মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ০১:০৬ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম :
মার্কিন পতাকা নামিয়ে হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে উড়লো ফিলিস্তিনি পতাকা! বিএনপি সাংগঠনিকভাবে আরও দুর্বল হচ্ছে: ওবায়দুল কাদের বিষয়টি আদালতেই সুরাহার চেষ্টা করব, হাইকোর্টের নির্দেশনা নিয়ে শিক্ষামন্ত্রী গাজার ভবিষ্যত নিয়ে আলোচনা করতে সৌদিতে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী দেশের সর্বোচ্চ ৪৩ ডিগ্রি তাপমাত্রা রেকর্ড চুয়াডাঙ্গায় দেশ থেকে আইনের শাসন উধাও হয়ে গেছে : মির্জা ফখরুল স্বর্ণের দাম ভরিতে কমলো ১১৫৫ টাকা তীব্র তাপপ্রবাহ : স্কুল-মাদরাসা বৃহস্পতিবার পর্যন্ত বন্ধ রাখতে নির্দেশ হাইকোর্টের মঙ্গলবারও ঢাকাসহ ২৭ জেলায় শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ যুক্তরাষ্ট্রের মধ্যাঞ্চলে টর্নেডোর আঘাতে নিহত ৫
হাজার কিলোমিটার দূরে কাশ্মীরি বন্দিরা……!!!

হাজার কিলোমিটার দূরে কাশ্মীরি বন্দিরা……!!!

স্বদেশ ডেস্ক: জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিলের পর সেখানে প্রায় তিনশ মানুষ জন নিরাপত্তা আইনের অধীনে গ্রেপ্তার হন। যাদের বেশিভাগকেই হাজার কিলোমিটার দূরে উত্তর প্রদেশের বিভিন্ন কারাগারে পাঠিয়ে দেওয়া হয়েছে। গ্রেপ্তারকৃতদের তালিকায় উজির মকবুল মালিকের মত ১৯ বছরের নির্মাণ শ্রমিক যেমন আছেন, তেমনি রয়েছেন নাজির আহমেদ রণগার মত কাশ্মীরের সুপরিচিত আইনজীবীও। জননিরাপত্তা আইনের (পিএসএ) অধীনে গ্রেপ্তার ব্যক্তিদের বিনা বিচারে সর্বোচ্চ দুই বছর পর্যন্ত আটকে রাখা যায়। ভারত সরকার গত ৫ অগাস্ট জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিল করে রাজ্যটি কেন্দ্রশাসিত দুইটি আলাদা অঞ্চলে ভাগ করার ঘোষণা দেয়। ঘোষণার আগে ও পরে বিশৃঙ্খলা ও উস্কানি প্রতিরোধের নামে কাশ্মীরের বেশিভাগ নেতাকে গৃহবন্দি করা হয়। এছাড়ও নানা অভিযোগে আরো প্রায় চার হাজার মানুষকে আটক করে পুলিশ। যদিও তাদের ধীরে ধীরে মুক্তি দেওয়া শুরু হয়েছে। কিন্তু পিএসএর অধীনে কাশ্মীর বার অ্যাসোসিয়েশনের সাবেক প্রধান নাজির আহমেদের মত আরো অনেক আইনজীবী, শিক্ষক এবং রাজনৈতিক নেতাদের নিয়ে কী করা হবে তা এখনো অনিশ্চিত।
বাড়ি থেকে হাজার কিলোমিটার দূরের কারাগারে আটকে রাখার কারণে বন্দিদের পরিবারের সদস্যরা তাদের সঙ্গে দেখা করতে বা তারা কি অবস্থায় আছেন সে সম্পর্কে কোনো তথ্যই পাচ্ছেন না। ভারতীয় কর্মকর্তাদের দাবি, অগাস্ট থেকে নয় বরং গত বছর থেকেই কাশ্মীরি বন্দিদের অন্যান্য রাজ্যের কারাগারে সরিয়ে নেওয়ার নীতি গ্রহণ করা হয়েছিল। জঙ্গিদের নেটওয়ার্ক ছিন্ন করতেই এ উদ্যোগ নেওয়া হয়। তবে অগাস্ট থেকে বন্দি সরিয়ে নেওয়ার গতি দ্রুত হয়েছে বলে স্বীকার করেছেন তারা।
বন্দিদের পরিবারের অভিযোগ, তাদের সঙ্গে কোনো ধরণের যোগাযোগ ছাড়াই বন্দিদের অন্য রাজ্যে সরিয়ে নেওয়া হচ্ছে। অন্ধকারে হাতড়ে বন্দিদের মধ্যে থাকা স্বজনদের সন্ধান পেলেও তাদের সঙ্গে সামান্য যোগযোগই করতে দেওয়া হয়। বিশেষ মর্যাদা বাতিলের পর কারফিউ জারি করে কাশ্মীরের টেলিফোন সেবা, মোবাইল ও ইন্টারনেট নেটওয়ার্ক বন্ধ করে দেওয়া হয়েছিল। বর্তমানে যোগাযোগ ব্যবস্থায় সামান্য উন্নতি হলেও তা এখনো সাধারণের হাত আসেনি। যে কারণে অনেকক্ষেত্রে নির্দোষ দাবির প্রমাণপত্র যোগাড় ও উপস্থাপনও কঠিন হয়ে পড়ছে বলে অভিযোগ পরিবারের।
জম্মু ও কাশ্মীর হাইকোর্টের রেজিস্টার জেনারেল সঞ্জয় ধর রয়টার্সকে বলেন, কাশ্মীরের প্রধান নগরী শ্রীনগরে দুইজন বিচারককে গত ৫ অগাস্ট থেকে পিএসএর অধীনে বন্দি প্রায় তিনশ মামলা পরিচালনা করতে হচ্ছে। উত্তর প্রদেশের অন্তত ছয়টি কারাগারে কাশ্মীরি বন্দিদের রাখা হয়েছে বলে জানান ভারতীয় কর্মকর্তারা। মালিকের পরিবার জানায়, তাকে আরো ৮৪ বন্দির সঙ্গে উত্তর প্রদেশের আগ্রা কারাগারে নিয়ে যাওয়া হয়েছে। অন্যদিকে ৬৭ বছরের আইনজীবী রণগাকে গত ৯ অগাস্ট গ্রেপ্তারের পর প্রথমে স্থানীয় একটি থানায় আটকে রাখা হয়। পরে সেখান থেকে তাকে শ্রীনগর কেন্দ্রীয় কারাগারে স্থানান্তর করে পুলিশ। রণগার ছেলে উমর (যিনি নিজেও একজন আইনজীবী) এক সপ্তাহ চেষ্টার পর বাবাকে খুঁজে পান বলে জানান। কিন্তু সেপ্টেম্বরের ৩ তারিখ বাবাকে দেখতে শ্রীনগর কারাগারে গিয়ে উমর জানতে পারেন তিনি সেখানে নেই, তাকে উত্তর প্রদেশে পাঠিয়ে দেওয়া হয়েছে।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877