বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ০৬:৫৬ অপরাহ্ন

শক্তি প্রয়োগে ইসরায়েল-ফিলিস্তিন দ্বন্দ্ব নিরসন হবে না : চীন

শক্তি প্রয়োগে ইসরায়েল-ফিলিস্তিন দ্বন্দ্ব নিরসন হবে না : চীন

স্বদেশ ডেস্ক:

চীন বিশ্বাস করে, ইসরায়েল-ফিলিস্তিনি সংঘর্ষের সমাধানের জন্য ‘শক্তি প্রয়োগ কোনো উপায় নয়’ এবং মধ্যপ্রাচ্য বিষয়ক চীনা দূত মিসরে আবারও যুদ্ধবিরতির আহ্বান জানিয়েছেন। রবিবার দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় এসব তথ্য জানিয়েছে।

মিসর শনিবার শীর্ষ শান্তি সম্মেলন আয়োজন করে, যেখানে জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস ইসরায়েল ও হামাসের মধ্যে দুই সপ্তাহের যুদ্ধের পর ‘এই ভয়ানক দুঃস্বপ্নের অবসান ঘটাতে’ দ্রুত পদক্ষেপ নেওয়ার আহ্বান জানান।

এ ছাড়া মধ্যপ্রাচ্য বিষয়ক বেইজিংয়ের রাষ্ট্রদূত ঝাই জুন শীর্ষ সম্মেলনের ফাঁকে আরব লীগের প্রধান আহমেদ আবুল গিতের সঙ্গে সাক্ষাৎ করেন।

এ সময় চীনা কূটনীতিক ‘অবিলম্বে যুদ্ধবিরতি এবং যত তাড়াতাড়ি সম্ভব যুদ্ধ শেষ করার’ আহ্বান জানিয়েছেন বলে তার মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে। 

ইসরায়েল বা হামাসকে উল্লেখ না করে ঝাই বলেছেন, ‘চীন বিশ্বাস করে, সমস্যা সমাধানের উপায় শক্তি নয় এবং সহিংসতার প্রতিক্রিয়ায় সহিংসতা শুধু প্রতিশোধের দুষ্ট চক্রের দিকে নিয়ে যাবে।’

হামাস ৭ অক্টোবর গাজা উপত্যকা থেকে ইসরায়েলে প্রবেশ করে হামলা চালালে কমপক্ষে এক হাজার ৪০০ জন নিহত হয়। অন্যদিকে ইসরায়েলের প্রতিশোধমূলক হামলায় সাড়ে চার হাজারেরও বেশি ফিলিস্তিনি নিহত হয়েছে।

চীন এখন পর্যন্ত ইসরায়েলের সঙ্গে সুসম্পর্ক বজায় রেখেছে। তবে তারা কয়েক দশক ধরে ফিলিস্তিনকে সমর্থন করছে এবং ঐতিহ্যগতভাবে দ্বি-রাষ্ট্র সমাধানকে সমর্থন করে।

এ ছাড়া চীন বৃহস্পতিবার বলেছে, ইসরায়েল-হামাস সংঘর্ষে ‘মানবিক বিরতির’ আহ্বান জানিয়ে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের প্রস্তাবে ভেটো দেওয়ার যুক্তরাষ্ট্রের সিদ্ধান্তে তারা ‘গভীরভাবে হতাশ’। প্রস্তাবে ইসরায়েলের আত্মরক্ষার অধিকারের কথা না বলা ওয়াশিংটন ভেটো দেওয়ার সিদ্ধান্ত নিয়েছিল।

বেইজিংয়ে মিসরের প্রধানমন্ত্রী মোস্তফা মাদবৌলির সঙ্গে সাক্ষাৎকালে চীনের প্রেসিডেন্ট শি চিনপিং বৃহস্পতিবার বলেছেন, ‘সংঘাত প্রসারিত হওয়া বা এমনকি নিয়ন্ত্রণ হারানো এবং একটি গুরুতর মানবিক সংকট সৃষ্টি করা থেকে প্রতিরোধ করা অত্যন্ত গুরুত্বপূর্ণ।’

সূত্র : এএফপি

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877