শনিবার, ০২ মার্চ ২০২৪, ০৯:৩০ পূর্বাহ্ন

নিজের সঙ্গে সম্পর্ক গড়ুন….

নিজের সঙ্গে সম্পর্ক গড়ুন….

আরফাতুন নাবিলা: জীবনের চলতি পথে অনেক চড়াই-উতরাই পার হতে হয়। কখনো জীবনে সব হয়, কখনোবা সম্পর্কে তৈরি হয় অনেক জটিলতা। সবকিছু ছাপিয়ে নিজের কাছে নিজেরই আর ভালো থাকা হয়ে ওঠে না। দিন শেষে এতেই বাধে বিপত্তি। তাই আগে ভালো থাকতে হবে নিজের, এরপর অন্যকিছু। কীভাবে নিজে ভালো থাকবেন সে বিষয়ে রইল কিছু পরামর্শ
হালকা ব্যায়াম: দিনের শুরুটা হওয়া উচিত হালকা কোনো ব্যায়াম বা জগিং দিয়ে। সকালের বিশুদ্ধ বাতাসে কিছুটা সময় কাটান। নিজেকে সময় দেওয়ার জন্য এ সময়টিই খুব উপযুক্ত।
পছন্দসই কাজ: যে কাজ করতে ভালো লাগে সেটি করুন। প্রতিদিন আমাদের অনেক কাজ করতে হয়। খুঁজে বের করুন কোন কাজে আপনার আনন্দ বেশি। সেই কাজটি শত ব্যস্ততার মধ্যেও নিয়মিত করার চেষ্টা করুন।
লক্ষ্য রাখুন আশপাশে: কখনো খেয়াল করেছেন আপনার আশপাশের সুন্দর বিষয়গুলোর দিকে? কর্মক্ষেত্রে, বাড়িতে অথবা বাইরে সব জায়গাতেই সুন্দরের উপস্থিতি থাকে। শুধু সেগুলোকে জানতে হয়। একবার খুঁজেই দেখুন। ভালো লাগা তৈরি হবে আপনা থেকেই।
ধন্যবাদ জানান: আপনাকে কেউ একজন আজ কাজে সাহায্য করেছেন। মনে করে দেখুন তো তাকে ধন্যবাদ বলেছেন কি না? ছোট্ট এই ‘ধন্যবাদ’ শব্দের মধ্যেও কিন্তু আত্মতৃপ্তি জমা থাকে!
ক্ষমা করতে শিখুন: কাজ করতে গিয়ে হয়তো কেউ একটি ভুল করে ফেলেছেন। আপনি এতে কষ্ট পেলে বা মন খারাপ হলেও সেই ব্যক্তিকে ক্ষমা করে দিন। ক্ষমা বিষয়টি যেমন সুন্দর, তেমনি সম্পর্ক সুন্দরও করে।
নতুন জিনিস শিখুন: সব সময় চেষ্টা করুন নতুন কিছু শিখতে। শেখার চেষ্টাও মন ভালো রাখতে, নিজেকে ভালো রাখার অন্যতম মাধ্যম!
ডিভাইস থেকে দূরে থাকা: যান্ত্রিক এই জীবনে কিছুটা সময় ইলেকট্রনিক ডিভাইস থেকে নিজেকে দূরে রাখুন। ছবি আঁকা, বই পড়া, শখের জিনিস বানানো এমন অনেক কিছুই করতে পারেন সে সময়টাতে।
পরামর্শ যতই দেওয়া হোক, নিজের ভালো থাকা কিন্তু নিজেরই কাছে। তাই যাতে আপনার আনন্দ হয় তা-ই করুন।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877