বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ০২:৪৪ অপরাহ্ন

৬ বলে ৬ ছক্কা!

স্বদেশ ডেস্ক: যেকোনো ফরম্যাটের ক্রিকেটেই ৬ বলে ৬ ছক্কা খুব একটা দেখা যায় না। এবার নিউজিল্যান্ডের ঘরোয়া টি-টোয়েন্টি টুর্নামেন্টে সুপার স্ম্যাশে ক্রাইস্টচার্চের হ্যাগলি ওভাল মাঠে গতকাল ৬ বলে ৬ ছক্কা হাঁকিয়ে ইতিহাসে নাম লেখালেন ২৫ বছরের বাঁহাতি ব্যাটসম্যান লিও কার্টার। স্বীকৃত টি-টোয়েন্টি ক্রিকেটে ওভারে ৬ ছক্কার চতুর্থ নজির এটি। আর স্বীকৃত ক্রিকেটে ৬ বলে ৬ ছক্কা হাঁকানো সপ্তম ব্যাটসম্যান হলেন কার্টার।
নর্দার্ন নাইটসের দেওয়া ২২০ রানের টার্গেট তাড়া করতে নামা ক্যান্টারবুরি কিংসের শেষ ৫ ওভারে লাগত ৬৪ রান। এই অবস্থায় বল করতে আসেন নিউজিল্যান্ডের হয়ে টি-টোয়েন্টি খেলা অ্যান্টন ডেভচিচ। মূলত ব্যাটসম্যান, মাঝেমধ্যে বাঁ হাতে স্পিন বল করেন। স্ট্রাইকিং এন্ডে ২৫ বছরের বাঁহাতি ব্যাটসম্যান কার্টার। ৬ বলে ৬ ছক্কা হাঁকিয়ে ম্যাচ নিয়ে আসেন হাতের মুঠোয়। ক্যান্টারবুরি ম্যাচ জেতে ৭ উইকেটে। কার্টার ২৯ বলে ৭০ রানে অপরাজিত ছিলেন। ম্যাচ শেষে কার্টার বলেন, আমি শুধু আড়াআড়িভাবে ব্যাট ঘুরিয়ে বলকে যত জোরে সম্ভব মেরেছি। আমি সঠিক বলতে পারব না যে কয়টি বল ব্যাটের মাঝে লেগেছে। কিন্তু বাউন্ডারি ছোট ছিল, তাই সব বাউন্ডারি ওপর দিয়ে গেছে। সে সময় বড় রানের ওভার দরকার ছিল এবং আমি ভাগ্যবান যে কয়েকটি মারতে পেরেছি।’
৬ বলে ৬ ছক্কার শুরুটা করেছিলেন উইন্ডিজের স্যার গ্যারি সোবার্স। ১৯৬৮ সালে কাউন্টি চ্যাম্পিয়নশিপে নটিংহ্যামশায়ারের হয়ে গ্ল্যামরগনের বাঁহাতি স্পিনার ম্যালকম ন্যাশকে মেরেছিলেন ৬ বলে ৬ ছক্কা। ১৯৮৫ সালে সোবার্সের পাশে নাম লেখান ভারতের রবি শাস্ত্রি। রণজি ট্রফির ম্যাচে মুম্বাইয়ের হয়ে বরোদার বিপক্ষে গড়েন ৬ ছক্কার কীর্তি। এ দুটি ছিল ঘরোয়া ক্রিকেটে। আর আন্তর্জাতিক ক্রিকেটে ৬ বলে ৬ ছক্কা প্রথম মেরেছিলেন দক্ষিণ আফ্রিকার হার্শেল গিবস। ২০০৭ ওয়ানডে বিশ্বকাপে নেদারল্যান্ডসের পার্টটাইম স্পিনার ড্যান ফন বাঙ্গের এক ওভারে মেরেছিলেন ৬ ছক্কা।
টি-টোয়েন্টি ক্রিকেটে প্রথম এই কীর্তি গড়েছিলেন যুবরাজ সিং। ২০০৭ টি-টোয়েন্টি বিশ্বকাপে ইংল্যান্ডের বিপক্ষে রেকর্ড ১২ বলে ফিফটির পথে স্টুয়ার্ট ব্রডকে মেরেছিলেন ৬ ছক্কা। এরপর ২০১৭ সালে ইংল্যান্ডের ঘরোয়া টি-টোয়েন্টি আসর ব্লাস্টে ইয়র্কশায়ারের বিপক্ষে উস্টারশায়ারের রস হোয়াইটলি দেখান একই ঝলক। বোলার ছিলেন কার্ল কাভার। ২০১৮ সালে আফগানিস্তানের টি-টোয়েন্টি টুর্নামেন্টে বাঁহাতি স্পিনার আবদুল্লাহ মাজারাইকে ওভারে ৬ ছক্কা হাঁকান হজরতউল্লাহ জাজাই।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877