বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০৪:০৪ অপরাহ্ন

মাসের শেষে আবারো শীতের তীব্রতা বাড়তে পারে

মাসের শেষে আবারো শীতের তীব্রতা বাড়তে পারে

স্বদেশ ডেস্ক:

সারাদেশে শীতের দাপট আপাতত কমে এসেছে। শীতের তীব্রতা কমে ক্রমান্বয়ে তাপমাত্রা বাড়তে শুরু করেছে। তবে চলতি মাসের শেষের দিকে আবারো শীতের তীব্রতা বাড়ার সম্ভাবনা রয়েছে।

ওই সময় দেশের উত্তর, উত্তর-পূর্বাঞ্চল ও মধ্যাঞ্চলে মৃদু শৈত্য প্রবাহ বয়ে যেতে পারে বলে আবহাওয়াবিদ রুহুল কুদ্দুস আজ বাসসকে জানান।

দেশের উত্তর-দক্ষিণাঞ্চলসহ সারাদেশে গত বুধবার রাত থেকে শীতের দাপট ছিল। দক্ষিণাঞ্চলের জেলা ফরিদপুর, মাদারীপুর, গোপালগঞ্জ, বরিশাল, খুলনা ও যশোর এবং উত্তরের জেলা চুয়াডাঙ্গা, ও রাজশাহীতে তীব্র শীতের বেশ প্রভাব ছিল। ওই অঞ্চলে মৌসুমের প্রথম মৃদু শৈত্য প্রবাহ বয়ে গেছে। রোববার থেকে পরিস্থিতির কিছুটা উন্নতি হয়েছে।

আবহাওয়া অফিস জানায়, চলতি মাসের ২৫/২৬ তারিখের দিকে সারাদেশে আকাশ মেঘাচ্ছন্ন থাকবে এবং হালকা গুঁড়ি গুঁড়ি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তখন আবারো তাপমাত্রা হ্রাস পেতে পারে এবং মাসের ২৭/২৮ তারিখের দিকে আরও একটি মৃদু শৈত্য প্রবাহ বয়ে যেতে পারে। এটি দুই থেকে তিনদিন অব্যাহত থাকবে।

তিনি জানান, মঙ্গলবার দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে তেঁতুলিয়ায় ৯ দশমিক ২ ডিগ্রী সেলসিয়াস, রাজারহাটে ১০ দশমিক ২ ডিগ্রী সেলসিয়াস, টাঙ্গাইল, রংপুর ও বদলগাছিতে ১০ দশমিক ৫ ডিগ্রী সেলসিয়াস, রাজশাহীতে ১০ দশমিক ৭ ডিগ্রী সেলসিয়াস এবং সৈয়দপুর ও ডিমলায় ১০ দশমিক ৮ ডিগ্রী সেলসিয়াস। মঙ্গলবার ঢাকায় সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৩ দশমিক ২ ডিগ্রী সেলসিয়াস এবং সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২২ ডিগ্রী সেলসিয়াস।

মঙ্গলবার সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘন্টার আবহাওয়ার পূর্বাভাসে জানানো হয়েছে, সারাদেশে মধ্যরাত থেকে সকাল পর্যন্ত মাঝারি থেকে ঘন কুয়াশা পড়তে পারে। আগামী ২৪ ঘন্টায় আকাশ অস্থায়ীভাবে আংশিক মেঘলাসহ সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে।

আবহাওয়া অধিদফতর জানায়, সারাদেশে রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে এবং দিনের তাপমাত্রা ১ থেকে ২ ডিগ্রী সেলসিয়াস বৃদ্ধি পেতে পারে।

মঙ্গলবার সকাল ৯টায় ঢাকায় বাতাসের আপেক্ষিক আর্দ্রতা ছিল ৯৭ শতাংশ। ঢাকায় মঙ্গলবার সূর্যাস্ত সন্ধ্যা ৫টা ১৮ মিনিটে। বুধবার ঢাকায় সূর্যোদয় ভোর ৬টা ৩৯ মিনিটে।

আবহাওয়ার সংক্ষিপ্তসারে বলা হয়েছে, উপ-মহাদেশীয় উচ্চচাপ বলয়ের বর্ধিতাংশ ভারতের পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন বাংলাদেশে পশ্চিমাংশ পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে। সূত্র : বাসস

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877