মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ০২:৪১ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম :
দুর্নীতি রোধে কঠোর শাস্তির বিকল্প নেই

দুর্নীতি রোধে কঠোর শাস্তির বিকল্প নেই

তিতাস গ্যাস ট্রান্সমিশন ও ডিস্ট্রিবিউশন কোম্পানি যে দুর্নীতির এক বড় আখড়া, তা সম্প্রতি নানা ধরনের ঘটনার মধ্য দিয়ে প্রকাশিত হয়ে পড়েছে। রাষ্ট্রীয় সম্পদের এত ক্ষতিসাধনের পরও যদি সংশ্লিষ্টদের বিরুদ্ধে ব্যবস্থা না নেওয়া হয়, তা রীতিমতো উদ্বেগের। গতকাল আমাদের সময়ের এক প্রতিবেদনে বলা হয়, তিতাস গ্যাস ট্রান্সমিশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেডের কর্মকর্তা-কর্মচারীদের অপরাধের জন্য দেওয়া হয় অভিনব সব শাস্তি, যা অপরাধ দমনে যথোপযুক্ত নয়। বরং অপরাধপ্রবণতা বৃদ্ধির সহায়ক। অধিকাংশ ক্ষেত্রেই দেখা গেছে, গুরুপাপের জন্য দেওয়া হচ্ছে খুবই লঘু শাস্তি। তদন্তে অপরাধ প্রমাণ হলে শাস্তি হিসেবে দেওয়া হয় উপদেশ, ভর্ৎসনা কিংবা সতর্কীকরণ পত্র। ক্ষেত্রবিশেষে ইনক্রিমেন্ট বন্ধ বা তিরস্কারেই শেষ হয় শাস্তি। বিশেষজ্ঞরা মনে করেন, এমন লঘু শাস্তির ফলে অপরাধ কমছে না বরং তা আরও বেপরোয়া হয়ে উঠছে।

বলার অপেক্ষা রাখে না দুর্নীতি বাংলাদেশের অন্যতম জাতীয় সমস্যা। দেশের উন্নয়ন, দারিদ্র্য বিমোচন, মানুষের অধিকার প্রতিষ্ঠা, আইনের শাসন, গণতন্ত্রের প্রাতিষ্ঠানিকীকরণ, সুশাসন ও সার্বিকভাবে ইতিবাচক সমাজ পরিবর্তনের পথে দুর্নীতি এক কঠোর প্রতিবন্ধক। সর্বগ্রাসী দুর্নীতি বাংলাদেশের সব উন্নয়ন প্রচেষ্টাকে ধ্বংস করে দিচ্ছে।

তিতাসে দুর্নীতিবাজ কর্মকর্তা-কর্মচারীদের অপরাধের জন্য যে উপদেশ দিয়ে দায় সেরেছে তা বিচারের নামে রীতিমতো প্রহসন। আমরা চাই সরকার অবিলম্বে দুর্নীতিবাজদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেবে। এটা সত্য যে, আমাদের আর্থ-সামাজিক উন্নতি ঘটছে। স্বল্পোন্নত দেশের গ-ি ছাড়িয়ে আমরা উন্নয়নশীল দেশের সারিতে নিজেদের অবস্থান করে নিতে পেরেছি। কিন্তু এটাও মনে রাখা চাই, মর্যাদাশীল ও সমৃদ্ধ দেশ হিসেবে উন্নত বিশ্বের সারিতে নিজেদের দেখতে চাইলে ‘দুর্নীতি’কে না বলতেই হবে।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877