শনিবার, ১১ মে ২০২৪, ০৯:১৫ অপরাহ্ন

সংবাদ শিরোনাম :
ব্রিটেনসহ ইউরোপে রোজা শুরু শুক্রবার

ব্রিটেনসহ ইউরোপে রোজা শুরু শুক্রবার

ব্রিটেনসহ ইউরোপের বিভিন্ন দেশে পবিত্র রমজান শুরু হচ্ছে আগামীকাল শুক্রবার। মধ্যপ্রাচ্যের সাথে মিল রেখে ব্রিটেন, ইউরোপ ও আমেরিকার মুসলিম কমিউনিটি রোজা শুরু করে থাকেন। গতকাল মধ্যপ্রাচ্যের কোনো দেশে রমজানের চাঁদ দেখা না যাওয়ায় আজ শাবান মাসের ৩০ দিন পূর্ণ হবে। আর ওই হিসেবে শুক্রবার মধ্যপ্রাচ্যসহ ব্রিটেন, ইউরোপ ও আমেরিকায় রোজা শুরু হবে।

ব্রিটেনের মুসলমানরা আজ বৃহস্পতিবার প্রথম তারাবিহ আদায় করবেন। করোনাভাইরাসের প্রদুর্ভাবের কারণে পবিত্র রমজান মাসেও বন্ধ থাকবে লন্ডনের মসজিদগুলো। তাই সবাইকে বাসায় তারাবিহ আদায়ের পরামর্শ দিয়েছেন কাউন্সিল অব মস্ক ও মুসলিম কাউন্সিল অব ব্রিটেন। মসজিদ বন্ধ থাকলেও মসজিদের বৃদ্ধ এবং দুর্দশাগ্রস্থ মুসল্লিদের বিশেষ ব্যবস্থায় ইফতার বিতরন করার ব্যবস্থা করেছে অধিকাংশ মসজিদ কর্তৃপক্ষ।

দূরত্বের কারণে ব্রিটেনের বিভিন্ন স্থানে সেহরি ও ইফতারের সময়ের তারতম্য হয়। এই হিসেবে রাজধানী লন্ডনে প্রথম রোজার সেহরির শেষ সময় ৪টা ৭ মিনিটে আর ইফতার ৮টা ১৬ মিনিটে। দেশটির উত্তরাঞ্চলে সেহরির শেষ সময় ৩ টা ৫৬ মিনিটে এবং ইফতার ৮টা ৩০ মিনিটে। মধ্যাঞ্চলে সেহরির শেষ সময় ৪ টা ৬ মিনিটে আর ইফতার ৮টা ২৫ মিনিটে। ব্রিটেনে স্কুলের শিক্ষার্থীদের রোজা রাখতে হলে স্কুল থেকে অনুমোতি নিতে হয়। এ বছর করোনার কারণে স্কুল বন্ধ থাকায় শিক্ষার্থীদের সেই ধকল পোহাতে হবে না বলে স্বস্তি প্রকাশ করেছে অধিকাংশ অভিভাবকরা।

বাংলাদেশি অধ্যুষিত পুর্ব লন্ডনের ইস্ট লন্ডন মসজিদ বন্ধ থাকলেও প্রতিদিন ইলেক্ট্রনিক ও স্যোশাল মিডিয়ার মাধ্যমে বিষয় ভিত্তিক আলোচনার ব্যবস্থা রেখেছে। একই সাথে টেলিফোনের মাধ্যমে পুরুষ ও মহিলাদের জন্য বিভিন্ন বিষয়ে পরামর্শ ও জানার ব্যবস্থা রেখেছে ইস্ট লন্ডন মসজিদ। মসজিদের কর্তৃপক্ষ জানিয়েছেন দুদর্শাগ্রস্থ পরিবারের জন্যও তারা ফুডপ্যাকের ব্যবস্থা রেখেছেন। ব্রিটিশ সরকারের পরবর্তী নিদের্শনা না পাওয়া পর্যন্ত ঘরেই নামাজ পড়ার আহবান জানিয়েছেন মসজিদ কর্তৃপক্ষ।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877