বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ১০:১২ অপরাহ্ন

সংবাদ শিরোনাম :
ফোর্বসের তালিকায় ৯ বাংলাদেশি বাংলাদেশের নির্বাচন ব্যবস্থা একসময় বিশ্বে রোল মডেল হবে চাহিদার চেয়ে ২৩ লাখ কোরবানির পশু বেশি আছে : মন্ত্রী ২০২৪-২৫ অর্থবছরে এডিপির সর্বোচ্চ ৩৮৮০৯ কোটি টাকা বরাদ্দ পাচ্ছে এলজিইডি বিদেশী সাহায্যপ্রাপ্ত প্রকল্পগুলো দ্রুত সম্পন্ন করার নির্দেশ প্রধানমন্ত্রীর দুবাইয়ে বিদেশীদের গোপন সম্পদের পাহাড়, তালিকায় ৩৯৪ বাংলাদেশীও সেলিম প্রধানকে জরিমানা, প্রার্থিতা বাতিলের নির্দেশ বহাল ফের আটকে গেলো এলিভেটেড এক্সপ্রেসওয়ের অর্থ ছাড় উপজেলা নির্বাচন জনগণের সাথে প্রতারণা করার নির্বাচন : রিজভী মালয়েশিয়ার হুমকি : হামাস নেতাদের সাথে আনোয়ারের ছবি ফেরাল ফেসবুক
সরকার মার্কিন ভিসানীতি নিয়ে কোনো রকমের চাপে নেই : শিক্ষামন্ত্রী

সরকার মার্কিন ভিসানীতি নিয়ে কোনো রকমের চাপে নেই : শিক্ষামন্ত্রী

স্বদেশ ডেস্ক:

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, ভিসানীতি নিয়ে সরকার নয়, বিএনপিই চাপে রয়েছে।

তিনি বলেন, সরকার ও নির্বাচন কমিশন স্বচ্ছতার সাথে ভোটগ্রহণ করতে চায়। তাই বর্তমান সরকার মার্কিন ভিসানীতি নিয়ে কোনো রকমের চাপ অনুভব করছে না।

শনিবার (২৩ সেপ্টেম্বর) দুপুরে রাজশাহীর মদিনাতুল উলুম কামিল মাদরাসায় ‘শিক্ষার উন্নয়নে বর্তমান সরকারের ভূমিকা ও শিক্ষকদের প্রত্যাশা’ শীর্ষক বিভাগীয় শিক্ষক সমাবেশ শেষে সাংবাদিকদের এক প্রশেśর উত্তরে তিনি এসব কথা বলেন।

শিক্ষামন্ত্রী বলেন, নতুন ভিসানীতি নিয়ে বলা হচ্ছে কেউ যদি নির্বাচনী ব্যবস্থাকে ব্যাহত করে তাহলে তাদের ভিসা দেবে না। সরকার তো স্বচ্ছ, অবাধ ও নিরপেক্ষ নির্বাচন চায় এবং সরকার সেটা করতে অঙ্গীকারবদ্ধ। আমাদের নির্বাচন কমিশনও এমনটা করতে অঙ্গীকারবদ্ধ। আমরা এ রকম একটা নির্বাচন করতে এগিয়ে যাচ্ছি। যারা নির্বাচন বানচালের কথা ভাবছে, অরাজকতা সৃষ্টি করার কথা ভাবছে, ভয় পেলে তো তাদেরই পাওয়ার কথা। সরকারের ওপর চাপ কেন থাকবে?

নতুন শিক্ষাব্যবস্থা প্রসঙ্গে শিক্ষামন্ত্রী বলেন, নতুন শিক্ষাব্যবস্থা বাস্তবায়ন হলে কোচিং নির্ভরতা কমবে। শিক্ষার্থীদের মুখস্থ বিদ্যার ওপর নির্ভরতা কমবে। তবে কোচিং ব্যবসায় ভাটা পড়বে এ ভয়ে অনেকে নতুন শিক্ষাব্যবস্থার সমালোচনা করছে।

তিনি আরো বলেন, কেরানি তৈরির শিক্ষাব্যবস্থা স্বাধীন দেশের জন্য শুভকর নয়। যে ঔপনিবেশিক শিক্ষাব্যবস্থা আমাদের আছে তা কেরানি পয়দা করার ব্যবস্থা। কারণ তারা চেয়েছিল এখান থেকে শুধু কেরানি তৈরি করা হবে। কোনো পরিকল্পনাবিদ বা সিদ্ধান্ত গ্রহণকারী তৈরির উদ্দেশ্য তাদের ছিল না। কারণ এতে তাদের ক্ষমতা হারাবার ভয় ছিল। ওই শিক্ষাব্যবস্থায় শাসক যা বলবে কেরানি তাই করবে। তবে বর্তমান শিক্ষাব্যবস্থায় সেই ধারা থেকে নতুন প্রজন্মকে বের করে আনা হচ্ছে। কোয়ালিটি শিক্ষাব্যবস্থার দিকে গুরুত্ব দেয়া হচ্ছে।

মাদরাসা শিক্ষা অধিদফতরের মহাপরিচালক হাবিবুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত সমাবেশে বিশেষ অতিথির বক্তব্য দেন কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের সিনিয়র সচিব কামাল হোসেন, ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ের ভিসি মুহাম্মদ আবদুর রশীদ, বাংলাদেশ মাদ্রাসা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান কায়সার আহমেদ প্রমুখ।

এর আগে শিক্ষামন্ত্রী সকালে বিমানযোগে রাজশাহীতে পৌঁছান। দুপুরে মাদ্রাসার শিক্ষকদের কর্মসূচিতে যোগদান শেষে বিকেলে রাজশাহী বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে গিয়ে এক আলোচনা সভায় উপস্থিত নেন।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877