শনিবার, ২২ Jun ২০২৪, ১০:০২ পূর্বাহ্ন

লাগবে না ব্যাংক, ফেসবুকের মুদ্রাতেই হবে লেনদেন!

লাগবে না ব্যাংক, ফেসবুকের মুদ্রাতেই হবে লেনদেন!

দীর্ঘ জল্পনার পরে অবশেষে আনুষ্ঠানিকভাবে নিজস্ব ডিজিটাল মুদ্রার কথা ঘোষণা করল সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক। এই নাম দেয়া হয়েছে ‘লিব্রা’। শুরুতেই ভিসা ও মাস্টারকার্ড-সহ বিশ্বের দু’ডজনের বেশি সংস্থার সঙ্গে এই ডিজিটাল মুদ্রা নিয়ে চুক্তিবদ্ধ হয়েছে মার্ক জাকারবার্গের সংস্থা।

এখনো বিশ্বের ১৭০ কোটি মানুষের কোনো ব্যাংক অ্যাকাউন্ট নেই। অথচ এদের একটা বড় অংশের কাছে স্মার্টফোন আছে। এই বিপুল অংশের মানুষের কাছে আর্থিক লেনদেনের পথ হিসেবে লিব্রাকে তুলে ধরার টার্গেট নিয়েছে ফেসবুক। এই ডিজিটাল মুদ্রা ব্যবস্থায় আর্থিক লেনদেনের জন্য কোনো ব্যাংকের প্রয়োজন নেই। স্মার্টফোন থেকে সঙ্গেসঙ্গে বিশ্বের যেকোনো প্রান্তে প্রায় নিখরচায় অর্থ পাঠানো সম্ভব। ফেসবুকের এই ডিজিটাল মুদ্রা সারা বিশ্বের ব্যাংকিং ব্যবস্থায় বড়সড় পরিবর্তন আনতে চলেছে বলে বিশেষজ্ঞদের অভিমত।

আগামী বছরে লিব্রা লঞ্চ করা হবে বলে জানিয়েছে ফেসবুক। কিন্তু এর মধ্যেই ২৮টি সংস্থা এনিয়ে ফেসবুকের সঙ্গে চুক্তিবদ্ধ হয়েছে। এর মধ্যে পেমেন্ট কোম্পানি, বাণিজ্যিক গোষ্ঠী এবং ভেনচার ক্যাপিটার কোম্পানি রয়েছে। তারা এই মুদ্রার পাশে দাঁড়ানোর পাশাপাশি তা ব্যবহারে সম্মত হয়েছে। আনুষ্ঠানিকভাবে লঞ্চ হওয়ার আগে লিব্রা নিয়ে অন্তত ১০০টি সংস্থার সঙ্গে তাদের চুক্তি হবে আশাবাদী ফেসবুক।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877