শনিবার, ১৩ Jul ২০২৪, ১০:২৩ অপরাহ্ন

অযোধ্যায় শীতে গরুদের জন্যও কোর্ট!

অযোধ্যায় শীতে গরুদের জন্যও কোর্ট!

স্বদেশ ডেস্ক:

চলে এসেছে শীত। তাই এবার গরুদের জন্যও কোটের বন্দোবস্ত হচ্ছে। ভারতের অযোধ্যা মিউনিসিপ্যাল কর্পোরেশন সিদ্ধান্ত নিয়েছে, সেখানে বিভিন্ন শেল্টারে থাকা গরুদের চটের কোটের বন্দোবস্ত করা হবে। অযোধ্যা নগর নিগমের কমিশনার নীরজ শুক্লা জানিয়েছেন, সেখানকার গরুদের জন্য চটের কোট তৈরি করা হচ্ছে। এই প্রকল্পটি তিন থেকে চার দফায় করা হচ্ছে।

নভেম্বরের শেষে কোটের প্রথম দফা
প্রথম দফায় বৈসিংপুর কাউ শেল্টারকে বেছে নেয়া হয়েছে। যেখানে প্রায় ৭০০ ষাঁড়সহ ১২০০ পশু থাকে। শুরুতে ১০০ টি গরুর বাছুরের জন্য কোটের অর্ডার দেয়া হয়েছে। নভেম্বরের শেষ নাগাদ প্রথম অর্ডার এসে যাবে। প্রত্যেক কোট বানাতে লাগবে ২৫০-৩০০ রুপি।

গরুর বাছুরের জন্য তিনস্তরীয় কোট তৈরি করা হচ্ছে। প্রস্তুতকারকদের বলা হয়েছে এর জন্য একেবারে ভিতরের দিকে নরম কাপড় ব্যবহার করতে।

গরু ও ষাঁড়ের জন্য আলাদা কোট

কমিশনার আরো জানিয়েছেন, গরু এবং ষাঁড়ের জন্য আলাদা নকশা তৈরি করতে। ষাঁড়গুলোর জন্য কোট তৈরি হবে শুধুমাত্র চট দিয়ে। গরুদের জন্য কোট তৈরি হবে দুইস্তরীয়।

শীত থেকে বাঁচতে থাকবে আগুনের উত্তাপ
অত্যধিক শীত থেকে বাঁচতে গরুদের জন্য আগুনের উত্তাপের বন্দোবস্ত থাকবে বলে জানিয়েছেন, অযোধ্যা নগর নিগমের কমিশনার নীরজ শুক্লা। আর যেখানে তাদেরকে রাখা হবে, সেখানে নিচে খড় দিয়ে দেয়া হবে।

লক্ষ্য গরুর সেবা
অযোধ্যার মেয়র ঋষিকেশ উপাধ্যায় বলেছেন, তাদের লক্ষ্য গরুর সেবা করা। তারা গরুদের জন্য আশ্রয়স্থল করে দিয়েছেন। সেগুলোকেই রাজ্যের মধ্যে সেরা করে তুলতে চান তারা।
সূত্র : ওয়ান ইন্ডিয়া

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877