সোমবার, ১৫ এপ্রিল ২০২৪, ০২:৫৫ অপরাহ্ন

হংকংয়ে পুলিশের সদর দপ্তর ঘিরে বিক্ষোভ

হংকংয়ে পুলিশের সদর দপ্তর ঘিরে বিক্ষোভ

হংকংয়ে পুলিশের সদর দপ্তর ঘিরে রেখেছে বিক্ষোভকারীরা। প্রত্যর্পণ বিল বাতিলের দাবি জানিয়ে বিক্ষোভে নেমেছেন তারা।

কয়েক সপ্তাহ ধরেই ওই বিল বাতিলের জন্য রাস্তায় নেমেছেন বিক্ষোভকারীরা। বিতর্কিত এই প্রত্যর্পণ বিলের মাধ্যমে হংকংয়ের সন্দেহভাজন অপরাধীদের বিচারের জন্য চীনের মূল ভূখণ্ডে পাঠানোর অনুমোদন দেওয়া হবে।

ওই অঞ্চলে নতুন এই বিলের মাধ্যমে চীন হংকংয়ের রাজনৈতিক বিরোধীদের লক্ষ্যবস্তুতে পরিণত করতে পারে বলে আশঙ্কা দেখা দিয়েছে। সে কারণেই এই বিল বাতিলের পক্ষে অবস্থান নিয়ে রাস্তায় নেমেছে লাখ লাখ মানুষ।

এর আগে তারা সরকারি ভবনের আশেপাশের রাস্তা ব্লক করে বিক্ষোভে অংশ নিয়েছিল। তবে পুলিশ শান্তিপূর্ণভাবে সদর দপ্তরের আশেপাশ থেকে বিক্ষোভকারীদের সরে যাওয়ার আহ্বান জানিয়েছে। কারণ বিক্ষোভকারীদের এমন অবস্থানের কারণে জরুরি সেবা ব্যহত হচ্ছে।

এই বিক্ষোভকে কেন্দ্র করে গত কয়েক দিনে পুলিশ ও বিক্ষোভকারীদের মধ্যে ব্যাপক সংঘর্ষের ঘটনা ঘটেছে। অনেক বিক্ষোভকারী সার্জিকাল মাস্ক পরে বিক্ষোভে অংশ নিয়েছেন। বিক্ষোভকারীদের প্রতিহত করতে লাঠিচার্জ ও পিপার স্প্রে করেছে পুলিশ। এতে বেশ কয়েকজন বিক্ষোভকারী এবং পুলিশ সদস্য আহত হয়েছেন।

এই বিলের বিপক্ষে সমালোচকরা বলছেন, এটি পাশ হলে চীনের ত্রুটিপূর্ণ বিচার ব্যবস্থা প্রকাশ পাবে। এমনকি শহরের বিচারিক স্বাধীনতাও আর থাকবে না।

কিন্তু বিলের পক্ষে যারা সমর্থন জানিয়েছেন তারা বলছেন, এই আইনটি রাজনৈতিকভাবে ব্যবহারের ক্ষেত্রে সুরক্ষা রাখা হয়েছে। চীনের মূল ভূখণ্ড থেকে ধর্মীয় বা রাজনৈতিকভাবে নিপীড়নের মুখোমুখি হওয়া যে কাউকে রক্ষার জন্য এই আইনে পর্যাপ্ত ব্যবস্থা রাখা হয়েছে।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877