মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০:২১ পূর্বাহ্ন

নিউইয়র্কসহ ধর্মীয় ভাবগাম্ভীর্যে যুক্তরাষ্ট্রে পবিত্র ঈদ-উল-ফিতর উদযাপন

নিউইয়র্কসহ ধর্মীয় ভাবগাম্ভীর্যে যুক্তরাষ্ট্রে পবিত্র ঈদ-উল-ফিতর উদযাপন

স্বদেশ রিপোর্ট: নিউইয়র্কসহ যুক্তরাষ্ট্রের বিভিন্ন স্টেটে যথাযথ মর্যাদায় ধর্মীয় ভাবগাম্ভীর্যে পালিত হয়েছে পবিত্র ঈদ-উল ফিতর। প্রবাসীরা সকাল থেকেই মেতে ওঠেন ঈদের উৎসব আনন্দে। সবচেয়ে বড় জামাত অনুষ্ঠিত হয় জ্যামাইকা মুসলিম সেন্টারের আয়োজনে। এছাড়াও ব্রঙ্কসের বাংলাবাজার জামে মসজিদ, নর্থ ব্রঙ্কস জামে মসজিদ, জ্যাকসন হাইটসে নিউইয়র্ক ঈদগাহ, ওজন পার্কে মসজিদ আল আমান, এস্টোরিয়ায় আল আমিন মসজিদ, আরাফা ইসলামিক সেন্টার, ব্রুকলিনের বাংলাদেশ মুসলিম সেন্টার, বায়তুল জান্নাহ মসজিদ এবং এলমহার্স্টের বিভিন্ন মসজিদের উদ্যোগে ব্যবস্থাপনায় ঈদের জামাত অনুষ্ঠিত হয় । নিউইয়র্কে আবহাওয়া অনুকুলে থাকায় একাধিক খোলা মাঠ, মসজিদ ও কমিউনিটি সেন্টারে ঈদুল ফিতরের নামাজ আদায় করা হয়। প্রতিটি ঈদের জামাতে মুসল্লিদের ভিড় ছিল চোখে পড়ার মত। ঈদের জামাত শেষে মুসলিম উম্মাহর শান্তি ও সমৃদ্ধি কামনা করে বিশেষ মোনাজাত করা হয়।

নিউইয়র্কে সবচেয়ে বড় ঈদ জামাত অনুষ্ঠিত হয় সকাল সাড়ে ৯টায় কুইন্সের জ্যামাইকা মুসলিম সেন্টারের উদ্যোগে টমাস এডিসন স্কুল মাঠে। এখানে প্রায় ১০ হাজার মুসল্লি একসঙ্গে ঈদুল ফিতরের নামাজ আদায় করেন। নিউইয়র্ক সিটির উচ্চপর্যায়ে নির্বাচিত নেতৃবৃন্দ মুসল্লিদের সঙ্গে শুভেচ্ছা বিনিময় করেন। সিটি কর্তৃপক্ষ মুসল্লিদের নামাজ আদায়ের সুবিধার্থে আশেপাশের রাস্তায় যান চলাচল বন্ধ করে বাড়তি নিরাপত্তা দেয়। নামাজে ইমামতি ও মোনাজাত পরিচালনা করেন জ্যামাইকা মুসলিম সেন্টারের খতিব মাওলানা মো. আবু জাফর বেগ।
বাংলাদেশি অধ্যুষিত ব্রঙ্কসে বাংলাবাজার জামে মসজিদ, নর্থ ব্রঙ্কস জামে মসজিদ, জ্যাকসন হাইটসে নিউইয়র্ক ঈদগাহ, ওজন পার্কে মসজিদ আল আমান, এস্টোরিয়ায় আল আমিন মসজিদ, আরাফা ইসলামিক সেন্টার, ব্রুকলিনে বাংলাদেশ মুসলিম সেন্টার, বায়তুল জান্নাহ মসজিদ এবং এলমহার্স্টের বিভিন্ন মসজিদের উদ্যোগে ঈদের জামাত অনুষ্ঠিত হয়। নিউইয়র্কের আবহাওয়া ভালো থাকায় মসজিদের উদ্যোগে স্থানীয় খেলার মাঠে ঈদের জামাত অনুষ্ঠিত হয়েছে অধিকাংশ এলাকায়। বিপুল আনন্দ উদ্দীপনার মধ্য দিয়ে যুক্তরাষ্ট্রের রাজধানী ওয়াশিংটন ডিসি, পার্শ্ববর্তী মেরিল্যান্ড ও ভার্জিনিয়া রাজ্যে ৪ জুন মঙ্গলবার যথাযোগ্য মর্যাদায় পবিত্র ঈদুল ফিতর উদযাপিত হয়। ওয়াশিংটন ডিসিতে ওয়েন্ডহ্যাম গার্ডেন হোটেল বলরুমে পবিত্র ঈদুল ফিতরের দুটি জামাত অনুষ্ঠিত হয়। নামাজে ইমামতি করেন ডা. মহিউদ্দীন আহমেদ এবং রায়হান আহমেদ। শতশত প্রবাসী বাংলাদেশী সপরিবারে পবিত্র ঈদুল ফিতরের দুটি নামাজ আদায় করেন। এছাড়াও নিউইয়র্ক, ওয়াশিংটন, ভার্জিনিয়া ও মেরিল্যান্ড ছাড়াও প্রবাসী বাংলাদেশি অধ্যুষিত নিউজার্সি, কানেকটিকাট, ম্যাসাচুসেটস, পেনসিলভেনিয়া, ফ্লোরিডা, মিশিগান ও ক্যালিফোর্নিয়া রাজ্যেও ঈদের জামাত অনুষ্ঠিত হয়। নামাজ শেষে মিষ্টি সেমাই ফিরনিসহ নানান স্বুসাদু খাবার দিয়ে মুসল্লিদের আপ্যায়ন করা হয়।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877