বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ১০:২৪ পূর্বাহ্ন

খুলনায় ১১ দফা দাবিতে রাষ্ট্রায়ত্ত পাটকল শ্রমিকদের ধর্মঘট

খুলনায় ১১ দফা দাবিতে রাষ্ট্রায়ত্ত পাটকল শ্রমিকদের ধর্মঘট

স্বদেশ ডেস্ক: বকেয়া মজুরি পরিশোধ ও মজুরি কমিশন বাস্তবায়নসহ ১১ দফা দাবিতে খুলনা-যশোর অঞ্চলের রাষ্ট্রায়ত্ত ৯টি পাটকলে ২৪ ঘণ্টার শ্রমিক ধর্মঘট শুরু হয়েছে। পূর্ব ঘোষিত কর্মসূচি অনুযায়ী মঙ্গলবার সকাল ৬টা থেকে এ ধর্মঘট শুরু হয়ে বুধবার সকাল ৬টায় শেষ হবে। ফলে সব মিলের উৎপাদন বন্ধ হয়ে গেছে।

শ্রমিক নেতারা জানান, মঙ্গলবার সকালে শ্রমিকরা ক্রিসেন্ট, প্লাটিনাম, খালিশপুর, দৌলতপুর, স্টার, ইস্টার্ন, আলিম এবং যশোরের জেজেআই ও কার্পেটিং জুট মিলের সামনে আগুন জ্বালিয়ে বিক্ষোভ করে। কর্মসূচি অনুযায়ী বিকেল ৪টায় সব মিলের গেটে গেট সভা হবে।

একই দাবিতে আগামী রোববার আমরণ অনশন এবং ১০ ডিসেম্বর সকাল ৮টা থেকে শ্রমিকদের পরিবার-পরিজন নিয়ে প্রত্যেক মিল গেটে আমরণ গণঅনশনের কর্মসূচি পালন করা হবে।

রাষ্ট্রায়ত্ত পাটকল সিবিএ-নন সিবিএ সংগ্রাম পরিষদের যুগ্ম আহ্বায়ক মো. মুরাদ হোসেন জানান, খুলনা অঞ্চলের ৯টি পাটকলের প্রায় ৩০ হাজার শ্রমিকের ৯ থেকে ১২ সপ্তাহের মজুরি বকেয়া রয়েছে। এছাড়া সহস্রাধিক কর্মকর্তা-কর্মচারীর ২ থেকে ৪ মাসের বেতন বকেয়া রয়েছে। এর ফলে শ্রমিক-কর্মচারীরা তাদের পরিবারের সদস্যদের নিয়ে অর্ধাহারে-অনাহারে দিন কাটাচ্ছেন। কয়েকবার আশ্বাস দেওয়ার পরও বিজেএমসি এখনো পাটকল শ্রমিকদের মজুরি কমিশন কার্যকর করেনি। ফলে বাধ্য হয়ে আন্দোলন কর্মসূচি গ্রহণ করতে হয়েছে ।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877