দুটি করে উইকেট নেন গুলবাদিন নাঈব ও মোহাম্মদ নবী। একটি করে উইকেট নেন মুজিবুর রহমান, আফতাব আলম, রশীদ খান ও রহমত শাহ।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877