শনিবার, ১৩ Jul ২০২৪, ১১:৫২ অপরাহ্ন

কাশ্মিরে বড় ধরনের অভিযানে নামছে ভারত

কাশ্মিরে বড় ধরনের অভিযানে নামছে ভারত

স্বদেশ ডেস্ক:

অধিকৃত কাশ্মীর উপত্যকায় সন্ত্রাস দমনের নামে ভারতের প্রতিরক্ষা মন্ত্রণালয় বড় ধরনের অভিযান শুরু করতে চলেছে বলেই আভাস পাওয়া যাচ্ছে। এই প্রথম সেখানে সন্ত্রাসবিরোধী অভিযান চালানোর নামে একযোগে মোতায়েন করা হয়েছে সেনা, নৌবাহিনী ও বিমান বাহিনীকে। ওয়ান ইন্ডিয়া ও ইন্ডিয়া টুডে ।

আর্মির প্যারা স্পেশাল ফোর্স, নেভির মেরিন কমান্ডোস (এমএআরসিওএস) এবং ইন্ডিয়া এয়ার ফোর্সের গরুড় বাহিনীকে কাশ্মিরে নিয়োগ করা হয়েছে। প্রতিরক্ষার তিনটি বাহিনীকে মিশিয়ে গঠন করা হয়েছে আর্মড ফোর্সেস স্পেশাল অপারেশন ডিভিশন (এএফএসওডি)। এ ডিভিশনকে এই প্রথমবার মোতায়েন করা হলো কাশ্মিরে।

কাশ্মিরের যেসব জায়গায় বিশেষভাবে ভারত সরকারের বিরুদ্ধে আন্দোলন হয় বলে চিহ্নিত করা হয়েছে, সে জায়গাগুলোতেই আপাতত একযোগে কাজ করবে তিন বাহিনী। সেনা মোতায়েন করা হয়েছে শ্রীনগর এবং গ্রামীণ কয়েকটি এলাকার কাছে। মেরিন কমান্ডোদেরকে মোতায়েন করা হয়েছে উলার লেকের আশপাশের এলাকায়। আর গরুড় বাহিনীকে দায়িত্ব দেয়া হয়েছে লোলাব ও হাজিন এলাকায়।

যৌথ এ বিশেষ বাহিনী এরই মধ্যে কাজও শুরু করেছে। সেনারা ওই এলাকায় ভারতীয় আর্মি রাষ্ট্রীয় রাইফেলসের সাথে মিলে অভিযান চালাবে। এবারই প্রথম এই তিনটি স্পেশাল সার্ভিসকে যৌথভাবে মোতায়েন করল ভারত সরকার।

উল্লেখ্য, ভারতীয় সংবিধান থেকে কাশ্মিরের বশেষ মর্যাদা সংবলিত ৩৭০ নং ধারা বাতিলের পর অতিরিক্ত সেনা মোতায়েন রয়েছে রাজ্যটিতে। সেখানে স্বাধীনতাকামীরা বড় ধরনের আন্দোলন গড়ে তুলতে পারে, এমন উদ্বেগ থেকেই ভারত সরকার সেখানে আরো কড়া অবস্থানে গেল।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877