মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১১:০৬ পূর্বাহ্ন

সাগরে ভাসা অভিবাসী নৌকাকে নোঙরের অনুমতি তিউনেশিয়ার

সাগরে ভাসা অভিবাসী নৌকাকে নোঙরের অনুমতি তিউনেশিয়ার

৭৫ জন অভিবাসীকে নিয়ে ভূমধ্যসাগরে ভেসে থাকা নৌকাকে তিন সপ্তাহ পর নিজেদের জলসীমায় নোঙর করার অনুমতি দিয়েছে তিউনেশিয়া। ওই নৌকায় ৬৪ জন বাংলাদেশি অভিবাসী রয়েছে। গতকাল বুধবার আন্তর্জাতিক সাহায্য সংস্থা রেডক্রস এ তথ্য নিশ্চিত করেছে।

রেড ক্রিসেন্ট কর্মকর্তা মঙ্গি স্লিম বলেছেন, ‘অভিবাসীরা কঠিন অবস্থায় সমুদ্রে তিন সপ্তাহ আটকা থাকার পর উদ্ধারকারী নৌকা তিউনেশিয়া তাদের জলসীমায় নোঙর করার অনুমতি দিয়েছে। এসব অভিবাসীর মধ্যে বাংলাদেশি ছাড়াও রয়েছেন ৯ জন মিসরীয়, একজন মরক্কোর নাগরিক ও একজন সুদানি। সুদানের নাগরিক তিউনেশিয়ায় আশ্রয় প্রার্থনা করায় বাকিদের নিজ নিজ দেশে ফেরত পাঠানো হবে।’

তিউনেশিয়া সরকারের এমন সিদ্ধান্তের জন্য ধন্যবাদ জানিয়েছেন অভিবাসীদের অধিকারবিষয়ক গ্রুপ ইন্টারন্যাশনাল অর্গানাইজেশন ফর মাইগ্রেশনের (আইওএম) প্রধান লরেনা ল্যান্ডো।

তিনি বলেছেন, ‘তিউনেশিয়া জীবন ও সম্মানের প্রতি যে দায়িত্বশীলতা দেখিয়েছে সে জন্য নতুন করে তাদেরকে ধন্যবাদ জানাই আমরা।’

তিনি আরো বলেন, ‘ভূমধ্যসাগরে অভিবাসীদের সহায়তার জন্য সমন্বিতভাবে জরুরি ভিত্তিতে পদক্ষেপ নেওয়া উচিত।’

প্রসঙ্গত, গত মাসে ওইসব অভিবাসীদের তিউনেশিয়ার জলসীমা থেকে উদ্ধার করে মিসরের একটি নৌকা। কিন্তু তিউনেশিয়া কর্তৃপক্ষ অভিবাসী বহনকারী নৌকাকে তাদের উপকূলে ঢুকতে অনুমতি দেননি। ফলে উপকূলীয় শহর জারজিস থেকে ২৫ কিলোমিটার দূরে সমুদ্রের মাঝে অবরুদ্ধ হয়ে পড়েন অভিবাসীবোঝাই নৌকাটি। সংশ্লিষ্ট দেশগুলো নিজ দেশে তাদের নাগরিকদের ফেরত নেবে এমন শর্তে অভিবাসীবোঝাই নৌকাটিকে অবশেষে উপকূলে নোঙর করার অনুমতি দিলো তিউনিস সরকার।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877