রবিবার, ১৬ Jun ২০২৪, ০১:০২ পূর্বাহ্ন

এটিএম জালিয়াতি : ইউক্রেনের ছয় নাগরিকের ৩ দিন করে রিমান্ড

এটিএম জালিয়াতি : ইউক্রেনের ছয় নাগরিকের ৩ দিন করে রিমান্ড

অভিনব জালিয়াতির মাধ্যমে ডাচ বাংলা ব্যাংকের অটোমেটেড টেলার মেশিনের (এটিএম) বুথ থেকে টাকা তোলার ঘটনায় গ্রেপ্তার ইউক্রেনের ছয় নাগরিকের ৩ দিন করে রিমান্ড মঞ্জুর করেছেন আদালত। আজ সোমবার দুপুর আড়াইটার দিকে আদালত তাদের রিমান্ড মঞ্জুর করে।

এর আগে গতকাল রোববার পান্থপথের হোটেল ওলিও ড্রিম হেভেন থেকে তাদের গ্রেপ্তার করা হয়। ঢাকা মেট্রোপলিটন পুলিশের গোয়েন্দা শাখার (পূর্ব) অতিরিক্ত উপকমিশনার শহীদুর রহমান বিষয়টি নিশ্চিত করেছেন।

গ্রেপ্তারকৃতরা হলেন- ভালেনতিন সোকোলোভস্কি (৩৭), শেভচুক আলেগ (৪৬), দেনিস ভিতোমস্কি (২০), নাজারি ভজনোক (১৯), সের্গেই উইক্রাইনেৎস (৩৩) ও ভালোদিমির ত্রিশেনস্কি (৩৭)।

পুলিশ জানিয়েছে, গত শনিবার রাজধানীর খিলগাঁওয়ে একই ব্যক্তিরা মুখে মুখোশ ও মাথায় টুপি পরে একটি বুথ থেকে টাকা তুলতে গেলে নিরাপত্তারক্ষীরা তাদের সন্দেহ করে স্থানীয় লোকজনকে ডেকে আনেন। সে সময় তাদের সহায়তাকারী একজনকে আটক করা হয়। পরে আটক হওয়া ব্যক্তির দেওয়া তথ্যের ভিত্তিতে পান্থপথের ওই হোটেলে অভিযান চালিয়ে ছয় জালিয়াতকারীকে আটক করে পুলিশ। তবে এই চক্রের এক সদস্য এখনো পলাতক রয়েছেন।

ঢাকা মেট্রোপলিটন পুলিশের গোয়েন্দা শাখার (পূর্ব) অতিরিক্ত উপকমিশনার জানান, গত শুক্রবার দুজন বিদেশি নাগরিক রাজধানীর বাড্ডা এলাকায় ডাচ বাংলা ব্যাংকের এটিএম বুথ থেকে তিন লাখ উত্তোলন করেন। এ সময় বুথের ভেতরে তারা কিছু টাকা ফেলে রেখে যান। পরে বুথের নিরাপত্তারক্ষী বিষয়টি ব্যাংক কর্মকর্তাদের জানালে তারা সিসিটিভি ফুটেজ বিশ্লেষণ করে দেখেন যে, দুই বিদেশি নাগরিক বুথ থেকে টাকা উত্তোলন করেছেন। তবে এর কোনো রেকর্ড ব্যাংকের সার্ভারে নেই। আবার কোনো গ্রাহকের হিসাব থেকেও টাকা কমে যায়নি।

শহীদুর রহমান আরও জানান, অভিযুক্তদের কাছ থেকে পাওয়া কার্ড ভিন্নভাবে কাজ করে। এই কার্ড এটিএম মেশিনে প্রবেশ করানোর পর বুথের সঙ্গে ব্যাংকের সার্ভারের সংযোগ বিচ্ছিন্ন হয়ে যায়। এতে তারা তাদের ইচ্ছেমতো টাকা তুলতে পারেন। এ সময় এই ধরনের অভিনব জালিয়াতি আগে কখনো দেখা যায়নি বলেও জানান তিনি।

এ ব্যাপারে ডাচ বাংলা ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক আবুল কাশেম মো. শিরিন জানান, এটিএম বুথ থেকে টাকা উত্তোলনের জন্য এই জালিয়াতকারীরা নতুন ধরনের প্রযুক্তির আশ্রয় নিয়েছেন।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877