শুক্রবার, ১৭ মে ২০২৪, ০১:৪১ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম :
ফোর্বসের তালিকায় ৯ বাংলাদেশি বাংলাদেশের নির্বাচন ব্যবস্থা একসময় বিশ্বে রোল মডেল হবে চাহিদার চেয়ে ২৩ লাখ কোরবানির পশু বেশি আছে : মন্ত্রী ২০২৪-২৫ অর্থবছরে এডিপির সর্বোচ্চ ৩৮৮০৯ কোটি টাকা বরাদ্দ পাচ্ছে এলজিইডি বিদেশী সাহায্যপ্রাপ্ত প্রকল্পগুলো দ্রুত সম্পন্ন করার নির্দেশ প্রধানমন্ত্রীর দুবাইয়ে বিদেশীদের গোপন সম্পদের পাহাড়, তালিকায় ৩৯৪ বাংলাদেশীও সেলিম প্রধানকে জরিমানা, প্রার্থিতা বাতিলের নির্দেশ বহাল ফের আটকে গেলো এলিভেটেড এক্সপ্রেসওয়ের অর্থ ছাড় উপজেলা নির্বাচন জনগণের সাথে প্রতারণা করার নির্বাচন : রিজভী মালয়েশিয়ার হুমকি : হামাস নেতাদের সাথে আনোয়ারের ছবি ফেরাল ফেসবুক
আইসিজেতে ইসরায়েলের বিরুদ্ধে রায়: হাসবেন ম্যান্ডেলা

আইসিজেতে ইসরায়েলের বিরুদ্ধে রায়: হাসবেন ম্যান্ডেলা

স্বদেশ ডেস্ক:

ফিলিস্তিনের গাজায় গণহত্যা ঠেকানোর পদক্ষেপ নিতে ইসরায়েলকে নির্দেশ দিয়েছেন আন্তর্জাতিক বিচার আদালত (আইসিজে)। একই সঙ্গে ইসরায়েলি হামলায় বিধ্বস্ত গাজা উপত্যকার মানবিক পরিস্থিতি উন্নয়নে ব্যবস্থা নিতেও নির্দেশ দেওয়া হয়েছে। ইসরায়েলের বিরুদ্ধে আইসিজের এ রায়ে দক্ষিণ আফ্রিকার অবিসংবাদিত নেতা নেলসন ম্যান্ডেলা তার সমাধিতে বসে হাসবেন বলে মন্তব্য করেছেন দক্ষিণ আফ্রিকার বিচারমন্ত্রী রোনাল্ড লামোলা।

শুক্রবার (২৬ জানুয়ারি) দক্ষিণ আফ্রিকার করা একটি মামলায় আইসিজে গাজায় গণহত্যা বন্ধ এবং মানবিক সাহায্য চালু করার বিষয়ে ইসরায়েলকে বেশ কিছু নির্দেশনা দেন। তবে গাজায় গণহত্যা হয়েছে কি না, এ বিষয়ে সুস্পষ্ট কোনো রায় দেয়নি আন্তর্জাতিক এই আদালত। এ রকম রায় আসতে বছরখানেক সময় লেগে যেতে পারে।

তবে এ অবস্থাতেই যা বলা হয়েছে, তাতে ক্ষুব্ধ প্রতিক্রিয়া দেখিয়েছে ইসরায়েল। অন্যদিকে বিশ্বের অনেক দেশই এ রায়কে স্বাগত জানিয়েছে। বিষয়টি নিয়ে জোহানেসবার্গের বাইরে অনুষ্ঠিত ক্ষমতাসীন আফ্রিকান ন্যাশনাল কংগ্রেস পার্টির (এএনসি) দলের এক সমাবেশের ফাঁকে দেওয়া এক সাক্ষাৎকারে লামোলা বলেন, আমরা বিশ্বাস করি যে আমাদের সাবেক প্রেসিডেন্ট ম্যান্ডেলা গণহত্যা কনভেনশনের অন্যতম প্রবক্তা হিসাবে তার সমাধিতে হাসবেন।

icj 2আইসিজে

এএনসির সঙ্গে ফিলিস্তিনের সম্পর্ক দীর্ঘদিনের। দক্ষিণ আফ্রিকায় যখন নিপীড়ক শ্বেতাঙ্গ-সংখ্যালঘু শাসনের বিরুদ্ধে আন্দোলন চলছিল, তখন ফিলিস্তিনের অবিসংবাদিত নেতা ইয়াসির আরাফাতের প্যালেস্টাইন লিবারেশন অর্গানাইজেশন (পিএলএ) সে সংগ্রামকে সমর্থন করেছিলেন। সে সময় থেকে দক্ষিণ আফ্রিকার সঙ্গে ফিলিস্তিনের একটি গভীর সম্পর্ক তৈরি হয়। ফলে ফিলিস্তিনের যে কোনো অধিকারের ব্যাপারে সবসময় দক্ষিণ আফ্রিকাকে সবসময় সোচ্চার ভূমিকা পালন করতে দেখা যায়।

লামোলা বলেন, ইসরায়েলের বিরুদ্ধে আন্তর্জাতিক বিচার আদালতে মামলা দায়েরের মাধ্যমে দক্ষিণ আফ্রিকার নিয়মতান্ত্রিক বিশ্বব্যবস্থার পক্ষে দাঁড়ানোর ইচ্ছা প্রকাশ করেছে। এর মাধ্যমে তারা যথেষ্ট সাহসিকতার পরিচয় দিয়েছে। তার মতে, আইসিজের রায়ের মাধ্যমে এটি প্রমাণিত হলো যে, একটি আইনের ক্ষেত্রে বিশেষ কারো জন্য ব্যতিক্রম্যতা থাকতে পারে না। আর তাই ইসরায়েলকেও আন্তর্জাতিক বাধ্যবাধকতা মেনে চলা থেকে ছাড় দেওয়া যায় না।

তবে আইসিজেতে দক্ষিণ আফ্রিকার এ মামলা সম্পর্কে ক্ষুব্ধ প্রতিক্রিয়া দেখিয়েছে ইসরায়েল। গাজায় তারা বেসামরিক হতাহতের ঘটনা যথাসম্ভব এড়াতে চেষ্টা করে দাবি করে তেলআবিব জানায়, দক্ষিণ আফ্রিকার অভিযোগগুলো ভুল ও বিকৃত।

ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু বলেন, ইসরায়েল ফিলিস্তিনিদের বিরুদ্ধে গণহত্যা করছে বলে নিছক দাবিটি কেবল মিথ্যাই নয়, এটি আপত্তিকরও। সেই সঙ্গে আদালতের এই বিষয়ে আলোচনা করার ইচ্ছাও এমন একটি কলঙ্ক, যা খুব শিগগিরই মুছে যাবে না।

খবর রয়টার্স।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877