শনিবার, ০২ মার্চ ২০২৪, ০৮:৩৯ পূর্বাহ্ন

শিশুর জন্মগত হৃদরোগ ও চিকিৎসা

শিশুর জন্মগত হৃদরোগ ও চিকিৎসা

জন্মের সময় শিশু বিভিন্ন কারণে রোগে আক্রান্ত হতে পারে। বিভিন্ন ধরনের জটিল রোগের মধ্যে হৃদরোগ একটি। নবজাতকের হৃদত্রুটির মধ্যে অন্যতম হলো হৃৎপিণ্ডের ফুটো।

সাধারণত হৃৎপিণ্ডের দুই নিলয়ের মধ্যবর্তী দেয়ালে ফুটো থাকলে শিশু বেশি বেশি ঠাণ্ডা-কাশিতে আক্রান্ত হয়। এর সঙ্গে যদি হৃৎপিণ্ডের গঠনেও ত্রুটি থাকে। সে ক্ষেত্রে শিশুর বাড়তি আরও কিছু উপসর্গ দেখা দিতে পারে। যেমন-অল্পতেই সারা শরীর নীলচে হয়; ঠাণ্ডা বা গরমে তেমন কোনো অনিয়ম ছাড়াই বারবার বুকে কফ বসে যায়; ঘন ঘন শ্বাস নেয়, অতিরিক্ত ঘাম হয়; দৈহিক বৃদ্ধি ঠিকমতো না হওয়া; ডান দিকের খাঁচার নিচের অংশে যকৃৎ বড় হয়ে যায়; অনেক সময় হৃৎপি-ের জন্মগত ত্রুটির সঙ্গে সঙ্গে শরীরের অন্যান্য অংশের গঠনেও ত্রুটি থাকতে পারে; রোগ জটিলতর পর্যায়ে গেলে হাত-পায়ে পানি আসতে পারে।

হওয়ার কারণ : মায়ের বয়স ৩৫ বছরের বেশি হওয়া; ঋতুচক্রের শেষ দিকের ডিম্বাণু নিষিক্ত হলে; মায়ের ডায়াবেটিস এবং উচ্চ রক্তচাপ থাকা; অপেক্ষাকৃত উঁচু এবং পাহাড়ি এলাকায় বসবাস করলে; গর্ভাবস্থায় রুবেলা, মাম্পস, হাম, জলবসন্ত, টকসোপ্লাজমোসিস জাতীয় ভাইরাস রোগে আক্রান্ত হলে; গর্ভবতী স্টেরয়েড, খিঁচুনির ওষুধ, থ্যালিডোমাইড ইত্যাদি ওষুধ সেবন করলে; ৮ শতাংশ ক্ষেত্রে বংশগত কারণে হয়ে থাকে।

চিকিৎসা : শরীর নীল হয়ে যাওয়ার মতো সমস্যা দেখা না দিলে বা অন্য বড় কোনো শারীরিক সমস্যা না হলে চটজলদি কিছু করার জন্য ব্যস্ত হবেন না। বাবা-মাকে এক্ষেত্রে সুনির্দিষ্ট কিছু স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে। সর্দি-কাশি হলে নিয়মিত শিশুর চিকিৎসা করানো, নিয়মিত চিকিৎসকের নজরদারিতে থাকা, এটুকুই যথেষ্ট। কিন্তু বড় ধরনের সমস্যা দেখা দিলে বা শিশু ঠিকমতো বেড়ে না উঠলে তখন ব্যবস্থা নিতে হবে।

ভালো ব্যবস্থার অর্থ-বেলুন ভালভোপ্লাস্টি ডিভাইস থেকে শুরু করে পুরোদস্তুর ওপেনহার্ট অপারেশন প্রয়োজন হতে পারে। এর আগে হার্ট ফেইলিউরের অবস্থা থাকলে (হাত-পায়ে পানি আসা, শ্বাসকষ্ট হওয়া) সেদিকে আগে নজর দেবেন চিকিৎসকরা। তবে হৃৎপিণ্ডের প্রায় দুই-তৃতীয়াংশ জন্মগত ত্রুটি অপারেশনের মাধ্যমে সারিয়ে তোলা সম্ভব। অন্যান্য ক্ষেত্রে অপারেশনের প্রয়োজন পড়ে না। ইন্টারভেনশন ডিভাইস পদ্ধতিতেও এসব ছিদ্র বন্ধ করা যায়।

ভরসার কথা হলো, দুই নিলয়ের মধ্যবর্তী দেয়ালের ফুটো ৩০ থেকে ৪০ শতাংশ ক্ষেত্রে আপনাআপনি সেরে ওঠে। আমাদের দেশে জাতীয় হৃদরোগ ইনস্টিটিউট ও হাসপাতালে শিশুরোগ বিভাগে হরহামেশা এ ধরনের শিশুর চিকিৎসা হয়ে থাকে। এ ছাড়া ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন, বিএসএমএমইউ, আর্মড ফোর্স মিলিটারি হাসপাতালেও সফলভাবে শিশুর হৃদরোগের ত্রুটির চিকিৎসা করা হয়।

লেখক : সহযোগী অধ্যাপক শিশু হৃদরোগ বিভাগ, জাতীয় হৃদরোগ ইনস্টিটিউট ও হাসপাতাল, ঢাকা চেম্বার : ল্যাবএইড লিমিটেড কলাবাগান শাখা, ধানমন্ডি, ঢাকা

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877