শুক্রবার, ০১ মার্চ ২০২৪, ০১:০৮ অপরাহ্ন

সৌদি আরব ও কিউবাকে কালো তালিকাভুক্ত করল যুক্তরাষ্ট্র!

সৌদি আরব ও কিউবাকে কালো তালিকাভুক্ত করল যুক্তরাষ্ট্র!

মিত্রদেশ সৌদি আরব ও কিউবাকে কালো তালিকাভুক্ত করেছে যুক্তরাষ্ট্র। মানবপাচার প্রতিরোধে ব্যর্থতার দায়ে গতকাল বৃহস্পতিবার দেশ দুটিকে এ তালিকাভুক্ত করা হয়েছে বলে জানিয়েছেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী মেইক পম্পেও।

যুক্তরাষ্ট্রভিত্তিক সংবাদমাধ্যম টাইমস নাও জানিয়েছে, যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের এক বার্ষিক প্রতিবেদনে বলা হয়, সৌদি আরব তার বিশাল সংখ্যক বিদেশি শ্রমিক শক্তি আমদানিতে আইনের লঙ্ঘন করেছে। একইসঙ্গে কিউবা তার বিশ্বব্যাপী ডাক্তার ছড়িয়ে দেওয়ার প্রোগ্রামের মাধ্যমে মানবপাচারের সঙ্গে যুক্ত হচ্ছে।

পম্পেও বলেন, ‘এর দ্বারা একটি বার্তা পরিষ্কার যে যদি আপনি মানবপাচারের সঙ্গে হাত না মেলান তবে যুক্তরাষ্ট্র আপনার সঙ্গে হাত মেলাবে।’

প্রতিবেদনে আরও বলা হয়, এই দুইটি দেশকে গত চার বছর যাবত পর্যবেক্ষণে রাখা হয়েছিল কিন্তু তারা মানবপাচার রোধে কার্যকরী ভূমিকা নিতে ব্যর্থ হয়েছে।

এ ছাড়া আরও কয়েকটি দেশকে টায়ার-৩ ক্যাটাগরীতে তালিকাভুক্ত করা হয়েছে এই প্রতিবেদনে। দেশগুলো হলো- চায়না, ইরান, মিয়ানমার, উত্তর কোরিয়া, রাশিয়া ও ভেনেজুয়েলা। টায়ার-৩ ক্যাটাগরী হলো এই দেশেগুলোকে আন্তর্জাতিক মুদ্রা তহবিলসহ (আইএমএফ) যেকোনো আন্তর্জাতিক উন্নয়ন সংস্থাতে সমর্থন করা থেকে বিরত থাকতে পারবে যুক্তরাষ্ট্র।

মাইক পম্পেও বলেন, ‘গত বছর মানবপাচার রোধে ব্যর্থতার দায়ে ২২টি দেশকে এরকম তালিকাভুক্ত করা হয়েছে।’

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877