শুক্রবার, ০৮ ডিসেম্বর ২০২৩, ০৮:৫৭ অপরাহ্ন

নিজেকে নির্দোষ দাবি করলেন মসজিদে হামলাকারী

নিজেকে নির্দোষ দাবি করলেন মসজিদে হামলাকারী

নিউজিল্যান্ডের হাইকোর্টে নিজেকে নির্দোষ দাবি করেছেন ক্রাইস্টচার্চে মসজিদে হামলাকারী ব্রান্টন ট্যারেন্ট। আজ শুক্রবার সকালে কারাগার থেকে ভিডিও লিঙ্কের মাধ্যমে হাজিরা দেওয়ার সময় তিনি এ দাবি করেন। একইসঙ্গে ২০২০ সালের ৪ মে হামলাকারীর বিরুদ্ধে রায় দেওয়া হবে বলে জানিয়েছেন বিচারপতি।

নিউজিল্যান্ডভিত্তিক সংবাদমাধ্যম দ্য হেরাল্ড জানিয়েছে, শুক্রবার শুনানিতে বিচারপতি ক্যামেরন ম্যান্ডার বলেন, ট্যারেন্টের বিরুদ্ধে আনা সব অভিযোগ প্রমাণিত নাও হতে পারে। চূড়ান্ত রায় না আসা পর্যন্ত হামলাকারী থাকবেন পুলিশি হেফাজতে। তবে আগামী ১৬ আগস্ট মামলাটির রিভিউ পিটিশন শুনবেন বিচারপতি।

গত ১৫ মার্চ নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চের মসজিদে জুমার নামাজ চলার সময় শ্বেতাঙ্গ সন্ত্রাসীর গুলিতে পাঁচজন বাংলাদেশিসহ ৫০ জন মুসলমান নিহত হন। এ ঘটনায় আরও অনেকেই আহত হন। গত ৪ এপ্রিল আদালতে ৫১জন মানুষকে হত্যা, ৪০ জন মানুষকে হত্যার চেষ্টা এবং সন্ত্রাসী কর্মকাণ্ডের একটি অভিযোগসহ মোট ৯২টি অভিযোগ আনা হয়েছে ট্যারেন্টের বিরুদ্ধে। কিন্তু আজকের হাজিরায় নিজের ওপর আসা সব অভিযোগ অস্বীকার করেছেন ২৮ বছর বয়সী অস্ট্রেলিয়ার নাগরিক।

আজ হামলা থেকে বেঁচে যাওয়াদের কয়েকজন এবং নিহতদের স্বজনেরা শুনানির সময় আদালতে উপস্থিত ছিলেন। ট্যারেন্টের আইনজীবী যখন নিজেকে নির্দোষ দাবী করে তার মক্কেলের দেওয়া বিবৃতি পড়ে শোনান, আদালতে তখন ক্ষুব্ধ প্রতিক্রিয়া দেখা যায়। অনেকেই কেঁদে ওঠেন।

এর আগে এপ্রিলে যখন ট্যারেন্ট আদালতে হাজিরা দিয়েছিলেন, তাকে মানসিক চিকিৎসা নেওয়ার নির্দেশ দেওয়া হয়েছিল। কিন্তু এখন আর তার সুস্থতা নিয়ে কোনো প্রশ্ন নেই বলে জানিয়েছেন বিচারক।

এর মধ্যে গত সপ্তাহে ট্যারেন্টের ছবি প্রকাশের ওপর যে নিষেধাজ্ঞা ছিল, তা প্রত্যাহার করে নিয়েছে কর্তৃপক্ষ।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877