বুধবার, ১৫ মে ২০২৪, ০৭:৩৩ পূর্বাহ্ন

নেতৃত্বে অবিশ্বাস্য উন্নতি : কোহলির ভূয়সী প্রশংসায় শাস্ত্রী

নেতৃত্বে অবিশ্বাস্য উন্নতি : কোহলির ভূয়সী প্রশংসায় শাস্ত্রী

স্বদেশ ডেস্ক: নেতৃত্ব দিয়ে একের পর এক সিরিজ জিতিয়ে চলেছেন বিরাট কোহলি। তা সে ঘরের মাঠেই হোক কিংবা বিদেশের মাটিতে। আর সেই কারণেই আরও একবার কোহলির প্রশংসায় পঞ্চমুখ কোচ রবি শাস্ত্রী।

এমনি কোহলি-শাস্ত্রী কেমিস্ট্রি সুপারহিট। বিসিসিআই সভাপতির আসনে বসেই সৌরভ গঙ্গোপাধ্যায়ও এই জুটির প্রশংসা করেছিলেন। বলেছিলেন, তাঁরা দেশকে প্রচুর সাফল্য এনে দিচ্ছেন। এবার অধিনায়ক হিসেবে কোহলির জয়জয়কার শাস্ত্রীর মুখে। ভারতীয় দলের কোচের দাবি, যত দিন যাচ্ছে অধিনায়ক হিসেবে ততই উন্নতি করছেন কোহলি। যা দলের জন্য অত্যন্ত পজিটিভ বিষয়।

অনেকেই মনে করেন ভারতীয় ক্রিকেটের সর্বকালের সেরা অধিনায়ক সৌরভ গঙ্গোপাধ্যায়। বিদেশের মাটিতে তিনি যেভাবে দলকে নেতৃত্ব দিয়েছেন, তার কোনও তুলনা হয় না। বিশেষজ্ঞদের একাংশের মতে আবার, সেরা অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি। দেশকে জোড়া বিশ্বকাপ এনে দিয়েছেন। জিতিয়েছেন চ্যাম্পিয়ন্স ট্রফিও। তবে অনেক প্রাক্তনদের সেরা ক্যাপ্টেনের তালিকার শীর্ষে রয়েছেন বিরাট কোহলি। ব্যাটসম্যান হিসেবে একগুচ্ছ রেকর্ডের মালিক তো বটেই। কিন্তু নেতা হিসেবেও তিনি কোনও অংশে কম যান না। তবে শাস্ত্রী কোনও তুলনায় যেতে চান না। তাঁর মনে প্রত্যেক অধিনায়কের নিজস্ব স্টাইল রয়েছে।

শাস্ত্রী বলছেন, “আমি কখনও একজন পারফেক্ট ক্যাপ্টেন দেখিনি। প্রত্যেক অধিনায়কেরই কিছু ভাল দিক ও দুর্বল দিক থাকে। এই বিষয়টা প্রত্যেকের ক্ষেত্রেই আলাদা। একজনের একদিকটা ভাল তো অন্যজনের সেই দিকটাই দুর্বল। তাই নিজের ভাল দিকটাকে কীভাবে অধিনায়ক তুলে ধরবেন, কীভাবে বিপক্ষকে চাপে ফেলে দেবেন, সেটাই বড় কথা।” শাস্ত্রীর মতে, প্রতিদিনই কিছু না কিছু জ্ঞান অর্জন করে একটু একটু করে পরিণত হন কোনও অধিনায়ক। আর বিরাটও শিখছেন। তাঁর কথায়, “বিরাট দলের মধ্যে যে প্যাশান আর এনার্জি নিয়ে এসেছে তা অতুলনীয়। অন্য কাউকে মাঠে এত চনমনে দেখিনি। বেশ কিছু দিকে ওকে উন্নতি করতে হবে। আর সেটাই ও করছে। আর রোজ যেভাবে ও উন্নতির শিখরে উঠছে তা অবিশ্বাস্য।”

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877