রবিবার, ১৯ মে ২০২৪, ০৭:৩৪ অপরাহ্ন

সংবাদ শিরোনাম :
‘কিরগিজস্তানকে আমাদের গভীর উদ্বেগ জানিয়েছি, কোনো বাংলাদেশী শিক্ষার্থী গুরুতর আহত হয়নি’ কালশীতে পুলিশ বক্সে আগুন অটোরিকশা চালকদের স্বেচ্ছাসেবক লীগের র‌্যালি থেকে ফেরার পথে ছুরিকাঘাতে কিশোর নিহত দক্ষিণ এবং দক্ষিণ-পূর্ব এশিয়ায় চরম তাপপ্রবাহ আসন্ন বিপদের ইঙ্গিত দ্বিতীয় ধাপে কোটিপতি প্রার্থী বেড়েছে ৩ গুণ, ঋণগ্রস্ত এক-চতুর্থাংশ: টিআইবি সাড়ে ৪ কোটি টাকার স্বর্ণসহ গ্রেপ্তার শহীদ ২ দিনের রিমান্ডে ‘গ্লোবাল ডিসরাপ্টর্স’ তালিকায় দীপিকা, স্ত্রীর সাফল্যে উচ্ছ্বসিত রণবীর খরচ বাঁচাতে গিয়ে দেশের ক্ষতি করবেন না: প্রধানমন্ত্রী জেরুসালেম-রিয়াদের মধ্যে স্বাভাবিককরণ চুক্তির মধ্যস্থতায় সৌদি বাইডেনের সহযোগী ‘ইসরাইলকে ফিলিস্তিন থেকে বের করে দাও’
এরদোগান-মাহাথিরের সেই সম্মেলনে যাচ্ছেন না ইমরান খান

এরদোগান-মাহাথিরের সেই সম্মেলনে যাচ্ছেন না ইমরান খান

Malaysia's Prime Minister Mahathir Mohamad (L) listens to his Pakistani counterpart Imran Khan during a welcoming ceremony at the prime minister's office in Putrajaya on November 21, 2018. (Photo by Mohd RASFAN / AFP)

স্বদেশ ডেস্ক:

পাঁচটি মুসলিম দেশকে নিয়ে আয়োজিত ‘কুয়ালালামপুর সামিট-২০১৯’এ অংশ নিচ্ছেন না পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। ওই সম্মেলনে অংশ নিতে অপারগতার বিষয়টি মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মাদকে টেলিফোনে জানিয়েছেন তিনি। খবর ডনের।

মালয়েশিয়ার প্রধানমন্ত্রীর দফতর থেকে প্রকাশিত এক বিবৃতিতে বলা হয়, গতকাল (সোমাবার) পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মাদকে ফোন করে কুয়ালালামপুর সামিটে অংশ নেয়ার ক্ষেত্রে তার অপারগতার কথা জানিয়ে দিয়েছেন। ইমরান খান এ জন্য দুঃখ প্রকাশও করেছেন।

এ সম্মেলনে অংশ নিয়ে ইমরান খান মুসলিম বিশ্বের সমসাময়িক সমস্যা নিয়ে নিজের মতামত তুলে ধরবেন বলে মালয়েশিয়া আশা করেছিল।

গত মাসে ‘কুয়ালালামপুর সামিট-২০১৯’ নামে তুরস্ক, পাকিস্তান, ইন্দোনেশিয়া এবং কাতারকে সাথে নিয়ে নতুন এক পরিকল্পনার কথা ঘোষণা করেছিলেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মাদ।

এতে তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোগান ও কাতারের আমির শেথ তামিম বিন হামাদ আলে সানি ও ইন্দোনেশিয়ার জুকো উইদোদো অংশ নেবেন। এছাড়া ইরানের প্রেসিডেন্ট ড. হাসান রুহানি অংশ নিতে পারেন বলেও বিভিন্ন সূত্র জানিয়েছে।

১৮ থেকে ২১ ডিসেম্বর ‘কুয়ালালামপুর সামিট-২০১৯’ অনুষ্ঠিত হবে। সম্মেলনের এজেন্ডা হিসেবে গুরুত্বসহকারে থাকছে উন্নয়ন ও সার্বভৌমত্ব, অখণ্ডতা ও সুশাসন, সংস্কৃতি ও পরিচয়, ন্যায়বিচার ও স্বাধীনতা, শান্তি-সুরক্ষা ও প্রতিরক্ষা, বাণিজ্য ও বিনিয়োগ এবং প্রযুক্তি ও ইন্টারনেট ব্যবস্থাপনা এ সাতটি বিষয়।

কূটনীতিক একটি সূত্র জানিয়েছে, গত শনিবার রিয়াদ সফরে গিয়ে ছিলেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। সে সময় ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান ইমরানকে কুয়ালালামপুর সম্মেলনে যাওয়ার বিষয়টি পুনঃবিবেচনার অনুরোধ করে ছিলেন। তবে পাকিস্তান সরকারের পক্ষ থেকে এই সফর বাতিল করার কোনো কারণ উল্লেখ করা হয়নি।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877