শুক্রবার, ০৩ মে ২০২৪, ০৬:৫৪ অপরাহ্ন

‘আগে থেকেই এ রকম কিছুর চিন্তা ছিল ’

‘আগে থেকেই এ রকম কিছুর চিন্তা ছিল ’

করোনা ভাইরাসের এ দুর্যোগের সময় অসহায় মানুষের পাশে দাঁড়াচ্ছেন দেশের ক্রীড়াবিদরা। মানুষের পাশে দাঁড়াতে স্মারক হিসেবে রাখা নিজেদের প্রিয় ব্যাট, জার্সি ও খেলার সরঞ্জাম নিলামে তুলছেন তারা। এ নিলাম থেকে প্রাপ্ত অর্থ মানুষের জন্য ব্যয় করা হবে। এই মহতী উদ্যোগের সঙ্গে শামিল হলেন ২০২০ বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দলের বিশ্বকাপ জয়ী অধিনায়ক আকবর আলীও। তার নেতৃত্বে ই গত ফেব্রুয়ারিতে ইতিহাসে প্রথমবারের মতো কোনো বিশ্বকাপ শিরোপা জিতেছে বাংলাদেশ।

চলতি বছরের শুরুতে দক্ষিণ আফ্রিকায় অনুষ্ঠিত অবিস্মরণীয় এই অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের ফাইনালে ভারতের বিপক্ষে ব্যবহৃত জার্সি ও গ্লাভস নিলামে তুলছেন আকবর। সেরা অর্জনের স্মারক নিলামে তোলার খবরটি সামাজিক যোগাযোগের মাধ্যম ফেসবুকে আকবর নিজেই দিয়েছেন। নিজের ফেসবুক পেজে আকবর লেখেন, ‘নিঃসন্দেহে অ-১৯ বিশ্বকাপ জয় এখন পর্যন্ত আমার জীবনের সেরা অর্জন। করোনার এই সংকটকালীন সময়ে সেই অর্জনের দুটি স্মারক (ফাইনালের ম্যাচ জার্সি, ফাইনালে ব্যবহৃত ব্যাটিং গ্ল্যাভস) নিলামে তুলতে যাচ্ছি। নিলাম থেকে প্রাপ্ত পুরো অর্থই করোনায় ক্ষতিগ্রস্তদের জন্য ব্যয় করা হবে।’

বিশ্বকাপে অসাধারণ নেতৃত্ব দিয়েছেন। এবার দেশের দুর্যোগের সময়ও নেতার মতো প্রশংসনীয় উদ্যোগ নিলেন আকবর। কীভাবে এ মহতী উদ্যোগ নেওয়ার ভাবনা মাথায় এলো? আমাদের সময়কে আকবর বলেন, ‘আগে থেকেই চিন্তা ছিল এ রকম কিছু করার। সাকিব ভাই ব্যাট নিলামে তুলেছেন। বাটলার (ইংলিশ ক্রিকেটার) জার্সি নিলামে তুলেছেন। অবশ্য এর আগেই থেকেই এমন ভাবনা মাথায় কাজ করছিল জার্সি-গ্লাভস নিলামে তোলা যায় কিনা। নিলামের ব্যাপারটি এখনো প্রাথমিক পর্যায়ে আছে। চূড়ান্ত হলে সব কিছু জানিয়ে দেব।’

এর আগে যুব বিশ্বকাপজয়ী দলের সদস্যদের নিয়ে সম্মি ভাবে অসহায় মানুষের পাশে দাঁড়ানোর উদ্যোগ নেন আকবর। শরিফুল, তানজিম, তামিম, রকিবুলদের নিয়ে তহবিল গঠন করে সেই অর্থ ক্রিকেটার্স ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (কোয়াব) সহায়তা তহবিলে অনুদান দিয়েছেন যুব বিশ্বকাজয়ী অধিনায়ক। এবার ব্যক্তিগতভাবেও নিজের সবচেয়ে প্রিয় জার্সি ও গ্লাভস মানুষের জন্য নিলামে তোলার সিদ্ধান্ত নিয়েছেন আকবর। দেশের দুঃসময়ে তার এমন দায়িত্ববোধ সত্যিই প্রশংসার দাবিদার।

বাংলাদেশে ক্রীড়াসামগ্রী নিলামে তোলার সংস্কৃতি চালু করেছেন সাকিব আল হাসান। ২০১৯ বিশ্বকাপে ইতিহাসগড়া তার ব্যাট নিলামে ২০ লাখ টাকায় বিক্রি করেন। নিলাম থেকে প্রাপ্ত পুরো অর্থ অসহায় মানুষের জন্য ব্যয় করা হবে। মুশফিকুর রহিমও নিজের প্রিয় ব্যাটটি (প্রথম ডাবল সেঞ্চুরি করা ব্যাট) দুস্থ মানুষের সাহায্যের জন্য নিলামে তোলার ঘোষণা দিয়েছেন।

বাংলাদেশ দলের সাবেক অধিনায়ক মোহাম্মদ আশরাফুলও ঘোষণা দিয়েছেন তার প্রিয় স্মারক ব্যাট নিলামে তোলার। ওয়ানডেতে অস্ট্রেলিয়ার বিপক্ষে সেঞ্চুরি করা ব্যাটটি নিলামে তুলছেন তিনি। যার ভিত্তিমূল্য ধরা হয়েছে ১৫ লাখ টাকা। এ ছাড়া ফুটবলার আলফাজ আহমেদ, রোকনুজ্জামান কাঞ্চন, শুটার আসিফ হোসেন তাদের প্রিয় স্মারক নিলামে তোলার ঘোষণা দিয়েছেন। মোনেম মুন্নার জার্সিও নিলামে উঠছে।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877