বুধবার, ১৫ মে ২০২৪, ০৪:২১ অপরাহ্ন

সংবাদ শিরোনাম :
এখনো তিনি বলিউডের প্রতাপশালী বাদশাহ

এখনো তিনি বলিউডের প্রতাপশালী বাদশাহ

স্বদেশ ডেস্ক: 

কখনো ‘বলিউড বাদশাহ’, কখনো ‘কিং অব রোমান্স’, কখনো আবার ‘ডন’ খেতাব তার নামের আগে বিশেষণ হিসেবে যুক্ত হয়েছে। চরিত্র নিয়ে পরীক্ষা-নিরীক্ষা করেছেন বহুবার। নিজেকে কখনো নির্দিষ্ট ইমেজে আবদ্ধ রাখেননি। দর্শকও প্রতিটি চরিত্রে তাকে সাদরে গ্রহণ করেছেন। আর করবে না-ই বা কেন! তিনি যে দর্শক হৃদয়ে ‘বাদশাহ’ হয়ে আছেন দীর্ঘদিন। বলিউডের জনপ্রিয় অভিনেতা শাহরুখ খান আজ ৫৮ বছরে পা দিলেন। তাকে নিয়ে লিখেছেন- জাহিদ ভূঁইয়া

ফের চিরচেনা সেই দৃশ্য

মান্নাতের সামনে ভক্তদের জনসমুদ্র, বারান্দায় দাঁড়িয়ে শাহরুখের হাত মেলে দাঁড়ানো, সঙ্গে ফ্লাইং কিস আর বিশেষ পার্টি তো আছেই- এটাই রীতিতে পরিণত হয়েছিল। কিন্তু করোনা মহামারী আর ২০২১ সালে মাদককা-ে ছেলে আরিয়ান গ্রেপ্তার হওয়ায় সেই রীতিতে পরিবর্তন আসে। তবে এবার ফের চিরচেনা সেই দৃশ্য দেখা যাবে। ভারতীয় একাধিক গণমাধ্যম সূত্র নিশ্চিত করেছে, গতকাল বিকাল থেকেই মান্নাতের সামনে ভক্তদের ভিড় জমতে শুরু করে। রাত বাড়তে বাড়তে সেটা জনসমুদ্রে পরিণত হয়।

থাকছে বিশেষ চমক

শাহরুখের জন্মদিনে বিশেষ চমক হিসাবে থাকছে বহুল প্রতীক্ষিত ‘ডাঙ্কি’ সিনেমার টিজার। জন্মদিনের প্রথম ভাগেই উন্মুক্ত করা হবে রাজকুমার হিরানি নির্মিত ছবিটির ঝলক অর্থাৎ টিজার। এরপর একই টিজার ভক্তদের সঙ্গে একটি ফ্যান-মিট অনুষ্ঠানে উপভোগ করবেন শাহরুখ।

পার্টিতে সব বড় তারকা

ভারতীয় গণমাধ্যমগুলো বলছে, এটি বলিউডের সবচেয়ে বড় বার্থডে পার্টি হতে চলেছে। ইতোমধ্যে প্রায় সব অভিনেতা, অভিনেত্রী, নির্মাতা ও প্রযোজকের কাছে নিমন্ত্রণপত্র পাঠানো হয়ে গেছে শাহরুখের টিমের পক্ষ থেকে। দক্ষিণী ইন্ডাস্ট্রি থেকেও একাধিক তারকা উপস্থিত হবেন বলে জানিয়েছে একাধিক ঘনিষ্ঠ সূত্র। দীপিকা পাড়ুকোন, কাজল, আলিয়া ভাট, করণ জোহর, সিদ্ধার্থ আনন্দ, রাজকুমার হিরানি, অ্যাটলি কুমারসহ ভারতীয় সিনেমার বড় তারকাদের দেখা মিলবে। বলিউড ভাইজান সালমান খানও দর্শন দেবেন। একটি সূত্র জানিয়েছে, এগুলো কেবল মুখ্য কয়েকটি নাম। আরও অনেকেই আসবেন বাদশাহর জন্মদিন উদযাপন করতে। স্টাইল, গ্ল্যামার আর আনন্দের এক রাত হতে চলেছে এটি।

ফিরে দেখা জীবন

১৯৬৫ সালের আজকের দিনে দিল্লির এক মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন শাহরুখ। বাবা তাজ মোহাম্মদ খান ও মা লতিফ ফাতিমা খান। আশির দশকে টেলিভিশন সিরিজে অভিনয় দিয়ে শাহরুখ ক্যারিয়ার শুরু করেন। ১৯৮৮ সালে ফৌজি টেলিভিশন সিরিয়ালে কমান্ডো অভিমন্যু রাই চরিত্রে একজন নতুন অভিনেতা হিসেবে সুযোগ পান। পরে ১৯৮৯ সালে ‘সার্কাস’ সিরিয়ালে তিনি মোটামুটি কেন্দ্রীয় ভূমিকায় অভিনয় করেন, যেটি ছিল একজন সাধারণ সার্কাস অভিনেতার জীবন নিয়ে রচিত। একই বছর অভিনয় করেন অরুন্ধতী রায়ের ‘ইন হুইচ অ্যানি গিভস ইট দোজ ওয়ানস’ টেলিভিশন চলচ্চিত্রে। তবে পিতা-মাতার মৃত্যুর পর নতুন জীবন শুরু করার জন্য শাহরুখ নয়াদিল্লি ছেড়ে মুম্বাই পাড়ি জমান। ১৯৯২ সালে ‘দিওয়ানা’ ছবি দিয়ে তার বলিউডে অভিষেক ঘটে। এর পর আর পেছন ফিরে তাকাতে হয়নি।

জনপ্রিয় যত কাজ

‘বাজিগর’, ‘ডর’, ‘আনজাম’, ‘করণ অর্জুন’, ‘দিলওয়ালে দুলহানিয়া লে জায়েঙ্গে’, ‘কয়লা’, ‘দিল তো পাগল হ্যায়’, ‘কুচ কুচ হোতা হ্যায়’, ‘জোশ’, ‘মোহাব্বাতে’, ‘কাভি খুশি কাভি গাম’, ‘দেবদাস’, ‘কাল হো না হো’, ‘ম্যায় হুয় না’, ‘বীর জারা’, ‘স্বদেশ’, ‘ডন’, ‘ওম শান্তি ওম’, ‘রাব নে বানা দে জুড়ি’ এবং সর্বশেষ ‘পাঠান’ ও ‘জাওয়ান’-এর মতো অসংখ্য সুপারডুপার হিট ছবি দিয়ে শাহরুখ স্থান করে নিয়েছেন কোটি ভক্তের হৃদয়ে। দীর্ঘ ক্যারিয়ারে ১৪ বার ফিল্মফেয়ার অ্যাওয়ার্ডে ভূষিত হয়েছেন তিনি। পেয়েছেন আন্তর্জাতিক সম্মাননাও।

রাজকীয় প্রত্যাবর্তন

২০১৮ সালে মুক্তি পায় শাহরুখ অভিনীত সিনেমা ‘জিরো’। বক্স অফিসে রীতিমতো মুখ থুবড়ে পড়ে ছবিটি। তখন অনেক সমালোচকই প্রশ্ন তোলেন- শাহরুখ শেষ কবে হিট ছবি দিয়েছিলেন? অভিনেতা এ নিয়ে গণমাধ্যম কিংবা সামাজিক যোগাযোগমাধ্যমে কথা বলেননি। হয়তো মনও খারাপ করেননি! কারণ তিনি তো বলিউড বাদশাহ, সমালোচনার জবাব যে কাজ দিয়েই দিতে হয়- সেটা ভালো করেই জানেন। পাঁচ বছর পর চলতি বছরের ২৫ জানুয়ারি ‘পাঠান’ দিয়ে বড়পর্দায় ফিরলেন। শুধু ফিরলেন বললে ভুল হবে, একেবারে রাজকীয় প্রত্যাবর্তন করেছেন। এ বছরের ৭ সেপ্টেম্বরেই মুক্তি পেয়েছে শাহরুখ অভিনীত আরেক ব্লকবাস্টার সিনেমা ‘জাওয়ান’। দুটি সিনেমা দিয়ে বক্স অফিসে ঝড় তোলার পাশাপাশি ‘কিং খান’ বুঝিয়ে দিয়েছেন, তিনিই রাজা। আর রাজারা কখনো হারিয়ে যায় না।

প্রেম ও বিয়ে

একই স্কুলে পড়াশোনা করলেও শাহরুখ-গৌরীর মাঝে খুব বেশি পরিচয় ছিল না। পরিচয় হলো এক অনুষ্ঠানে আবার দেখা হওয়ার পর। ধীরে ধীরে গৌরীর সঙ্গে বন্ধুত্ব থেকে ভালোবাসা হয়। ১৯৯১ সালের ২৫ অক্টোবর হিন্দু রীতি অনুযায়ী শাহরুখের হাতে মেয়েকে তুলে দেন গৌরীর বাবা-মা। শাহরুখ-গৌরী দম্পতির তিন সন্তান- আরিয়ান খান, সুহানা খান ও আবরাম খান।

আলোচিত ১০ সিনেমা

দিলওয়ালে দুলহানিয়া লে জায়েঙ্গে

পরিচালক : আদিত্য চোপড়া

বিপরীতে : কাজল, মুক্তি : ১৯৯৫

বাজিগর

পরিচালক : আব্বাস-মাস্তান

বিপরীতে : কাজল, মুক্তি : ১৯৯৩

দেবদাস

পরিচালক : সঞ্জয় লীলা বানসালি

বিপরীতে : মাধুরী ও ঐশ্বরিয়া, মুক্তি : ২০০২

কুচ কুচ হোতা হ্যায়

পরিচালক : করণ জোহর

বিপরীতে : কাজল ও রানি, মুক্তি : ১৯৯৮

কাভি খুশি কাভি গাম

পরিচালক : করণ জোহর

বিপরীতে : কাজল, মুক্তি : ২০০১

মোহাব্বাতে

পরিচালক : আদিত্য চোপড়া

বিপরীতে : ঐশ্বরিয়া, মুক্তি : ২০০০

দিল তো পাগল হ্যায়

পরিচালক : যশ চোপড়া

বিপরীতে : মাধুরী, মুক্তি : ১৯৯৭

ডন

পরিচালক : ফারহান আখতার

বিপরীতে : প্রিয়াংকা, মুক্তি : ২০০৬

স্বদেশ

পরিচালক : আশুতোষ গোয়াড়িকর

বিপরীতে : গায়ত্রী, মুক্তি : ২০০৪

ওম শান্তি ওম

পরিচালক : ফারাহ খান

বিপরীতে : দীপিকা, মুক্তি : ২০০৭

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877