শনিবার, ০২ মার্চ ২০২৪, ০২:২৪ পূর্বাহ্ন

উত্তর প্রদেশে ‘বাংলাদেশি’ শনাক্ত করার নির্দেশ

উত্তর প্রদেশে ‘বাংলাদেশি’ শনাক্ত করার নির্দেশ

স্বদেশ ডেস্ক:

ভারত উত্তর প্রদেশ থেকে ‘বাংলাদেশিদের’ চিহ্নিত করে দেশে ফেরত পাঠানোর উদ্যোগ নেয়া হচ্ছে। ইতোমধ্যেই দেশে ফেরত পাঠানো নিশ্চিত করতে রাজ্য পুলশকে ‘বাংলাদেশি ও অন্যান্য বিদেশিদের’ শনাক্ত করার নির্দেশ দেওয়া হয়েছে।

এনডিটিভির খবরে বলা হয়েছে, রাজ্যটির সব জেলা পুলিশ প্রধানের কাছে পাঠানো চিঠিতে এ পদক্ষেপকে রাজ্যটির অভ্যন্তরীণ নিরাপত্তার জন্য ‘অত্যন্ত গুরুত্বপূর্ণ’ বলে মন্তব্য করেছেন উত্তর প্রদেশ পুলিশের মহাপরিচালক।

কথিত ‘বিদেশিদের’ জন্য ভুয়া নথিপত্র তৈরিতে সহায়তা করেছেন, এমন সরকারি কর্মকর্তাদের খুঁজে বের করার নির্দেশও পুলিশকে দেওয়া হয়েছে।

কয়েকদিন আগেই বিজেপি শাসিত আসাম রাজ্যে নাগরিক তালিকা থেকে বাদ দেয়া হয়েছে ১৯ লাখ মানুষকে। যাদের অবৈধ বিদেশী হিসেবে চিহ্নিত করা হয়েছে। এছাড়া পশ্চিমবঙ্গেও নাগরিক তালিকা হবে বলে ঘোষণা দিয়েছেন বিজেপ সভাপতি ও ভারত সরকারের স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। এই নিয়ে নাগরিকরা যখন আতঙ্কে তখনই খবর এলো উত্তর প্রদেশের ঘটনাটি। উত্তর প্রদেশেও চলছে বিজেপি শাসন। রাজ্যটির মুখ্যমন্ত্রী কট্টর হিন্দুত্ববাদী হিসেবে পরিচিত যোগী আদিত্যনাথ।

উত্তর প্রদেশ পুলিশকে রেল, বাস স্টেশনসহ পরিবহন কেন্দ্রগুলোতে এবং জেলাগুলোর আশপাশের বসতিগুলোতে চিরুনি অভিযান চালাতে এবং সন্দেহভাজন যে কারো নথিপত্র পরীক্ষা করে দেখার আদেশ দেওয়া হয়েছে।

গত মাসে উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ আসামের এনআরসির প্রশংসা করে বলেছিলেন, প্রয়োজন হলে তার রাজ্যেও একই ধরনের পদক্ষেপ নিবেন তিনি।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877